ASANSOLKULTI-BARAKAR

বিদেশ ভ্রমণ সহ নানানভাবে লক্ষ-লক্ষ টাকা প্রতারণার অভিযোগে দিল্লি পুলিশ কুলটি থেকে গ্রেফতার করল যুবককে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য্য, আসানসোল :- ৮ রাজ্যের প্রধানত ডাক্তারদের কাছ থেকে বিদেশ ভ্রমণ সহ নানানভাবে লক্ষ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে কুলটি থানার শীতলপুরের বাসিন্দা ২৭ বছরের যুবক বিশাল পান্ডে কে আসানসোল পুলিশের সহযোগিতায় দিল্লী পুলিশ গ্রেফতার করে। তাকে সোমবার আসানসোল আদালতে পাঠায়। পরে তিনদিনের ট্রানজিট রিমান্ড পায় তারা। সোমবার দিল্লির নয়ডার সাইবার থানার পুলিশ নিয়ে গেল তাকে। কুলটিতে বাড়ি হলেও দুর্গাপুরের সিটি সেন্টারে একটি ভাড়া বাড়িতে সে ছিল।সেখান থেকে থেকে তাকে আসানসোল পুলিশের সাহায্যে বিশেষ নজরে রেখে দিল্লি পুলিশ ধরে রবিবার।


জানা গেছে আটটি রাজ্যের পুলিশ তাকে খুঁজে বেড়াচ্ছে। যেহেতু সে সাধারন মোবাইলে কল না করে বিশেষ ধরনের অ্যাপস এর মাধ্যমে কল করত তাই তার ফোন ট্র্যাক করা সহজ হতো না। তার লক্ষ লক্ষ টাকা প্রতারণার মূল লক্ষ্যই ছিল চিকিৎসকরা। একসময় সে নিজে ছিল মেডিকেল সেলস রিপ্রেজেন্টেটিভ।


দিল্লির নয়ডা সাইবার থানায় এর নামে গত ২২ শে জুন একটি কেস হয় ।(কেস নম্বর ২৯/২২ )।তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪১৯, ৪২০, ৪৬৭ ,৪৬৮, ৪৭১- ও ১২০ বি এবং ৬৬ বি আই টি সেকশনে মামলা হয়। জানা গেছে নয়ডার বাসিন্দা চিকিৎসক মহকার সিং সেখানকার সাইবার থানায় অভিযোগ করেছিলেন তাকেই বিদেশে নিয়ে যাওয়ার জন্য প্রতারণা করে কুড়ি লাখ টাকা সে নিয়ে নেয় ।এই অভিযোগের ভিত্তিতেই সেখানকার পুলিশ এখান থেকেই তাকে গ্রেফতার করে নিয়ে গেছে। ওই চিকিৎসককে সে একটি বড় ওষুধ সংস্থার হয়ে জানায় যে তারা তাকে বিদেশ ভ্রমণের সুযোগ দিচ্ছে এবং সে ক্ষেত্রে তিনি যদি তার আত্মীয় পরিজনদের নিয়ে যেতে চান তাহলে তাদের ৫০ শতাংশ খরচ দিতে হবে। সেই খরচ বাবদই এই টাকা সে নিয়ে নেয় এবং এই বিদেশ ভ্রমণের বিষয়টি ছিল সম্পূর্ণ ভুয়া বলে পরে জানা যায়।


প্রাথমিকভাবে পুলিশ জানতে পারে বিশাল অন্তত কুড়িজন চিকিৎসকের কাছ থেকে এইভাবে প্রতারণা করে লক্ষ লক্ষ টাকা নিয়েছে। দেশের ৮ রাজ্যে প্রচুর সংখ্যক প্রতারণার ছোট-বড় মামলাও তার নামে আছে। যেহেতু সে সরাসরি মোবাইল ফোন নিয়ে ফোন করত না স্বাভাবিকভাবেই তাকে বা তার লোকেশন খুজে পাওয়া রীতিমত কঠিন ছিল। এক্ষেত্রে আসানসোল পুলিশ তাকে বিশেষ নজর রেখে ধরতে পারায় এটা পুলিশের বড় সাফল্য।

Leave a Reply