Bengali NewsBusinessLatestNational

এসবিআই গ্রাহকদের এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি তুলতে গেলে ওটিপি লাগবে

বেঙ্গল মিরর,আসানসোল,সৌরদীপ্ত সেনগুপ্ত : দেশে সাইবার অপরাধের ক্রমবর্ধমান ঘটনা বিবেচনা করে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। ১৮ ই সেপ্টেম্বর থেকে এসবিআই গ্রাহকরা ওটিপি ছাড়া এটিএম থেকে ১০,০০০ টাকার বেশি উত্তোলন করতে পারবেন না। ১০ হাজারের বেশি টাকা তুলতে গেলে এবার থেকে ও টি পি লাগবে। এসবিআই ওটিপি ভিত্তিক এটিএম প্রত্যাহারের সুবিধা ২৪ ঘন্টা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে।

এসবিআই গ্রাহকদের এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি তুলতে গেলে ওটিপি লাগবে

এর আগে স্টেট ব্যাংক ১০ ​​হাজার টাকার বিনিময়ে রাত ৮ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত ওটিপি ভিত্তিক নগদ উত্তোলন কার্যকর করে। এটি ১ জানুয়ারী থেকে কার্যকর করা হয়েছিল। এখন এটি প্রসারিত করা হয়েছে। এখন ১০,০০০ টাকা বা তার বেশি পরিমাণ টাকার জন্য, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ডেবিট কার্ডধারীদের তাদের ডেবিট কার্ডের পিনের সাথে নিবন্ধিত মোবাইল নম্বরে প্রেরিত ওটিপি এ টি এম মেশিনে দিতে হবে। ব্যাংকটি বলেছে যে ২৪ x ৭ ওটিপি ভিত্তিক নগদ প্রত্যাহারের সুবিধা প্রবর্তনের সাথে সাথে এসবিআই এটিএম নগদ প্রত্যাহারের ক্ষেত্রে সুরক্ষার স্তরকে আরও জোরদার করেছে। ব্যাঙ্কের মতে, এই সুবিধাটি বাস্তবায়নের মাধ্যমে এসবিআইয়ের ডেবিট কার্ডধারীরা জালিয়াতি, অনিয়ন্ত্রিত প্রত্যাহার, কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং ইত্যাদির শিকার হওয়া এড়াতে পারবেন।

সারাদেশে ৫৮ হাজার ৫০০ এটিএম এবং সিডিএম রয়েছে।

এই সুবিধাটি এসবিআই এটিএম থেকে নগদ উত্তোলনের বর্তমান প্রক্রিয়া থেকে খুব বেশি আলাদা হবে না। অন্যান্য ব্যাংকের এটিএম থেকে এসবিআই কার্ড থেকে নগদ উত্তোলনের ক্ষেত্রে ওটিপি ভিত্তিক প্রত্যাহারের সুবিধা প্রযোজ্য হবে না। ওটিপি-ভিত্তিক পরিষেবার অধীনে, কার্ডধারক এটিএম থেকে টাকা তোলার জন্য অপশন টাচ করবে তখন ওটিপি বিকল্পটি স্ক্রিনে উপস্থিত হবে। এতে গ্রাহককে তার নিবন্ধিত মোবাইল নম্বরটিতে যে ওটিপি আসবে সেটি প্রবেশ করাতে হবে। এসবিআইয়ের দেশে প্রায় ২২,০০০ শাখা রয়েছে এবং এটিএম এবং সিডিএম ৫৮,৫০০ এরও বেশি। এসবিআইয়ের ৬.৬ কোটি গ্রাহকরা ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করেন, আর ১.৫ কোটি গ্রাহক মোবাইল ব্যাংকিং ব্যবহার করেন।

Leave a Reply