ASANSOL

আসানসোল শিল্পাঞ্চলে চালু হতে চলেছে যাত্রীসাথী অ্যাপ

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য। আসানসোল। দুর্গাপুজোর আগেই কলকাতার পর এবার আসানসোল শিল্পাঞ্চলে চালু হতে চলেছে যাত্রীসাথী ( Yatri Sathi App ) নামে এক বিশেষ সরকারি অ্যাপ   । এই বিষয়ে ইতিমধ্যেই আসানসোল পুলিশ কমিশনারের পক্ষ থেকে কাজও শুরু করা হয়েছে। এই পরিষেবা পেতে চলেছেন জেলার আসানসোল দুর্গাপুরের নাগরিকরা। দেশের মধ্যে প্রথম কলকাতাতেই সরকারি এই পরিবহন অ্যাপ চালু হওয়ায় যাত্রীরা যথেষ্ট সুবিধা পাবেন বলে জানা গেছে।


মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম স্বপ্নের এই প্রকল্প যাত্রীসাথী  অ্যাপ চালু হওয়ায় যাত্রীদের পরিবহনের ক্ষেত্রে এবং আর্থিক ক্ষেত্রেই যথেষ্ট সুবিধা মিলছে বলে সরকারি পরিসংখ্যান থেকে জানা গেছে।  বহু ক্ষেত্রেই যাত্রীরা ভাড়া বা অন্য কারণে বেসরকারি গাড়িগুলি থেকে বহু ভাবে প্রতারিত হন তাও এই অ্যাপ চালু হলে বন্ধ হয়ে যাবে বলে আশা করা যায়। এতে গাড়ির মালিক এবং চালকরা উপকৃত হবেন। রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী বেঙ্গল মিররকে জানিয়েছেন আসানসোলের পুলিশ কমিশনারেটকে এই সংক্রান্ত অনুমতি ইতিমধ্যেই দেওয়া হয়েছে। কলকাতার পর রাজ্যের একাধিক ক্ষেত্রে যাতে যাত্রীরা এই সরকারি অ্যাপের সুবিধে পেতে পারেন সেজন্যেই আসানসোল এবং শিলিগুড়িকে এই অ্যাপের অনুমতি দেওয়া হয়েছে।

তিনি জানান আসানসোলে এই ব্যবস্থার পরিচালনার দায়িত্বে থাকবে পুলিশ কমিশনারের দপ্তর। জানা গেছে আসানসোলের পুলিশ কমিশনারের নেতৃত্বে ইতিমধ্যেই এই বিষয়ে  কাজ চালু হয়েছে। ডিসি (ট্রাফিক ) বি জি সতীশ বলেন দুর্গাপুর ,আসানসোল ছাড়াও অন্ডাল বিমানবন্দরের ক্ষেত্রে পরীক্ষামূলকভাবে প্রথম পর্যায় এই সরকারি অ্যাপ  পরিষেবা যাত্রীদের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই বিষয়টি নিয়ে আমরা ইতিমধ্যেই কাজ শুরু করেছি। আমরা ট্যাক্সি ইউনিয়ন এবং অটো ইউনিয়নের সাথেও প্রাথমিকভাবে কথাও বলেছি।   ট্যাক্সি ছাড়াও রেজিস্টার্ড অটোগুলি কেও কিভাবে এই প্রকল্পে আনা যায় তা নিয়েও ভাবনা চিন্তা রয়েছে। আমাদের বিশ্বাস অত্যন্ত দ্রুত এই যাত্রী পরিষেবার অভিনব ব্যবস্থা শিল্পাঞ্চলে মানুষের মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে।

শিল্পাঞ্চলে আগামী দুর্গাপুজোর আগেই কি এটা চালু হবে? এই প্রশ্নের উত্তরে ডিসি (ট্রাফিক )বলেন আমরা চেষ্টা করছি তার আগেই যত দ্রুত এটা চালু করা সম্ভব হয় সেই ব্যবস্থা নিতে। প্রসঙ্গত উল্লেখ্য শুধু কলকাতাতেই ২২ লক্ষের বেশি যাত্রী এই অ্যাপ থেকে পরিষেবা নিয়েছেন বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *