ASANSOLRANIGANJ-JAMURIA

POCSO আইনে আসানসোল আদালতে প্রথম সাজা

দোষী সাব্যস্ত রানিগঞ্জের যুবকের যাবজ্জীবন / ৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ বিচারকের

বেঙ্গল মিরর,রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৪ ডিসেম্বরঃ পকসো আইনে আসানসোল আদালতে প্রথম কোন মামলার শুনানির শেষে শুক্রবার দোষী সাব্যস্ত যুবকের সাজা ঘোষণা করলেন বিচারক শরণ্যা সেন প্রসাদ। গত বুধবার আসানসোলের পকসো আদালতের বিচারক শরণ্যা সেন প্রসাদ রানিগঞ্জ থানার রনাইয়ের বাসিন্দা কৃষ্ণ ভুঁইয়াকে দোষী সাব্যস্ত করেছিলেন। এদিন তিনি রায়ে বলেন, কৃষ্ণ ভুঁইয়ার যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হলো। পাশাপাশি তাকে জরিমানা বাবদ ২ হাজার টাকা দিতে হবে। সেই জরিমানা অনাদায়ে আরো ২ মাস তাকে কারাদণ্ড ভোগ করতে হবে।

রাজ্য লিগ্যাল এইড সার্ভিসের মাধ্যমে ৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা
photo by sujit balmiki

শুনানিতে এই মামলার সরকারি আইনজীবী (পিপি) তাপস উকিল বিচারকের কাছে আবেদন করে বলেছিলেন, নির্যাতিতা শিশুর পরিবারকে তার ভবিষ্যতের কথা ভেবে যেন আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হোক। সরকারি আইনজীবীর সেই আবেদনের ভিত্তিতে এদিন বিচারক তার রায়ে বলেছেন, রাজ্য লিগ্যাল এইড সার্ভিসের মাধ্যমে ৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হোক।


প্রসঙ্গতঃ ২০১৭ সালের ১৯ এপ্রিল সকালে রানিগঞ্জের রনাইয়ের বাসিন্দা কৃষ্ণ ভুঁইয়া এলাকার তিন বছরের এক শিশু কন্যাকে তার বাড়ির সামনে থেকে তুলে নিজের বাড়িতে যায়। ঐ শিশু কন্যার মা নেই। বাবা পেশায় দিনমজুর। সে রনাইয়ে জ্যাঠাইমার কাছে থাকতো। শিশু কন্যাকে খুঁজে তার বাড়ির লোকেরা পায়নি। বেশ কিছুক্ষুন পরে শিশু কন্যাকে রক্তাক্ত অবস্থায় পাওয়া যায়। এরপর বাড়ির লোকেরা তাকে হাসপাতালে চিকিৎসকের কাছে নিয়ে যান।

চিকিৎসক পরীক্ষা করে বলেন, শিশুটির উপরে শারীরিক নির্যাতন চালানো ও তাকে ধর্ষণ করা হয়েছে । এরপর সেদিনই পরিবারের তরফে রানিগঞ্জ থানায় গোটা ঘটনার কথা জানিয়ে অভিযোগ দায়ের করা হয়। ঘটনার তদন্ত করতে নেমে পুলিশ বিভিন্ন সূত্র থেকে জানার পরে কৃষ্ণ ভুঁইয়াকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে পুলিশ পসকো আইনে মামলা করে। পুলিশ তাকে আসানসোলের পসকো আদালতে পাঠালে তার জেল হাজত হয়। সেদিন থেকে কৃষ্ণ জেল হাজতেই রয়েছে। তারপর সেই মামলার বিচার শুরু হয়েছিলো।


সাড়ে তিন বছরেরও বেশি সময় ধরে চলা মামলায় পুলিশের পক্ষ থেকে শিশু কন্যার মেডিক্যাল পরীক্ষার রিপোর্ট আদালতে দেওয়া হয়। চিকিৎসক সহ বিভিন্ন মানুষেরা বিচারকের সামনে সাক্ষ্য দেন। সবকিছুর শেষে মামলায় পসকো আদালতের বিচারক শরণ্যা সেন প্রসাদ কৃষ্ণ ভুঁইয়াকে দোষী সাব্যস্ত করেন।

মামলার সরকারি আইনজীবী তাপস উকিল এদিন বলেন, আসানসোল আদালতে পসকো আইনে এই প্রথম কোন মামলার শুনানির শেষে দোষীর সাজানো ঘোষণা করা হলো। আমি সর্বোচ্চ সাজা দেওয়ার পাশাপাশি, শিশুর পরিবারকে আর্থিক ক্ষতি পূরণ দেওয়ার আবেদন করেছিলাম। সেই আবেদন বিচারক মঞ্জুর করেছেন।

Leave a Reply