ASANSOL

বাতিল হচ্ছে না মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক, পরীক্ষা হবেই : শিক্ষামন্ত্রী

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : স্বস্তির খবর, বাতিল হচ্ছে না মাধ্যমিক (Madhyamik 2021) এবং উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা। আজ একটি সাংবাদিক বৈঠকে স্পষ্ট করে জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) । করোনার প্রথম পর্ব থেকেই বন্ধ রয়েছে সমস্ত স্কুল কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান। মধ্যবর্তী সময়ে খুব অল্প সংখ্যক ছাত্রছাত্রী নিয়ে স্কুল চালু হয়। আবার করোনার ভাইরাসে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই স্কুলগুলো বন্ধ হয়ে যায়।

Bratya Basu File Photo


গত বছর করোনা ভাইরাস এর প্রথম ঢেউ ওঠার আগেই মাধ্যমিক পরীক্ষা সমাপ্ত হয়ে যায়। কিন্তু করোনার প্রকোপ বাড়তেই মাঝপথে থেমে যায় উচ্চমাধ্যমিক পরীক্ষা। হাজার হাজার ছাত্রছাত্রীর ভবিষ্যৎ অনিশ্চিতের পথে এগোতে থাকে। সেইসময় সরকার সিদ্ধান্ত নেয় পূর্বেকার নম্বরের ভিত্তিতে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

গতবছরটা কোনোভাবে কেটে গেলেও, স্বাভাবিকভাবে স্কুল কলেজ খোলার আগেই আবারও করোনার দ্বিতীয় আছড়ে পড়ল। এই পরিস্থিতিতে আবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় যখন এগিয়ে আসছে, এবারও চিন্তায় পড়ে গিয়েছিলেন শিক্ষকমহল থেকে ছাত্রছাত্রীরা। এই পরিস্থিতিতে পরীক্ষা হবে কিনা, তা নিয়ে সংশয় তৈরি হয় সব মহলে।

বৃহস্পতিবার নতুন করে শিক্ষামন্ত্রী হিসেবে প্রথমবার সাংবাদিক বৈঠক করলেন ব্রাত্য বসু। সেখানে তিনি জানালেন, ‘মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবেই। তবে এই সংক্রমণের মাত্রা কমলেই, এবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এই মুহূর্তে মুখ্যমন্ত্রী কতগুলো আপতকালীন ব্যবস্থা গ্রহণ করেছেন এবং যার জেরে সংক্রমণের মাত্রাও কমেছে। আমরা আশাবাদী, দিনে দিনে সংক্রমণ আরও কমবে’।

বর্তমান সময়ে করোনা পরিস্থিতিতে মিড ডে মিল পরিষেবা চালু রেখেই সমস্ত সরকারি এবং বেশ কিছু বেসরকারি স্কুলগুলোকে সেফ হোম হিসেবে ঘোষণা করেছিল রাজ্য। এখন সেফ হোম চালু রাখার পাশাপাশি কিভাবে মিড ডে মিল পরিষেবাও চালু রাখা যাবে, সেবিষয়েও আশ্বস্ত করেন শিক্ষামন্ত্রী। আপাতত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে এটি স্বস্তির বিষয় ছাত্রছাত্রী, অভিভাবক এবং শিক্ষক মহলের কাছে।

Leave a Reply