ASANSOLASANSOL-BURNPURBengali NewsKULTI-BARAKARRANIGANJ-JAMURIA

পৌর নিগম ট্রেড লাইসেন্স সরলীকরণের সিদ্ধান্ত নিল

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল: আসানসোল চেম্বার অফ কমার্স সহ একাধিক বণিক সভা সংগঠনের দাবি মেনে আসানসোল পৌর নিগম ট্রেড লাইসেন্স সরলীকরণের সিদ্ধান্ত নিল। বুধবার বিকেলে আসানসোল পুরসভার পৌর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় এবং পুর কমিশনার নিতীন সিংঘানিয়া এই সিদ্ধান্তের কথা জানান। তার আগেই পুরো প্রশাসক বোর্ডের একটি বৈঠক হয় বণিকসভার প্রতিনিধিদের নিয়ে। সেখানেই একাধিক সিদ্ধান্ত গৃহীত হয় ।

অমরনাথ বলেন এখন লাইসেন্স নবীকরণ করার জন্য তার ব্যবসায়ীর নিজস্ব মালিকানা বিষয়ক কাগজ এবং ব্যক্তিগত পরিচিতি হিসেবে ভোটার কার্ড বা আধার কার্ড হলেই হবে। অনলাইনের পাশাপাশি অফলাইনে কাজ হবে। আগামী পয়লা ফেব্রুয়ারি থেকে পাঁচ দিনের জন্য ট্রেড লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন বিষয়  নিয়ে শিবির করা হবে ।এছাড়াও ২০১৬  থেকে ২০১৯ পর্যন্ত্য যাদের বকেয়া কর আছে তারা ওই তিন বছর বাদ দিয়ে হাজার ২০২০ এবং ২০২১ এর ট্রেড লাইসেন্স সংক্রান্ত টাকা জমা দিতে পারেন ।

আবাসিক তদের জন্য কুড়ি শতাংশ এবং ব্যবসায়ী  প্রতিষ্ঠানগুলোর জন্য ২৫ শতাংশ কর ছাড়ের প্রস্তাব রাজ্যের কাছে চিঠি পাঠিয়েছে পুরো প্রশাসন। তার অনুমোদনএলে  ব্যবসায়ী এবং সাধারণ মানুষ প্রচুর ছাড় পাবেন। অমরবাবু বললেন গার্বেজ এর  করেও আমরা কিছু ছাড় দেব। এছাড়াও তিনি জানান যদি কেউ একসাথে তিন বছরের ট্রেড লাইসেন্স রিনিউ করে নিতে চান তাও ব্যবস্থা করা হবে।

আগামী ৬ থেকে ১২ ই ফেব্রুয়ারি আসানসোল আসানসোল সমস্ত ওয়ার্ডগুলো গ্রীন আসানসোল ক্লিন আসানসোল  প্রকল্পে কাজ হবে এবং ১৪ই ফেব্রুয়ারি এই বিষয়টিকে সামনে রেখে একটি ম্যারাথন দৌড়ের ব্যবস্থা করেছে পুরসভা। আসানসোল  চেম্বার অব কমার্সের সাধারণ সম্পাদক শম্ভু ঝা বলেন আমাদের বহুকালের দাবি অত্যন্ত সহজেই মাত্র দুবার আলোচনার মধ্যে দিয়ে কার্যকরী হওয়ায়  আমরা পুরো প্রশাসক,তার টিম  এবং কমিশনারকে ও অন্যান্যদের অভিনন্দন জানাচ্ছি।

যদিও এদিন এই সভা ৪০ মিনিট দেরিতে শুরু হওয়ায় একাধিক বণিকসভার প্রতিনিধিরা সভাতে যোগ দেননি বলে জানা গেছে।

Leave a Reply