West Bengal

পয়লা জুলাই থেকেই আগের মতই স্কুলে-স্কুলে প্রত্যেক ছাত্রছাত্রীর মিড ডে মিলের খাদ্য সামগ্রী পৌঁছে যাবে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। পশ্চিম বর্ধমান জেলায় স্কুলগুলিতে মিড ডে মিলের জন্য বরাদ্দ সোয়াবিন সহ একাধিক জিনিসের  মান খারাপ বলে রাজ্যের শিক্ষা মন্ত্রী এবং রাজ্যের শিক্ষা দপ্তরের প্রধান সচিবের কাছে গত বুধবার চিঠি পাঠিয়েছিলেন  তৃণমূলের প্রাথমিক শিক্ষক সংগঠনের রাজ্য সভাপতি অশোক রুদ্র। বিষয়টি নিয়ে তিনি শিক্ষা দপ্তরের আধিকারিকদের সাথে কথাও বলেছিলেন। তার অভিযোগ পাওয়ার পর বৃহস্পতিবার জেলা প্রশাসনের নির্দেশে শিক্ষা দপ্তরের অতিরিক্ত জেলা শাসক এবং বিদ্যালয় পরিদর্শকরা স্কুলে স্কুলে খাবারের মান দেখা শুরু করেন ।

বেশ কয়েকটি স্কুলে নিম্নমানের সরবরাহের অভিযোগ প্রমাণিত হয় ।সেগুলি পরিবর্তনও করা হয়। কিন্তু ৪৮ ঘন্টা যেতে না যেতেই রাজ্যের মিড ডে মিল দপ্তরের প্রজেক্ট ডিরেক্টর লিখিতভাবে রাজ্যের সব জেলা শাসকের কাছে নির্দেশ পাঠান  আগামী পয়লা জুলাই থেকেই আগের মতই স্কুলে স্কুলে প্রত্যেক ছাত্রছাত্রীর মিড ডে মিলের খাদ্য সামগ্রী পৌঁছে যাবে ।

ওই তালিকায় বলা হয়েছে  আগের মতই  যেভাবে অন্যান্য জল সহ অন্যান্য সামগ্রী স্কুলে পক্ষে সংগ্রহ করে বিলি করছিল তা বজায় রাখা হবে। এজন্য এক কিলো আলু, আড়াইশো গ্রাম চিনি, একশ গ্রাম সোয়াবিন,২৫ টাকার ডাল ও মশলা  এবং একটি করে দশ টাকা মূল্যের সমান সবমিলিয়ে যে কোন একজন ছাত্র বা ছাত্রী পিছু ৭৭ টাকা বরাদ্দ করা হয়েছে ।এর মধ্যে অবশ্য চালের কোনো দাম ধরা নেই। কেননা চাল আলাদা করে দেওয়া হয়। এই সিদ্ধান্তে পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন শিক্ষক সংগঠন এবং শিক্ষক-শিক্ষিকারা অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন।

অশোক বাবু বলেন তার আবেদনে সাড়া দিয়ে প্রশাসন এমন সিদ্ধান্ত নেওয়ায় অবশ্যই তিনি খুশি ।কেননা তা না হলে এতে সরকারের বদনাম হতো ।আর শিক্ষক-শিক্ষিকারা রীতিমতো আতঙ্কিত ছিলেন।

Leave a Reply