Bengali NewsFEATUREDWest Bengal

মেদিনীপুর এর দাসপুরে গড়ে উঠছে ‘বায়ো ডাইভারসিটি পার্ক

বেঙ্গল মিরর, শান্তনু পান, পশ্চিম মেদিনীপুর:- দীর্ঘ সময় পর পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর-২ ব্লক এর দুধকোমরা গ্রাম পঞ্চায়েতের কাশিয়ারাতে গড়ে উঠতে চলেছে বায়ো ডাইভারসিটি পার্ক। তবে পার্কের কাজ এখনো সম্পূর্ণ না হলেও পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে পার্কের প্রধান দরজা।

কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গিয়েছে এই বায়ো ডাইভারসিটি পার্কটিকে নিয়ে তাদের যে পরিকল্পনা রয়েছে সেই পরিকল্পনা অনুযায়ী এখনো সবে ৭০% কাজ সম্পন্ন হয়েছে বাকি রয়েছে ৩০ শতাংশ। তবে শেষ ৩০ শতাংশ খুব দ্রুত সম্পন্ন হবে বলে জানিয়েছেন তারা। এরই মাঝে ১০ শে ফেব্রুয়ারি বুধবার দাসপুরের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করতে আসেন পশ্চিম মেদিনীপুর জেলাশাসক ডঃ রশ্মি কমল। সাথে ছিলেন দাসপুর-২ ব্লকের বিডিও অনির্বাণ সাহুর অনুরোধে কাশিয়ারাতে এই বায়ো ডাইভারসিটি পার্ক পরিদর্শন করতে আসেন তিনি।

বুধবার এই বায়ো ডাইভারসিটি এসে সাধারণ মানুষ খুবই উৎসাহী। দীর্ঘদিন পর এলাকার দাবি মতো দাসপুর টু ব্লকে এই প্রথম কোনো বায়ো ডাইভারসিটি পার্ক গড়ে উঠছে। আর তাতেই খুশি দাসপুর সহ এলাকার সমস্ত ভ্রমণ প্রেমী মানুষজন। বর্তমানে পার্কটির নাম রাখা হয়েছে ত্রিবেণী বায়ো ডাইভারসিটি পার্ক।

ছুটির দিন বলুন বা মানসিক অবসাদ এই দুই পরিস্থিতিতেই প্রকৃতির পরিবেশে সময় কাটানোর জন্য একেবারেই উপযোগী এই পার্কটি।
প্রাথমিকভাবে পার্কে শিশুদের জন্য রয়েছে নানান খেলার সামগ্রী, তবে বড়দের জন্যও রয়েছে ঝিলের জলে নৌকা বিহারের ব্যবস্থা। পরবর্তীতে টয় ট্রেনের পরিকল্পনা চলছে বলেও জানিয়েছেন উদ্যোক্তারা।

নদী তীরবর্তী এই পার্কে এসে কেমন অনুভূতি একটু আলাদাই জানালেন পর্যটকরা। পর্যটকরা আরো জানান, ছুটির দিনে পরিবারের সাথে বাড়ির বাইরে সময় কাটাতে চাইলে এই পার্কটি উপযুক্ত জায়গা। পর্যটকদের জন্য আলাদা করে রয়েছে পিকনিক স্পটও।

Leave a Reply