ASANSOLBengali News

FOSBECCI এর বৃক্ষরোপন অভিযানের সূচনা করলেন মন্ত্রী মলয় ঘটক

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : করোনা পরিস্থিতিতে সারা রাজ্যে অক্সিজেনের সংকট দেখা দিয়েছিল। আর তারপর থেকে রাজ্য সরকার এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষরোপনের উপর জোর দেওয়া হয়। বিভিন্ন সমাজসেবী এবং ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকেও বৃক্ষরোপনের বিষয়ে অগ্রণী ভূমিকা নিতে দেখা গিয়েছে।

রবিবার সকালে ব্যবসায়ী সংগঠন FOSBECCI ( ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ) এর পক্ষ থেকে আসানসোলের জেলাশাসক দপ্তরের সন্নিকটেই বিবেকানন্দ সরণিতে বৃক্ষরোপণ অনুষ্ঠানের আয়োজন করে হয়। ওই অনুষ্ঠানে বৃক্ষ রোপন করে সূচনা করেন রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী মলয় ঘটক।

মন্ত্রি মলয় ঘটক বলেন আসানসোল শহর শিল্প নগরী হিসেবে বিখ্যাত। কিন্তু শিল্পের কারণে শিল্পাঞ্চলের দূষণ নিয়ন্ত্রণে বৃক্ষরোপণ করা খুবই প্রয়োজনীয়। কথায় বলে একটি গাছ একটি প্রাণ। আর সে কারণেই আগামী প্রজন্মের কথা মাথায় রেখে আমাদের বিভিন্ন এলাকায় বৃক্ষ রোপণ করতে হবে যাতে আগামী প্রজন্ম দূষণমুক্ত পরিবেশে বাঁচতে পারে। এরই সঙ্গে মন্ত্রী মলয় ঘটক বলেন, সম্প্রতি রানীগঞ্জের একটি অনুষ্ঠানে গিয়ে তিনি বিবেকানন্দ রোডের সৌন্দর্যায়নের জন্য গাছের চারা লাগাবার আবেদন করেন তার সেই আবেদনে সাড়া দিয়ে আজ বৃক্ষরোপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
রাজ্য সরকারের পক্ষ থেকে বার্নপুরের স্কব গেট থেকে আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজ এর কাছে জুবিলী মোড় পর্যন্ত রাস্তা চওড়া করা হয়েছে এবং পথচারীদের স্বার্থে আরো অর্থ ব্যয় করে ওই রাস্তার দুইপাশে সিমেন্টের রাস্তা বানানো হচ্ছে যাতে প্রায় ৯ কোটি টাকা ব্যয় হচ্ছে।

ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন আসানসোল কর্পোরেশন এর অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের চেয়ারপারসন অমরনাথ চট্টোপাধ্যায়। তিনি ফসবেকির পক্ষ থেকে এই বৃক্ষরোপন অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করেন এবং বলেন পরবর্তী সময়ে যখন জলের অভাব হবে তখন কর্পোরেশনের পক্ষ থেকে এই চারাগাছ গুলিকে জল দেওয়ার ব্যবস্থা করা হবে। যে সমস্ত বৃক্ষ রোপন করা হবে তার একটি সূচি যাতে করপোরেশনকে দেওয়া হয় তাহলে ওই চারাগাছ গুলিকে রক্ষণাবেক্ষণ করতে সুবিধা হবে।

মন্ত্রী মলয় ঘটক ছাড়াও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন কাউন্সিলর গুরুদাস চ্যাটার্জী (রকেট), আলপনা ব্যানার্জি, উমা শ্রফ,
অনিমেষ দাশ , ফসবেকি প্রেসিডেন্ট আরপি খইতান, ফসবেকির সাধারণ সম্পাদক শচীন রায়, অজয় ​​খইতান, বিনোদ গুপ্ত, রবি মিত্তল, পবন গুটগুটিয়া, মন্দীপ সিং লালী, গুরুবিন্দর সিং, সৌমেন চ্যাটার্জী,এছাড়া উৎপল সিনহা, ভানু বোস,
প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply