ASANSOLBengali News

পূর্ব রেলে প্রথম, সিআইআইয়ের “গ্রীণ রেলওয়ে স্টেশন প্লাটিনাম” সম্মান পেলো আসানসোল স্টেশন

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ২৫মেঃ পূর্ব রেলের মধ্যে আসানসোল (Asansol) রেল স্টেশন প্রথম আইজিবিএল ( ইন্ডিয়ান গ্রীণ বিল্ডিং কাউন্সিল ” ইন্ডিয়ান গ্রীন রেলওয়ে স্টেশন প্লাটিয়াম” Green Station সম্মানে সম্মানিত হলো। সিআইআই বা কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে এই সম্মান আসানসোল স্টেশনকে দেওয়া হয়েছে বলে জানা।

asansol station


দেশের অন্যতম বড় বনিকসভা সিআইআই ২০১৯ সালের সেপ্টেম্বর মাস থেকে এই সম্মান দেওয়া শুরু করেছে। মুলতঃ আসানসোল স্টেশন ও স্টেশন চত্বরকে পরিবেশ বান্ধব ও সবুজায়ন করার জন্য এই সম্মান দেওয়া হয়েছে।
আসানসোলের ডিআরএম সুমিত সরকার বলেন, সোমবারই সিআইআইয়ের এই সম্মান দেওয়ার খবর আমাদের কাছে এসে পৌঁছেছে। আসানসোল রেল স্টেশনের দুই দিকেের জঙ্গল পরিষ্কার করে ইকোলজিক্যাল পার্ক করা হয়েছে। স্টেশন চত্বরে “রেস্টুরেন্ট অন হুইল” চালু করা হয়েছে।

asansol station

সোলার বা সৌরশক্তির বিদ্যুৎ আসানসোলে ব্যবহার করা হচ্ছে। সেইসঙ্গে স্টেশনে যেসব কামরা জল দিয়ে পরিষ্কার করা হচ্ছে সেই জলকেই আবার রিসাইকেলিং করে ব্যবহার করা হচ্ছে। বর্ষার সময়ের জল আসানসোল স্টেশনে সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। স্টেশন চত্বরকে প্লাস্টিক বা আবর্জনা মুক্ত করার জন্য পরিকল্পনা মতো নিয়মিত কাজ করা হচ্ছে। প্লাস্টিক ও প্লাস্টিকজাত সামগ্রীরও রিসাইকেলিং করা হচ্ছে।

এরই সঙ্গে ফেলে দেওয়া লোহার টুকরো ও জিনিস দিয়ে স্টেশনের সামনে নানান শিল্পের কাজ করা হয়েছে। আসানসোল স্টেশনের ভেতরে ও বাইরে সৌন্দর্য বদলানো হয়েছে। সিআইআইয়ের কাছ থেকে এই সম্মান পূর্ব রেলের মধ্যে প্রথম আসানসোল স্টেশন পাওয়ায় ডিআরএম রেলের সব আধিকারিক ও কর্মীদের অভিনন্দন জানিয়েছেন।
প্রসঙ্গতঃ, আসানসোল রেল স্টেশন এর আগে আইএসও ৯০০১, ১৪০০১ ও ৪৫০০১ সম্মান পেয়েছে।

ভারতবর্ষের প্রথম পরিবেশবান্ধব রিয়েক্টর মাইথন এসে পৌঁছল

Leave a Reply