ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJANBengali News

চিত্তরঞ্জন রেল কারখানা ৫০০ রেল ইঞ্জিন তৈরি করবে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য।আসানসোল :  আগামী আর্থিক বছরে  চিত্তরঞ্জন রেল কারখানা  ভারতীয় রেলের  প্রয়োজনীয় ইঞ্জিনের  প্রায় অর্ধেক চাহিদা মেটাবে । সারা দেশের জন্য  ২০২১-২২ অর্থবর্ষে  এগারোশো বৈদ্যুতিক রেল ইঞ্জিনের দরকার হবে।  যার মধ্যে  চিত্তরঞ্জন রেল কারখানা  ৫০০ রেল ইঞ্জিন তৈরি করবে। চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা আয়োজিত ভেন্ডার ডেভলপমেন্ট মিট  শেষে- এই কারখানার জেনারেল ম্যানেজার সতীশ কুমার কাশ্যপ এই সময়ের প্রশ্নের উত্তরে ওই তথ্য জানান।

চিত্তরঞ্জন রেল কারখানা ৪৩১ টি রেল ইঞ্জিন নির্মাণ করে  সর্বকালের রেকর্ড করেছিল

তিনি বলেন এর আগের বছরে চিত্তরঞ্জন রেল কারখানা ৪৩১ টি রেল ইঞ্জিন নির্মাণ করে  সর্বকালের রেকর্ড করেছিল। বর্তমান করোনার কারনে উৎপাদন কিছুটা কমে চলতি অর্থবর্ষে তা ৩৯০ হবে। চিত্ত রঞ্জন ৯০০০ অশ্বশক্তির ইঞ্জিন তৈরি করতে পারলেও কর্মী সংগঠনগুলির দাবি বেসরকারি জায়গায় না নিয়ে গিয়ে এখানে ১২০০০ অশ্বশক্তির ইঞ্জিন তৈরি করা হোক ।চিত্তরঞ্জন এত শক্তিশালী ইঞ্জিন তৈরি করতেে কি সক্ষম? জেনারেল ম্যানেজার বলেন হ্যাঁ। এখানেই সক্ষম।

অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন এই মুহূর্তে প্রায় ৭০–৮০ শতাংশ যন্ত্রাংশ বাইরের কোম্পানি থেকে চিত্তরঞ্জনে আমদানি করা হয়। অর্থাৎ একটি ইঞ্জিন উৎপাদনের জন্য যেসব যন্ত্রাংশ প্রয়োজন তার মাত্র কুড়ি  থেকে  ত্রিশ  শতাংশ  যন্ত্রাংশ বা জিনিসপত্র  এই কারখানায় উৎপাদন হয়।বাকিটা কেনা হয় বাইরের কোম্পানি থেকে। তিনি বলেন চলতি আর্থিক বছরে  চিত্তরঞ্জনে ৩৯০ টি রেল ইঞ্জিন উৎপাদন হবে এবং এজন্য বাইরে থেকে প্রায় ৩৬০০ কোটি টাকার যন্ত্রাংশ কেনা হচ্ছে। সামনের আর্থিক বছর 

এখানে পণ্যবাহী ও যাত্রীবাহী মিলিয়ে ইঞ্জিন উৎপাদন হবে প্রায় ৫০০ টি এবং সে জন্য বাইরের কোম্পানি থেকে প্রায় সাাড়ে  চার হাজার কোটি টাকা থেকে পাঁচ হাজার কোটি টাকার যন্ত্রাংশ কেনা হবে। সাংবাদিকরা প্রশ্ন করেন চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার বিভিন্ন বড় বড় বিভাগে উৎপাদন বন্ধ করে দেওয়া হচ্ছে অথচ ইঞ্জিনের লক্ষ্যমাত্রা পূরণ করার জন্য সেগুলিকে উপযুক্ত করে না তুলে বাইরে থেকে যন্ত্রাংশ কিনে

এই কারখানাকে শুধুমাত্র একটি অ্যাসেম্বল ইউনিটে পরিণত করা হচ্ছে কেন ? এর উত্তরে জেনারেল ম্যানেজার শ্রী কাশ্যপ বলেন এত বড় দেশের সবার কাছ থেকেই গুণমানে ভালো যন্ত্রাংশ কিনলে সমগ্র দেশেরই উন্নতি হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর  ভারতের কথা মাথায় রেখেই  এই কারখানার উৎপাদন  বাড়ানোর সাথে সাথে বিদেশ থেকে যন্ত্রপাতি না এনে দেশীয় যন্ত্রপাতি তৈরীর উপর জোর দিতেই আজকের এই  ভেন্ডার সভা। তিনি বলেন প্রায় এক হাজার সংস্থা চিত্তরঞ্জনে যন্ত্রাংশ সরবরাহের জন্য নথিভুক্ত আছে।

ভেন্ডার মিটে সারা দেশের প্রায় ২০০ জন উদ্যোগপতি অংশ নেন

এদিন চিত্তরঞ্জন ক্লাবে আয়োজিত এই ভেন্ডার মিটে সারা দেশের প্রায় ২০০ জন উদ্যোগপতি অংশ নেন। চিত্তরঞ্জন সংরক্ষিত রেল শহরের গত কয়েক মাসে পরপর  পাঁচ জন খুন এবং রেল আবাসনের  একাধিক জায়গায় দরজা-জানালা খুলে নিয়ে যাওয়া সহ আইন শৃংখলার অবনতির প্রশ্নে  তিনি বলেন বাইরের লোকেরাা এসে এসব করছে। আর এই বিষয়ে আমার চেয়েে আপনারা ভালো জানেন। চিত্তরঞ্জন কারখানায় এ্যাপ্রেন্টিস নিয়োগ, ট্রেড এ্যাপ্রেন্টিসদের কিছুদিন ধরে চলা আন্দোলন এবং ইউনিয়নগুলোর এই কারখানার বেসরকারিকরণ প্রসঙ্গে  তিনি উত্তর এড়িয়ে গেছেন।  বলেন এসব প্রশ্নের উত্তর আজ নয়।

Leave a Reply