BARABANI-SALANPUR-CHITTARANJANTechnology

১০০ তম ইঞ্জিন উৎপাদন করে অনন্য নজীর চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার

করোনা মোকাবিলায় লক ডাউনের মতো পরিস্থিতি

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৮ সেপ্টেম্বরঃ করোনা মোকাবিলায় লক ডাউনে দু মাসের মতো উৎপাদন বন্ধ ছিলো চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানায়। তার পরে কারখানা চালু হলে যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে চলতি আর্থিক বছরের ১০০ তম বৈদ্যুতিক ইঞ্জিন তৈরী হলো এই কারখানায়। সেই ইঞ্জিন জাতির উদ্দেশ্যে মঙ্গলবার উৎসর্গ করলেন কারখানার জেনারেল ম্যানেজার প্রবীন কুমার মিশ্র । এই সময়ে অনবদ্য কর্ম দক্ষতার পরিচয় দেওয়ায় তিনি কর্মী ও আধিকারিকদের কাজের উচ্ছ্বসিত প্রশংসাও করেছেন।


করোনা পরিস্থিতিতেও চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা অভিনব কর্মদক্ষতার পরিচয় দিয়ে চলতি আর্থিক বছরে ( ২০২০-২১) ১০০ টি বৈদ্যুতিক রেল ইঞ্জিন উৎপাদন করে এক নতুন নজির গড়লো। জেনারেল মানেজার প্রভীন কুমার মিশ্র লোকো সাইডিং থেকে এদিন ১০০ তম বৈদ্যুতিক রেল ইঞ্জিনের আনুষ্ঠানিক ভাবে চালু করার সবুজ সঙ্কেত দেন।


গত এপ্রিল ও মে মাসে সম্পূর্ণ লক ডাউন ও করোনার বিভিন্ন বিধি পালন সত্বেও প্রথম ৫০ টি বৈদ্যুতিক রেলইঞ্জিন উৎপাদন করতে ৭০ দিন সময় লেগেছিল। কিন্তু পরের ৫০টি ইঞ্জিন কেবলমাত্র ৩২ দিনের মধ্যে কারখানার কর্মীরা উৎপাদন করেছেন। গত আর্থিক বছরে (২০১৯-২০২০) ১০০ টি বৈদ্যুতিক রেল ইঞ্জিন তৈরি করতে ৯৭ দিন সময় লেগেছিলো।
বিগত দুটি আর্থিক বছরে (২০১৮-১৯) ও (২০১৯-২০) ৪০২ ও ৪৩১ টি ইঞ্জিন উৎপাদনের রেকর্ডকে পেছনে ফেলে চলতি আর্থিক বছরে (২০২০-২১) বৈদ্যুতিক রেল ইঞ্জিন উৎপাদনের ক্ষেত্রে নতুন রেকর্ড চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা করবে বলে জেনারেল ম্যানেজার আশা প্রকাশ করেন।


অন্যদিকে, কারখানার সবকটি শ্রমিক সংগঠনগুলি পক্ষ থেকে বলা হয়েছে, কারখানার কর্মী ও আধিকারিকদের সহযোগিতায় এমন রেকর্ড উৎপাদন করার পরেও তাদেরকে আন্দোলন করতে হচ্ছে এই কারখানাকে বেসরকারিকরণের হাত থেকে বাঁচানোর জন্য ।

Leave a Reply