ASANSOLASANSOL-BURNPURKULTI-BARAKARPoliticsPOLL 2021RANIGANJ-JAMURIA

BENGAL POLLS : মনোনয়ন পত্র জমা দেওয়া শুরু কাল থেকে

পশ্চিম বর্ধমান জেলার ৯ টি বিধানসভার ভোট ২৬ এপ্রিল, জমা দেওয়ার শেষ দিন ৭ এপ্রিল, পরীক্ষা ৮ মার্চ, প্রত্যাহার ১২ মার্চ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৩০ মার্চঃ পশ্চিম বর্ধমান জেলার ৯ টি বিধানসভার নির্বাচন আগামী ২৬ এপ্রিল। তার জন্য আজ বুধবার থেকে মনোনয়ন পত্র জমা দেওয়ার কাজ শুরু হবে। ৭ এপ্রিল পর্যন্ত মনোনয়ন পত্র জমা দিতে পারবেন প্রার্থীরা। জমা হওয়া মনোনয়ন পত্র গুলি ৮ এপ্রিল পরীক্ষা বা স্ক্রটিনি করা হবে। ১২ এপ্রিল মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন। সেদিনই জেলার ৯টি বিধান সভার চূড়ান্ত প্রার্থী তালিকা জেলা নির্বাচনী দপ্তরের তরফে প্রকাশ করা হবে।


জেলার নির্বাচনী দপ্তরের মনোনয়ন পত্র জমা দেওয়া সেলের আধিকারিক অনুজ চক্রবর্তী বলেন, আসানসোলের মহকুমাশাসকের কার্যালয়ে জেলার ৫ টি বিধান সভার জন্য মনোনয়ন পত্র জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রগুলি হলো আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি, বারাবনি ও জামুড়িয়া। বাকি ৪ টি বিধান সভা পান্ডবেশ্বর, রানিগঞ্জ, দূর্গাপুর পূর্ব ও দূর্গাপুর পশ্চিমের মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে দূর্গাপুর মহকুমাশাসকের কার্যালয়ে।


প্রতিটি বিধানসভার জন্য আলাদা আলাদা একজন করে আরও বা রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। মনোনয়ন পত্র জমা দেওয়ার কেন্দ্রের ১০০ মিটারকে সিকিউরিটি জোন করা হয়েছে। এরমধ্যে অনুমতি ছাড়া কেউ ঢুকতে পারবেন না।
সিকিউরিটি জোনে ঢোকার মুখে ড্রপ গেট তৈরী করা হয়েছে। এই ১০০ মিটারের মধ্যে প্রার্থীরা গাড়িও দলের কর্মী সমর্থকদের নিয়ে ঢুকতে পারবেন না।

মনোনয়ন পত্র জমা দিতে যাওয়া প্রার্থীর সঙ্গে করে দুজনকে নিয়ে যেতে পারবেন। ১০০ মিটারের মধ্যে নির্বাচন কমিশনের নির্দেশ মতো মনোনয়ন পত্র জমা দেওয়ার গোটা প্রক্রিয়া ভিডিও রেকর্ডিং করা হবে। আলাদা করে লাগানো হয়েছে সিসি ক্যামেরাও। পাশাপাশি করোনা বিধি মেনে চলার জন্য জেলা প্রশাসনের তরফে বলা হয়েছে।


পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক পূর্ণেন্দু কুমার মাজি বলেন, নির্বাচন কমিশনের নির্দেশ মতো সব ব্যবস্থা করা হয়েছে।


প্রসঙ্গতঃ, জেলার ৯ টি বিধান সভার জন্য তৃনমুল কংগ্রেস, বিজেপি ও সিপিএম – কংগ্রেস – আইএসএফ জোট প্রার্থীর নাম ঘোষণা করেছে। জোট প্রার্থীরা দুদিনে মোট দুদফায় মনোনয়ন পত্র জমা দেবেন। আগামী ১ এপ্রিল আসানসোলের মহকুমাশাসকের কার্যালয়ে ৭ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দেবেন। দূর্গাপুরের দুটি কেন্দ্রের প্রার্থীরা ৩ এপ্রিল দূর্গাপুর মনোনয়ন পত্র জমা দেবেন।


বিজেপির জেলা সভাপতি শিবরাম বর্মন বলেন, মঙ্গলবার রাতে বৈঠকে বসে আলোচনা করে জেলার ৯টি কেন্দ্রের প্রার্থীদের মনোনয়ন পত্র জমা দেওয়া দিন ঠিক করা হবে। তৃনমুল কংগ্রেসের অভিজিৎ ঘটক বলেন, এক বা দুদিনের মধ্যে মনোনয়ন পত্র জমা দেওয়ার দিন ঠিক করা হবে।

Leave a Reply