ASANSOLASANSOL-BURNPURBengali News

Cyclone YAAS কে নিয়ে আসানসোল পুরনিগম সতর্ক, টিম তৎক্ষণাৎ পদক্ষেপ নিচ্ছে, আধুনিক মেশিনের উদ্বোধন

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়/সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল: ধেয়ে আসা সাইক্লোন ” যশ” র মোকাবিলায় টাস্ক ফোর্স তৈরী করা হয়েছে । সেই টাস্ক ফোর্সের টিম দ্রুততার সঙ্গে সবকিছু সামাল দিতে পদক্ষেপ নিয়েছে। দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য আসানসোল পুরনিগমের ইঞ্জিনিয়ার ও অন্যান্য আধিকারিকদের নিয়ে এই টাস্ক ফোর্স তৈরী করা হয়েছে। পুরনিগমে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। পুরনিগমের ১০ টি বোরোয় যশের মোকাবিলায় টিম তৈরি করা হয়েছে। জল নিকাশি, গাছ কাটা, মানুষের পুনর্বাসন থেকে শুরু করে সবকিছু যাতে দ্রুততার সঙ্গে করা যায় তার ব্যবস্থা করা হয়েছে। আধুনিক মেশিন গাছ কাটার জন্য আনা হয়েছে পুরনিগমে।

এই অত্যাধুনিক মেশিনগুলির উদ্বোধন করেন আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের চেয়ারপার্সেন বা পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় ও বোর্ডের সদস্য অভিজিৎ ঘটক। অন্যদিকে শহরের বিভিন্ন জায়গায় যে সমস্ত গাছের ডালপালা রাস্তার দিকে বেড়ে রয়েছে সেগুলি কাটার কাজ দ্রুত গতিতে চলছে। কালিপাহাড়িতে একটি গাছ পড়ার খবর পেয়ে মাত্র ৩০ মিনিটের মধ্যে সেটি সরানোর ব্যবস্থা করা হয়।

টাস্ক ফোর্স গঠন করা হল

পুরকমিশনার তথা আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার সিইও নিতিন সিংহানিয়া বলেন, জেলা প্রশাসনের সঙ্গে আসানসোল পুরনিগম এই ঘূর্ণিঝড় সম্পর্কে সম্পূর্ণ সতর্ক রয়েছে। আমার নেতৃত্বের একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার , স্বাস্থ্য আধিকারিক সহ অন্যান্যরা এই টাস্ক ফোর্সে রয়েছেন। এছাড়াও বোরো পর্যায়ে টিম গঠিত হয়েছে । গাছ কাটার এলাকা চিহ্নিত করা হয়েছে। জল জমে যেসব এলাকায় সেগুলিও চিহ্নিত করা হয়েছে। জল নিকাশীর জন্য পাম্পের ব্যবস্থা করা হয়েছে। বোরো পর্যায়ে দশটি টিম ছাড়াও, সদর দফতরে দুটি টিম তৈরী থাকবে ।

গাছ কাটার জন্য বিশেষ মেশিন

গাছ কাটার জন্য আলাদাভাবে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। বিশেষ মেশিন গাছ কাটার জন্য আনা হয়েছে। যাতে সহজে খুব তাড়াতাড়ি গাছ কেটে সরিয়ে ফেলা যায় । তিনি আরো বলেন, জল জমলে যাতে মানুষকে দ্রুততার সঙ্গে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া যায় তার ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন এলাকায় কমিউনিটি হল নেওয়া হয়েছে। যাতে মানুষদের ব্যবস্থা করা যায়। সেখানে সব পরিকাঠামো তৈরী করা হয়েছে। মানুষদের শুকনো খাবার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে । তার জন্য বোরো স্তরে খাবারের প্যাকেট দেওয়া হয়েছে। ২ হাজারেরও বেশি ত্রিপল রাখা হয়েছে। বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে।

read also পূর্ব রেলে প্রথম, সিআইআইয়ের “গ্রীণ রেলওয়ে স্টেশন প্লাটিনাম” সম্মান পেলো আসানসোল স্টেশন

পুরনিগমের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে পুর কমিশনার গোটা ব্যবস্থার পর্যালোচনা করেছেন। পুর প্রশাসন ঘূর্ণিঝড় সম্পর্কে সম্পূর্ণ সতর্ক রয়েছে । তিনি আরো বলেন, টিকা কেন্দ্রগুলিতে বিদ্যুৎ সরবরাহে কোন সমস্যা নেই। সেগুলিতে ব্যাকআপ রাখতে বলা হয়েছে। জল সরবরাহ ক্ষেত্রে পাম্প হাউসে বিদ্যুৎ সরবরাহ যাতে ব্যাহত না হয় সেকারণে পাম্প হাউসের কর্মীদের বিদ্যুৎ বিভাগের সাথে সমন্বয় রাখতে বলা হয়েছে। পাশাপাশি পুর এলাকার মানুষদের সতর্ক থাকতে অনুরোধ করা হচ্ছে। পুরনিগমের তরফে কোনো ধরনের গুজবে কান না দিতে অনুরোধ করা হচ্ছে

Leave a Reply