ASANSOL

আসানসোল সিবিআই আদালতে শনিবার কয়লা পাচার মামলার চার্জ গঠন, এর আগে পিছিয়েছে দুবার

বেঙ্গল মিরর, দূর্গাপুর, রাজা বন্দোপাধ্যায়ঃ এর আগে দুবার পিছিয়ে যাওয়া কয়লা পাচার মামলায় আসানসোল সিবিআই আদালতে আজ শনিবার চার্জ গঠন হওয়ার কথা। সেই রকমই নির্দেশ রয়েছে আসানসোল সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীর।
গত ৯ আগষ্ট আসানসোল সিবিআই আদালতে এই মামলার শুক্রবার চার্জ গঠন বা ফ্রেম করার কথা ছিলো। কিন্তু সেদিন তা হয়নি। এই মামলার চার্জশিটে নাম থাকা ৫০ জনের মধ্যে এক অভিযুক্তর গত ৯ আগষ্ট সিবিআই আদালতে গরহাজির ছিলেন। আদালত সূত্রে জানা গেছিলো , তার নাম সামশের হোসেন। সেদিন আদালতে তার আইনজীবী বলেছিলেন, তার মক্কেল শারীরিক ভাবে অসুস্থ। তাই তিনি হাজির হতে পারেন নি। এছাড়াও সেদিন চার্জশিটে থাকা একটি বেসরকারি কোম্পানির তরফে তার লিকিউডেটার আইনজীবি আবেদন করেছিলেন।

गौ तस्करी CBI चार्जशीट

তিনি তার আবেদনে বলেছিলেন, এই কোম্পানি লিকিউডেশনে চলে গেছে। এই ব্যাপারে আদালতকে কিছু জানানোর আছে। তার এই আবেদন আদালত গ্রহণ করে। সবমিলিয়ে গত ৯ আগষ্ট এই মামলার কোন সওয়াল-জবাব বা শুনানি হয়নি। সবশেষে আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী নির্দেশ দিয়ে বলেছিলেন যে, আগামী ৭ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে। সেদিন সিবিআইকে এই মামলার চার্জ গঠন বা ফ্রেম করার নির্দেশ বিচারক দিয়েছিলেন। একইসঙ্গে ৭ সেপ্টেম্বর সবাইকে আদালতে হাজির থাকার নির্দেশও দেওয়া হয়েছে। পাশাপাশি ঐ দিন বেসরকারি কোম্পানির লিকিউডেটারের আবেদনের শুনানি হবে বলে বিচারক নির্দেশ দিয়েছিলেন।


একইসঙ্গে গত ৯ আগষ্ট চার্জশিটে নাম থাকা সব অভিযুক্তদের আইনজীবীদেরকে এই মামলার যাবতীয় নথি দেওয়া হয়। এর আগের শুনানিগুলিতে অভিযুক্তদের তরফে তাদের আইনজীবীরা চার্জশিটের কপি পেতে আবেদন করেছিলেন। শেষ পর্যন্ত তা দেওয়া হয়।
গত ৯ আগষ্ট আদালতে অনুপ মাজি ওরফে লালা সহ মোট ৪৯ জন হাজির ছিলেন।
প্রসঙ্গতঃ, ৯ আগষ্টের আগে গত ৩ জুলাই এই মামলার চার্জ গঠন করার কথা ছিলো। কিন্তু সেদিন দুই কয়লা কারবারি তারকেশ্বর মন্ডল ও মহঃ সাকিল গরহাজির থাকায় সেদিন তা সম্ভব হয়নি। এই দুজনের নাম সিবিআইয়ের পেশ করা দ্বিতীয় সাপ্লিমেন্টারী চার্জশিটে আছে বলে আদালত সূত্রে জানা গেছে।
এখন দেখার, শনিবার কেন্দ্রীয় গোয়েন্দা এজেন্সি কয়লা পাচার মামলায় চার্জ গঠন বা ফ্রেম করতে পারে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *