ASANSOLDURGAPUR

দুই বর্ধমান সহ ৫ জেলার রবিশস্য চাষের জন্যে মাইথন ও পাঞ্চেত জলাধার জল ছাড়া শুরু করলো ডিভিসি

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৮ ডিসেম্বরঃ জেলায় জেলায় রবিশস্য চাষের জন্য ডিভিসি বা দামোদর ভ্যালি কর্পোরেশন জল ছাড়া শুরু করলো। রবিবার থেকে ডিভিসি মাইথন থেকে ২০০০একর ফুট ও পাঞ্চেত থেকে ২৪০০ একর ফুট অর্থাৎ মোট ৪৪০০ একর ফুট জল ছেড়েছে। ডিভিসির এই জলের উপর নির্ভর করে থাকেন দুই বর্ধমান ছাড়াও হাওড়া, হুগলি ও বাঁকুড়া জেলার চাষীদের বড় একটা অংশ।

এবার রবিশস্য চাষের জন্য ৭০ হাজার একর ফুট জল ছাড়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে উচ্চ পর্যায়ের একটি বৈঠকে বলে জানা গেছে। ডিভিসির এই জলে কমপক্ষে ৫০ হাজার একর জমিতে চাষ হবে। আরো জানা গেছে গত ১৪ ডিসেম্বর দুই বর্ধমান ( পূর্ব ও পশ্চিম), হুগলি, হাওড়া ও বাঁকুড়া জেলার সেচ সংক্রান্ত সমন্বয় বৈঠক হয়। ঐ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ঐ বৈঠকে ডিভিসি ব্যারেজ ও ইরিগেশন সিস্টেমের ডেভলপমেন্ট কমিটির সঙ্গে যুক্ত ডিভিসির আধিকারিক, কৃষি দপ্তরের জেলা আধিকারিক ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন ।


ডিভিসির চিফ ইঞ্জিনিয়ার (সিভিল) সত্যব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ঐ বৈঠকে আলোচনা করে ঠিক হয়েছিলো যে, বোরো চাষের জন্য ৩ লক্ষ ৯১ হাজার একর ফুট ও রবিশস্য চাষের জন্য ৭০ হাজার একরফুট জল ডিভিসি থেকে ছাড়া হবে । জেলাগুলোর চাহিদা অনুযায়ী রবিবার মাইথন থেকে ২০০০ একর ফুট ও পাঞ্চেত থেকে ২৪০০ একর ফুট জল ছাড়া হয়েছে। আগামী দিনে ঐ জেলাগুলির চাহিদা অনুযায়ী দফায় দফায় দুই জলাধার থেকে জল ছাড়া হবে।


ডিভিসি চিফ ইঞ্জিনিয়ার আরো বলেন, মাইথন ও পাঞ্চেত জলাধারে এবার যথেষ্ঠ পরিমান জল আছে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী জেলায় জেলায় চাহিদা মতো জল দিতে কোনো অসুবিধা নেই।
পশ্চিম বর্ধমান জেলার কৃষি দপ্তরের ডেপুটি ডিরেক্টর সাগর বন্দ্যোপাধ্যায় বলেন, এই জেলার দূর্গাপুর কিছু এলাকায় ডিভিসির জলে চাষ হয়। পশ্চিম বর্ধমান জেলায় মাত্র ১৮০ একর জমিতে রবি শস্যের চাষ হবে। তিনি আরো বলেন, এই জেলায় বারাবনি, অন্ডাল, জামুড়িয়ায় অজয়ের জলে স্থানীয় মানুষেরা চাষাবাদ করে থাকেন।

জেলাতে ২৫০০০ একর জমিতে রবিশস্য ও বোরো চাষ হয়

এছাড়া পশ্চিম বর্ধমান জেলায় বড় অংশটাই পুকুর ও কুয়ো নির্ভর। কোথাও কোথাও গভীর নলকূপ করে পাম্পের সাহায্যে জল তুলে এই জেলায় চাষ করা হয় । সবমিলিয়ে জেলাতে ২৫০০০ একর জমিতে রবিশস্য ও বোরো চাষ হয়। পূর্ব বর্ধমান জেলায় ১৯৮২০ একর জমিতে রবিশস্য চাষ হবে। রবিশস্য সবচেয়ে বেশি চাষ হয় হুগলি জেলায়। ঐ জেলায় প্রায় ৩০ হাজার একর জমিতে রবিশস্যের চাষ হবে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গেছে।
কৃষি দপ্তর সূত্রে জানা গেছে, দুই বর্ধমান রবিশস্যের চাষ ভালো হয়। পূর্ব বর্ধমান জেলায় আলুর চাষ যথেষ্ট ভালো। কৃষি দপ্তরের এক আধিকারিক বলেন, রবিশস্য চাষের জন্য গত বছরেও ডিভিসির জল পেয়েছিলাম। এবারেও আমরা ডিভিসির জল তা পাবো আগামী জানুয়ারি পর্যন্ত।

Leave a Reply