ASANSOL

প্রাক্তন ডেপুটি মেয়রকে ফিরিয়ে নেওয়ায় প্রতিবাদ বিক্ষোভ, বিরোধিতা করে পুরনিগমের চেম্বারে কালো পতাকা লাগালো কংগ্রেস

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৩ আগষ্টঃ স্বাস্থ্য কর্মী বা চিকিৎসক না হওয়া সত্বেও, নিয়ম ভেঙে ভ্যাকসিন দিয়ে বিতর্কে জড়িয়ে পড়া আসানসোল পুরনিগমের প্রাক্তন ডেপুটি মেয়র তথা পুর প্রশাসক বোর্ডের সদস্য তবস্সুম আরাকে তার কাজে ফিরিয়ে আনা যাবে না। এই দাবি জানিয়ে মঙ্গলবার দুপুরে আসানসোল পুরনিগম ভবনের ভেতরে পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়ের চেম্বারের বিপরীতে তবস্সুম আরার চেম্বারের দরজায় কালো পতাকা লাগিয়ে দিল কংগ্রেসের নেতা ও কর্মীরা। আসানসোল পুরনিগমের এই মুল বা প্রধান ভবনে কেবলমাত্র পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় ও পুর প্রশাসক বোর্ডের সদস্যদের চেম্বার রয়েছে। পুর প্রশাসক থাকাকালীনই সেখান প্রদেশ কংগ্রেসের নেতা প্রসেনজিৎ পুইতুন্ডি, শাহ আলম ও কাজল বন্দোপাধ্যায়ের নেতৃত্বে অন্য নেতা ও কর্মীরা তবস্সুম আরার বিরোধিতা করে তার বিরুদ্ধে বেশ কিছুক্ষণ ধরে স্লোগানও দেন। এই ঘটনার পরে স্বাভাবিকভাবেই পুর ভবনের নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে। এই বিক্ষোভ চলাকালীন কোন পুলিশকেও সেখানে দেখা যায় নি।


প্রসঙ্গতঃ, ঠিক এক মাস আগে গত ৩ জুলাই আসানসোল পুরনিগমের কুলটির নিষিদ্ধ পল্লীতে একটি পুরনিগমের ভ্যাকসিন ক্যাম্প চলছিলো। সেই সেখানে এসে নিয়ম ভেঙে চিকিৎসকের সামনে মহিলা স্বাস্থ্য কর্মীর হাত থেকে সিরিঞ্জ নিয়ে এক মহিলাকে তবস্সুম আরা নিজেই ভ্যাকসিন দেন। অভিজ্ঞতা ও ভ্যাকসিন দেওয়া সংক্রান্ত কোনরকম যোগ্যতা না থাকা সত্ত্বেও কেন তিনি ভ্যাকসিন দিলেন তা নিয়ে রাজ্য স্বাস্থ্য দপ্তরে তদন্তে নামে। গোটা ঘটনা নিয়ে রাজ্য জুড়ে শুরু হয় হইচই । পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় তবস্সুম আরাকে এই কাজের জন্য তাকে কারণ দর্শাতে বলেন। প্রশাসনিক সিদ্ধান্ত নিয়ে তাকে পুরনিগমে আসতে বারণ করা হয়। পুনরায় নির্দেশ না দেওয়া পর্যন্ত ও তদন্তের রিপোর্ট না আসা পর্যন্ত তাকে পুরনিগমের কোন কাজ করতে মানা করা হয়। একইভাবে পুরনিগমের গাড়ি বন্ধ করার নির্দেশ দেওয়া হয় । সেই ঘটনার এক মাস পূর হওয়া আগেই তবস্সুম আরাকে পুরনিগমের এসে তার কাজ করতে নির্দেশ দেওয়া হয় বলে এদিন জানা গেছে। মঙ্গলবার তিনি পুরনিগমের কুলটি বোরো অফিসেও যান ও সেখানে কিছুক্ষণ থাকেন।


এদিকে, আসানসোল পুরনিগমের সেই নির্দেশ জানার পরেই জেলা কংগ্রেসের পক্ষ থেকে এদিন প্রসেনজিৎ পুইতুন্ডি, শাহ আলম কাজল বন্দোপাধ্যায়ের নেতৃত্বে কালো পতাকা নিয়ে পুরভবনে বিক্ষোভ দেখাতে শুরু করেন কংগ্রেসের নেতা ও কর্মীরা। তারা তবস্সুম আরার চেম্বারের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ দেখানোর পাশাপাশি দরজায় কালো পতাকা লাগিয়ে দেন।
এই প্রসঙ্গে প্রসেনজিৎ পুইতুন্ডি বলেন, ভ্যাকসিন শিবিরে তবস্সুম আরা স্বপ্রণোদিত হয়ে নিয়ম বিরুদ্ধ ভাবে ভ্যাকসিন দিয়েছিলেন। আমাদের দাবী ছিল অবিলম্বে তাকে প্রশাসক বোর্ডের সদস্য পদ থেকে সরিয়ে দেওয়া, পুরনিগমের গাড়ি সহ সবরকমের সুযোগ সুবিধা বন্ধ করে দিতে হবে। ঘটনার সঠিক তদন্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কিন্তু এরপর এদিন আমরা জানতে পারি, তাকে কোনরকম শাস্তি না দিয়ে আবার কাজে আসতে বলা হয়েছে। তার বিরুদ্ধে তাই এদিন আমরা বিক্ষোভ দেখালাম।


এই ঘটনা নিয়ে পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় এদিন বলেন, তবস্সুম আরাকে পুরনিগমে এসে তার উপর দেওয়া দায়িত্ব পালন করার জন্য বলা হয়েছে। তার ভুল শোধরাবার সুযোগ দিয়ে শুধুমাত্র তার কাজটুকু করার জন্য বলা হয়েছে। যেহেতু তিনি এখনও পুর প্রশাসক বোর্ডের সদস্য, স্বাভাবিকভাবেই কুলটি এলাকায় তার কাজ করতে বলা হয়েছে। ১০৬ টা ওয়ার্ডের কাজ দেখার কাজ এতো কম সদস্য দিয়ে করা সম্ভব হয়।
অন্যদিকে তবস্সুম আরা বলেন, কুলটি এলাকার অনেক বকেয়া কাজ রয়েছে সেই কাজ সম্পূর্ণ করার জন্য কুলটি বরো অফিসে এদিন গেছিলাম। আসানসোল পুরনিগমে কংগ্রেস কালো পতাকা লাগানো ও বিক্ষোভ দেখানো নিয়ে আমার কিছু জানা নেই ।

Leave a Reply