ASANSOL

এনএইচএআই কে স্ক্র্যাপ সরবরাহে বিলম্ব, এনটিপিসিকে জবাব দিতে নির্দেশ : কলকাতা হাইকোর্ট

বেঙ্গল মিরর,সৌরদীপ্ত সেনগুপ্ত, কলকাতা : দেশের গতি আরও ত্বরান্বিত করার জন্য, কেন্দ্রীয় সরকার ন্যাশনাল হাইওয়ে অথরিটি (এনএইচএআই) কে তহবিল বরাদ্দ করতে এবং দেশের আন্ডার-কনস্ট্রাকশন এনএইচএসের নির্মাণ কাজ দ্রুত করার জন্য নির্দেশ দিয়েছে। তবে বাংলায় এনএইচএআই এর কাজ ধীর গতিতে চলছে। একদিকে কাজ সময়মতো শেষ না হওয়ার আশঙ্কা রয়েছে, অন্যদিকে টাকা কেন্দ্রে ফেরত চলে যাবার সম্ভাবনা রয়েছে। যার কারণে পশ্চিমবঙ্গ সড়ক নির্মাণ প্রকল্প থমকে যেতে পারে ।

দেবেশ সাহা ইতিমধ্যে এই বিষয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে। যা সম্পর্কে আদালত সময়ে সময়ে নির্দেশ দিচ্ছেন। এই পিআইএল- এ, ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি) এর একটি মামলাও রয়েছে। এতে এনএইচএআই এবং এনটিপিসির মধ্যে রাস্তাটি নির্মাণে স্ক্র্যাপ (কয়লা স্ক্র্যাপ) সরবরাহের জন্য একটি চুক্তি হয়েছিল।

তবে কার্যক্ষেত্রে ওই স্ক্র্যাপ সরবরাহ না হওয়া সড়ক নির্মাণের ক্ষেত্রে বিলম্বের একটি বড় কারণ হয়ে উঠছে। বিষয়টি পর্যালোচনা করে কলকাতা হাইকোর্টের দুই সদস্যের বেঞ্চ বলে যে, ‘রাস্তা সাধারণ মানুষের জীবনরেখা এবং কাউকেই এটির সাথে খেলতে দেওয়া যায় না। যদি কেউ এতে বাধা দেয়, তবে এর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। স্ক্র্যাপ সরবরাহ না হওয়া রাস্তা নির্মাণে বিলম্বের একটি প্রধান কারণ। এনএইচ এআইয়ের সঙ্গে এটিপিসির সাথে চুক্তির পরিপ্রেক্ষিতে দ্রুত স্ক্র্যাপ উপলব্ধতা নিশ্চিত করুন এবং যদি কোনও সমস্যা হয় তবে তা আদালতে উপস্থিত হয়ে ২ মের মধ্যে আপনার উত্তর দিন।

কলকাতা হাইকোর্টের পিটিশনারের সিনিয়র অ্যাডভোকেট কল্যাণ চক্রবর্তীর বক্তব্য :

রাস্তা নির্মানের গতিপ্রকৃতি বিবেচনা করে, কলিকাতা হাইকোর্টের পিটিশনারের সিনিয়র অ্যাডভোকেট কল্যাণ চক্রবর্তী বলেন যে, রাস্তাঘাটের উন্নয়ন ত্বরান্বিত করতে কেন্দ্রীয় সরকার ২৫,০০০ কোটি টাকা দিয়েছে। কিছু রাস্তা ২০২০ সালের মধ্যে শেষ করতে বলা হয়েছিল, তবে করোনার সংক্রমণের কারণে বিলম্ব হয়েছে, প্রকল্পটি ৭৮০ কিলোমিটারের অধীনে নির্মাণাধীন সড়কের সাথে রয়েছে। একই প্রকল্পের অধীন কলকাতা থেকে শিলিগুড়ির মধ্যে ৬৫০ কিমি. রাস্তা রয়েছে। যার মধ্যে কলকাতা থেকে কৃষ্ণনগরে প্রায় ৯৫ শতাংশ কাজ হয়েছে।

একই সময়ে, মালদা ও আলিপুরের মধ্যে রাজ্য সরকারের উদাসীনতা এবং কিছু স্থানীয় নেতার হস্তক্ষেপের কারণে, ধীর গতিতে এনএইচআইয়ের রাস্তা নির্মাণ কাজ চলছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার বরাদ্দকৃত তহবিল প্রত্যাহারের সম্ভাবনা প্রবল বলে মনে হচ্ছে। সড়ক নির্মাণে বিলম্বের প্রধান কারণ সরবরাহে বিলম্ব। আইনজীবী কল্যাণ চক্রবর্তী বলেছিলেন যে রাস্তাটি নির্মাণের আগে স্ক্র্যাপ সরবরাহের জন্য এনএইচএআই এবং এনটিপিসির মধ্যে একটি চুক্তি হয়েছিল, এবং সরবরাহ কয়েক দিনের জন্য হয়েছিল। তবে এনটিপিসি স্ক্র্যাপ সরবরাহ বন্ধ করে দিয়েছে, যার কারণে রাস্তাটি নির্মাণে বিলম্ব হচ্ছে।

একই সাথে জানা গেছে যে এনটিপিসির সরবরাহ বন্ধের মূল কারণটি এনটিপিসির কাছে অর্থ দাবি করা হচ্ছে একটি রাজনৈতিক দলের স্থানীয় নেতাদের মাধ্যমে। যার জন্য এনটিপিসি সরবরাহ বন্ধ করে দিয়েছে। এই বিষয়টি পর্যবেক্ষণ করে, কলকাতা হাইকোর্টের দুই সদস্যের বেঞ্চের প্রধান বিচারপতি বি. রাধাকৃষ্ণান এবং অরিজিৎ বন্দ্যোপাধ্যায় দ্রুত এনটিপিসির কাছে জবাব চেয়েছেন।

Leave a Reply