ASANSOL

WB HS RESULT প্রকাশিত, মুর্শিদাবাদের ছাত্রী রুমানা সুলতানা ৪৯৯ পেয়ে রাজ্য প্রথম

বেঙ্গল মিরর ,সৌরদীপ্ত সেনগুপ্ত : WB HS RESULT প্রকাশিত। মুর্শিদাবাদের ছাত্রী রুমানা সুলতানা ৫০০ এর মধ্যে ৪৯৯ নম্বর পেয়ে রাজ্য শীর্ষস্থান অধিকার করেছেন । করোনার পরিস্থিতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষা মাধ্যমিকের মতই নেওয়া হয়নি। নম্বর একটি বিশেষ পদ্ধতিতে দেওয়া হয়েছে। আজ সেই পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। মেধাতালিকা প্রকাশিত না হলেও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অধ্যক্ষ মহুয়া দাস বলেন যে সর্বাধিক নম্বর হলো ৪৯৯। এই সংখ্যাটি মুর্শিদাবাদের সংখ্যালঘু ছাত্রী রুমানা সুলতানা পেয়েছে, যাকে মহুয়া দাস সংসদের ইতিহাসে নজিরবিহীন বলে অভিহিত করেন। গড় একাদশের বার্ষিক সংখ্যা এবং দ্বাদশটির ব্যবহারিক সংখ্যার ভিত্তিতে তৈরি হবে। তবে আপনি যদি এই নম্বর নিয়ে সন্তুষ্ট না হন তবে আপনি পরীক্ষা দিতে পারেন।

এক নজরে ফলাফল আপডেট:

কোন বিভাগে কত পাস?
সংখ্যালঘুদের পাসের হার ৯৮.৪৮ শতাংশ এবং তফসিলি জাতিদের ৯৭.৩৩ শতাংশ।

প্রথম বিভাগে ৩ লাখ ১৯ হাজার ৩২৮ জন উত্তীর্ণ হয়েছে, যা গতবারের চেয়ে কিছুটা কম।

কলা বিভাগে ৯৮.৩৯ শতাংশ, বিজ্ঞানে ৯৯.০৭ শতাংশ, বাণিজ্যে ৯৯.৭ শতাংশ, উর্দুতে ৯৭.৪৮ শতাংশ, নেপালীতে ৯৬.৬১ শতাংশ এবং সাঁওতালিতে ৯৬.৮৪ শতাংশ রয়েছে।

৯০ থেকে ১০০ শতাংশ পেয়েছে ৯,০১৩ জন , ৮০-৮৯ শতাংশ পেয়েছে ৪৯,৩৬০ জন, ৮০-৮৯ শতাংশ পেয়েছে ৯৫,৬৫৮, ৮০-৮৯ শতাংশ পেয়েছে ১ লাখ ৭৫,০১৮ পাশ করেছে হাইস্কুলে ৯৮.৬৯ শতাংশ। মোট ৬ লাখ ১৯ হাজার ২০২০ জন প্রার্থী ছিলেন। পাসের হার ৯৭.৮৯ শতাংশ। ছেলেদের পাসের হার ৯৮.৬০ শতাংশ এবং মেয়েদের পাসের হার প্রায় সমান।

ফলাফলগুলি নিয়ে আপনার আপত্তি থাকলে কী করবেন

যদি কোনও স্কুলে নম্বর নিয়ে কোনও অভিযোগ থাকে তবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক একাদশ শ্রেণির উত্তরপত্রের সাথে ছাত্রছাত্রীর আবেদনের ফর্ম সহ ২২ জুলাই ২০২০-এ সংসদের আঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করতে পারেন। উত্তরপত্র যাচাই করে সংসদ ব্যবস্থা নেবে। মহুয়া দাস সাংবাদিক সম্মেলনে বলেন যে অনেক স্কুল যথাক্রমে একাদশ বা দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নম্বর পাঠায় না। এটি মহুয়া দাসের অভিযোগ। তিনি বলেন যে অনেক স্কুল থেকে পাঠানো রেজাল্ট ত্রুটিযুক্ত ছিল । তাই সেগুলিকে সংশোধন করতে বলা হয়েছে। তবে, স্কুলের কোনও ফলাফলই আটকে রাখা হয়নি। মহুয়া দাস সহানুভূতির জন্য ছাত্রছাত্রীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, “মুখ্যমন্ত্রী ট্যাব সরবরাহ করে সর্বোত্তম পদ্ধতিতে শিক্ষার প্রসারে সহায়তা করেছেন।” মহুয়া দাস রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

Leave a Reply