ASANSOLBengali News

হাড় কাঁপানো শীতের বিকেলে শহর দেখলো অন্য এক ছবি, রাস্তায় থাকা মানুষদের সঙ্গে প্রথম জন্মদিন কাটালো ছোট্ট সাচী

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২১ ডিসেম্বরঃ সাধারণতঃ জন্মদিন পালনের অনুষ্ঠান করা হয় বাড়িতে বা হোটেলে। যেখানে থাকে আড়ম্বর ও জাঁকজমক। অনেক মানুষের ভিড়। কিন্তু না, এইসব কিছুই এখানে নেই।
আসানসোলের আপকার গার্ডেনের ছোট্ট সাচী মুখোপাধ্যায় তার প্রথম জন্মদিন পালন করলো রাস্তায় থাকা তার মতোই ছোট ছোট ছেলেমেয়েদের সঙ্গে। হাড় কাঁপানো সোমবার বিকালে আসানসোলের স্টেশন রোডের ১৩ নং মোড় ও তার আশপাশের এলাকার বাসিন্দারা এমন এক ছবির সাক্ষী থাকলেন।

৫ বছরে পা দেওয়া সাচী এমন একটা দিনের অনুভব কতটা করতে পারলো, সে তো সময় বলবে। তবে সাচীর পরিবারের সদস্যরা তার জন্মদিন এমন সব মানুষদের সঙ্গে করতে পেরে তৃপ্ত হয়েছেন।
বড় ছেলের একমাত্র মেয়ে বা নিজের নাতনির জন্মদিন পালনের এমন ভাবনা ভেবেছিলেন আসানসোলের মানবাধিকার সংগঠন অল ইন্ডিয়া হিউম্যান রাইটস্ রাজ্য সম্পাদিকা মিঠু মুখোপাধ্যায়।

এই মানবাধিকার সংগঠন গত একবছরেরও বেশী সময় ধরে ” ফুড ব্যাঙ্ক” র মাধ্যমে প্রতিদিন সন্ধ্যায় স্টেশন রোড এলাকায় ফুটপাতে থাকা মানুষ দের মুখে খাবার তুলে দেয়। সাচীর জন্মদিন পালন তারই একটা অংশ।
এদিন বিকালে সাচীর সঙ্গে সেখানে গেছিলেন মিঠু মুখোপাধ্যায় ছাড়াও দাদু স্বপন কুমার মুখোপাধ্যায়, বাবা শুভব্রত মুখোপাধ্যায়, মা রিম্পা মুখোপাধ্যায়, কাকু শুভদ্বীপ মুখোপাধ্যায় ও কাকিমা জয়িতা মুখোপাধ্যায়। এছাড়াও ছিলেন মানবাধিকার সংগঠনের চেয়ারম্যান বুম্বা মুখোপাধ্যায়, শর্মিষ্ঠা মুখোপাধ্যায়, সৌগত মুখোপাধ্যায় সহ অন্য সদস্যরা।


এদিন প্রথমে সাচী বাড়ির লোকেদের নিয়ে ফুটপাতে থাকা ছোট ছেলেমেয়েদের সঙ্গে কেক কাটে। তারপর সবার হাতে সে তুলে দেয় কেক ও বেলুন। এরপর সবাইকে দেওয়া হয় খাবারের প্যাকেট।
মিঠু মুখোপাধ্যায় বলেন, সবাইতো জন্মদিন পালনের অনুষ্ঠান হয় বাড়িতে বা হোটেলে করে। কিন্তু আমি ভাবলাম যদি এইসব মানুষদের সঙ্গে যদি করি তাহলে কেমন হবে। বাড়ির লোকেদের বলি। তারাও রাজি হয়ে যায়। ব্যাস। তিনি আরো বলেন, ওখানে থাকা ছোট ছেলেমেয়েরা তো জানেই না জন্মদিন পালন কি হয়। তাদের ভালো লাগলো। আমরাও খুশি। সাচীর বাবা ও মা মেয়ের প্রথম জন্মদিনটা এমনভাবে করতে পেরেও আনন্দিত।
মানবাধিকার সংগঠনের চেয়ারম্যান বলেন, আমাদের উদ্যোগে অনেক সাড়া পাচ্ছি। আশা করি আরো অনেকেই এই রকমভাবে এগিয়ে আসবেন।

Leave a Reply