ASANSOLBengali NewsPANDESWAR-ANDALRANIGANJ-JAMURIA

কাজী নজরুল একাডেমীকে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় অধিগ্রহণ করল

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : আসানসোলের কাছেই কাজী নজরুল ইসলামের জন্মস্থান চুরুলিয়ায় অবস্থিত কাজী নজরুল একাডেমীকে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় অধিগ্রহণ করল। কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার চৈতালী দত্ত বলেন এই মাসের ৮ তারিখে রানীগঞ্জ নিবন্ধকের কার্যালয়ে এটি নিবন্ধিত হয়।

চৈতালী আরও বলেন , “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের উচ্চশিক্ষা বিভাগের উদ্যোগে অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। যা রক্ষণাবেক্ষণ করা দরকার তা এখানে সংরক্ষণ করা হবে। নজরুল সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজ কবির ব্যবহৃত জিনিসগুলি রক্ষণাবেক্ষণ করবে। আমি নজরুলের চিন্তাভাবনাকে আরো এগিয়ে নিয়ে যাবার চেষ্টা করব।”

nazrul academy

বিদ্রোহী কবির জন্মস্থান চুরুলিয়ায় সারা বছর ধরে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিকে স্মরণ করা হয়। জানুয়ারীতে ক্রীড়া, তারপরে ১২ এপ্রিল, একাডেমির প্রতিষ্ঠা দিন। বিদ্রোহী কবির স্ত্রী প্রমিলা দেবীর নামে একটি স্বাস্থ্যকেন্দ্র রয়েছে, যেখানে সারা বছরই চিকিৎসা পরিষেবা দেওয়া হয়। কবির এক আত্মীয় কাজী মাজহার হুসেন ছিলেন একাডেমির প্রতিষ্ঠাতা সম্পাদক। তাঁর মৃত্যুর পরে, তার ভাই রেজাউল করিম এবং একাডেমির সদস্যরা এই প্রক্রিয়া চালিয়ে যান। তবে কবির হাতের লেখা, বাদ্যযন্ত্র, পদক, বই এবং অন্যান্য বিষয়গুলি সংরক্ষিত রাখা সম্ভব না হওয়ায় তিনি সরকারের কাছে আবেদন করেছিলেন সংরক্ষণের জন্য। নজরুলের জন্মস্থানে একটি গ্রন্থাগার, সংগ্রহালয়, জমি রয়েছে। নজরুল বিশ্ববিদ্যালয় এ সব অধিগ্রহণ করেছে। নজরুল একাডেমি কতৃপক্ষ চেয়েছিলেন কবির জন্মস্থানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় করা হোক কিন্তু সেটি বাস্তবায়িত হয়নি।

অধিগ্রহণের ফলে, ওই স্থানে বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস বা অন্য অফিস থাকবে, এটি রেজিস্ট্রার চৈতালী দত্ত বলেন। আর এ কারণেই চুরুলিয়ার মানুষজনের মধ্য খুশির হাওয়া।

Leave a Reply