ASANSOL

ডক্টরস্ ডের মধ্যে দিয়ে পালিত হলো বাংলার রুপকার ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্ম ও মৃত্যু দিন

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১ জুলাইঃ ডক্টরস্ ডের মধ্যে দিয়ে বৃহস্পতিবার যথাযথ মর্যাদার সঙ্গে আসানসোল শিল্পাঞ্চল জুড়ে পালিত হলো প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বাংলার রূপকার ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্ম ও মৃত্যু দিবস।
এদিন সকালে আসানসোলের কল্যানপুর হাউজিং ডাঃ বিসি রায় রোডে আসানসোল পুরনিগমের পক্ষ থেকে ডাঃ বিসি রায়ের মূর্তির সামনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে ডাঃ বিসি রায়ের মূর্তিতে মাল্যদান করে তার প্রতি শ্রদ্ধা জানান আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা।


অন্যদিকে, এদিন আসানসোল পুরনিগমের ৮৫ নং ওয়ার্ড তৃণমূল কংগ্রেসের উদ্যোগে মহিশিলা কলোনির উদ্বাস্তু কলোনীর বাসিন্দা সহ এলাকার দুস্থ পরিবারের মানুষদের হাতে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এই অনুষ্ঠানের শুরুতে প্রথমে ডাঃ বিধান চন্দ্র রায়ের প্রতিকৃতিতে মাল্যদান করেন উপস্থিত অতিথিরা। উপস্থিত ছিলেন পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় , প্রশাসক বোর্ডের দুই সদস্য অভিজিৎ ঘটক ও পূর্ণশশী রায় এবং স্থানীয় তৃণমূল কংগ্রেসের কংগ্রেস নেতা বিশ্বরঞ্জন বসু সহ অন্যান্যরা।
একইসঙ্গে এদিন করোনাকালে চিকিৎসক ও নার্সদের সাধারণ মানুষের পাশে থাকার জন্য আসানসোল জেলা হাসপাতাল সহ অন্য জায়গায় তাদের সম্বর্ধনা দেওয়া হয়।


এদিকে, ডাঃ বিধানচন্দ্র রায়ের জন্মদিন ও মৃত্যু দিবস উপলক্ষে দুর্গাপুর মহকুমা কংগ্রেস সেবাদলের পক্ষ থেকে কাদারোডের কংগ্রেস পার্টি অফিসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে প্রদেশ কংগ্রেস নেতা তরুণ রায় ডাঃ বিধানচন্দ্র রায়ের প্রতিকৃতিতে মাল্য দান করেন। তরুণবাবু বলেন, মাত্র ১২ বছরের কার্যকালে তিনি দূর্গাপুর, কল্যাণী, সল্টলেকের মতো শিল্পাঞ্চল ও উপনগরী তৈরী করেছিলেন। যা ভাবলেও আজ স্বপ্ন বলে মনে হয়। দুঃখের বিষয় তার স্বপ্নের দূর্গাপুর শিল্পাঞ্চল আজ মরুভূমিতে পরিনত হতে চলেছে। তিনি আরো বলেন, এই দূর্গাপুর শিল্পাঞ্চলের মানুষ ডঃ বিধানচন্দ্র রায়ের প্রতি চির কৃতজ্ঞ থাকবেন।

এই অনুষ্ঠানে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে রাজ্যে যে চিকিৎসকরা মারা গেছেন তাদেরও স্মরণ করা হয়। এদিনের অনুষ্ঠানে গত বিধানসভা নির্বাচনের বিএসপি প্রার্থী সুরেশ প্রসাদ অনুগামীদের নিয়ে কংগ্রেসে যোগদান করেন। তরুণ রায় তাদের হাতে দলীয় পতাকা তুলে দেন। অনুষ্ঠান শেষে শতাধিক দুঃস্থ মানুষদের খাদ্য বিতরণ করা হয়। এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইনটাকের জেলা সভাপতি বিকাশ ঘটক মহাশয় , দুর্গাপুর মহকুমা কংগ্রেস সেবাদলের চেয়ারম্যান অমল হালদার, জেলা কংগ্রেস নেতা পূর্ণেন্দু পাণ্ডা , রানা সরকার।

Leave a Reply