ASANSOLBengali News

আসানসোলে যাত্রী ট্রেনের কামরা সাফাই করতে ” কোচ অটোমেটিক ওয়াশিং প্ল্যান্টে” র উদ্বোধন

Watch video

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২ এপ্রিলঃ পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আসানসোল রেল স্টেশনে ২ নং প্ল্যাটফর্ম সংলগ্ন এলাকায় রেলের যাত্রী ট্রেনের কামরা পরিষ্কার করার জন্য ” কোচ অটোমেটিক ওয়াশিং প্ল্যান্টে” র শুক্রবার উদ্বোধন করা হয়। এর উদ্বোধন করেন পূর্ব রেলের প্রিন্সিপাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এস আর ঘোষাল। উপস্থিত ছিলেন আসানসোলের ডিআরএম সুমিত সরকার সহ মেকানিকাল বিভাগের আধিকারিকরা। কোচ ওয়াশিং অটোমেটিক প্ল্যান্ট তৈরী করতে ১ কোটি ৭৮ লক্ষ টাকা খরচ হয়েছে।


শ্রী ঘোষাল বলেন, এই সিস্টেম চালু হওয়ার ফলে রেলের এই কাজের জন্য একদিকে যেমন সময় অনেকটাই বাঁচবে, তেমনিই জলও বাঁচবে। তিনি আরো বলেন, ২৪ কামরার একটি যাত্রী ট্রেন আগে ৫ থেকে ৭ ঘন্টা সময় লাগতো সম্পূর্ণভাবে সাফাই বা পরিষ্কার করতে। এই প্ল্যান্টের মাধ্যমে পরিষ্কার করতে এখন মাত্র ১০ থেকে ২৫ মিনিটের মতো সময় লাগবে। এই যন্ত্রটি ঘন্টায় ৫ থেকে ৮ কিলোমিটার গতিতে কাজ করবে। এই ধরনের যন্ত্র আসানসোলের প্রথম এলো।


ডিআরএম সুমিত সরকার বলেন, কামরাগুলো পরিষ্কার করার পরে সেই জলকে আবার রিসাইকেলিং করে অন্য কাজে ব্যবহার করা হবে। এতে জলের অপচয় যেমন অনেকটা কমবে, তেমন সময়ের খরচ অনেকটাই বাঁচবে। প্রসঙ্গতঃ শ্রী ঘোষাল এই কাজের জন্য আসানসোলের মেকানিকাল দপ্তরে কর্মী ও আধিকারিকদের প্রশংসা করেন। তিনি তাদের এই কাজের জন্য আর্থিক পুরষ্কার দেওয়ার কথাও রেলের তরফে ঘোষণা করেন।

Leave a Reply