Bengali NewsWest Bengal

শুক্রবার থেকে প্রাথমিকভাবে শুরু হবে ” দুয়ারে রেশন” প্রকল্প

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত :
শুক্রবার থেকে, ‘দুয়ারে রেশন’ (Duare Ration) প্রকল্প পরীক্ষামূলক ভিত্তিতে শুরু করা হচ্ছে। মঙ্গলবার খাদ্য ভবনে খাদ্যসচিব ও খাদ্য কমিশনার একটি বৈঠক করেন। এই বৈঠকে রেশন ডিলার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। এ ছাড়াও প্রতিটি জেলার খাদ্য বিভাগের আধিকারিকরা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই সভায় অংশ নিয়েছিলেন।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, বর্তমানে প্রতিটি জেলায় একটি করে রেশন দোকানে এই প্রকল্প পরীক্ষামূলকভাবে শুরু করা হবে। তবে, ভৌগলিক কারণে, পাহাড় অঞ্চলে পরিষেবা চালু হচ্ছে না। প্রাথমিকভাবে, কলকাতায় ছয়টি এবং জেলায় ২২ টি রেশন দোকান বেছে নেওয়া হয়েছে। এই দোকানগুলি থেকে ডিলার পাড়ায় বা গ্রামের মানুষের বাড়িতে রেশন সরবরাহ করবে।

যেহেতু করোনার প্রাদুর্ভাব রয়েছে তাই নিয়ম মেনে এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে। বাড়িতে বাড়িতে রেশন পৌঁছানোর পরে, উপভোক্তা এবং রেশন ডিলারদের কাছ থেকে মতামত নিয়ে আগামী সোমবার আবার বৈঠক হবে। এর পরে ” দুয়ারে রেশন” প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হবে।

এটি লক্ষণীয় যে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তার নির্বাচনী ইশতেহারে “দুয়ারে রেশন” প্রকল্পের ঘোষণা করেছিলেন। সে অনুযায়ী খাদ্য বিভাগ দুয়ারে রেশন প্রকল্পের কাজ শুরু করছে। জানা গেছে, এই প্রকল্পটি চালাতে রেশন ডিলারদের প্রতি কুইন্টাল ২০০ টাকা কমিশন দিতে হবে। রাজ্য সরকার পৃথকভাবে প্যাকেজিংয়ের জন্য অর্থ প্রদান করবে। রাজ্য সরকার অনুমান করেছে যে করোনা আবহে দুয়ারে রেশন সরবরাহ করার মাধ্যমে মানুষ উপকৃত হবে।

Leave a Reply