ASANSOL

Narada Case হাইকোর্টে পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ গঠন করা হলো, সোমবার থেকে শুনানি শুরু, ফিরহাদ বাড়ি ফিরলেন, নজরবন্দী থাকবেন

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : কলকাতা হাইকোর্ট নারদা মামলার শুনানির জন্য পাঁচ বিচারকের একটি বৃহত্তর বেঞ্চ গঠন করেছেন। শুক্রবার নারদা মামলার তদন্তের জন্য একটি বৃহত্তর বেঞ্চ গঠন করা হয়। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে গঠিত এই বৃহত্তর বেঞ্চ। সোমবার থেকে শুনানি শুরু হবে।

narada

আর এই বেঞ্চ গঠন করার সঙ্গে সঙ্গে আরেকটা বিষয় পরিষ্কার যে মামলা বাইরে স্থানান্তর সংক্রান্ত বিষয়টি খারিজ করা হল।

১৬ ই মে সিবিআই নারদা মামলায় রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও সুব্রত মুখোপাধ্যায়কে গ্রেপ্তার করে। তৃণমূল বিধায়ক মদন মিত্র ও তৃণমূলের সময় প্রাক্তন মেয়র তথা পরবর্তী সময়ে বিজেপির প্রাক্তন নেতা শোভন চ্যাটার্জীকেও গ্রেপ্তার করা হয়। শুক্রবার হাইকোর্ট তাদের গৃহবন্দি করার আদেশ দেন। এছাড়াও, আদালত বলে যে এই বিষয়ে একটি বড় বেঞ্চ শুনানি করবে। এরপরে ওই বেঞ্চ গঠিত হয়।

পাঁচ বিচারকের বৃহত্তর বেঞ্চে সোমবার সকাল ১১ টা থেকে নারদ মামলা শুনানি করার কথা রয়েছে। নিয়ম অনুসারে, আইনজীবীদের সমস্ত বক্তব্য সহ মামলার বিচার শুরু সেখান থেকেই হবে, যেখান থেকে শুনানি শুরু হয়েছিল। কারণ, এই বৃহত্তর বেঞ্চের পাঁচ বিচারকের মধ্যে রাজেশ বিন্দাল এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এই মামলায় আইনজীবীদের বক্তব্য শুনলেও বাকি তিন বিচারকের নাম নতুন যুক্ত করা হয়েছে। ফলস্বরূপ, নারদ মামলা সংক্রান্ত আইনজীবীদের বক্তব্য তাদের কাছে উপস্থাপন করা হবে। যা বিচারকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে।

তাৎপর্যপূর্ণভাবে, দুই সদস্যের বেঞ্চ চারজন অভিযুক্তকে হাউস অ্যারেস্ট করার নির্দেশনা দিয়েছে। এই সময়ে, তারা বাড়ি থেকে অফিসিয়াল কাজ করতে সক্ষম হবেন। তবে মিডিয়ার সামনে যাওয়া নিষিদ্ধ থাকবে। বাড়ির বাইরে সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দেওয়া হয়।

Leave a Reply