RANIGANJ-JAMURIA

জামুড়িয়া শিল্পতালুকে ট্রাকের তলায় চাপা পড়ে বেসরকারি কারখানার কর্মীর মৃত্যু, ক্ষতিপূরনের দাবিতে বিক্ষোভ এলাকার বাসিন্দাদের, উত্তেজনা

বেঙ্গল মিরর ,রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৭ আগষ্টঃ আসানসোলের জামুড়িয়া থানার বিজয়নগর শিল্প তালুকে একটি বেসরকারি কারখানার গেটের সামনে একটি ১৪ চাকার ট্রাকের তলায় চাপা পড়ে মৃত্যু হলো এক কর্মীর। শুক্রবার সকালের এই ঘটনায় শিল্প তালুকে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। দূর্ঘটনার পরে এলাকায় বাসিন্দা ও মৃত কর্মীর পরিবারের সদস্যরা ঘটনার প্রতিবাদ ও ক্ষতিপূরনের দাবি জানিয়ে বিক্ষোভ দেখানো শুরু করে। অভিযোগ সেই সময় ঐ কারখানার নিরাপত্তা রক্ষীরা তাদের উপর চড়াও হয়ে মারধর করে। বিক্ষোভকারীদের দাবি, কারখানার নিরাপত্তা রক্ষীদের সঙ্গে থাকা বেশ কয়েকজন যুবক তাদের লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড গুলি চালায়। খবর পেয়ে জামুড়িয়া থানার পুলিশ এলাকায় আসে। পুলিশ বেশ কিছুক্ষুনের চেষ্টায় বিক্ষোভকারীদের শান্ত করে পরিস্থিতি সামাল দেয়। পরে পুলিশ মৃতদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আসানসোল জেলা হাসপাতালে পাঠায়। জামুড়িয়া থানার দামোদরপুর রুইদাস পাড়ার বাসিন্দা মৃত কর্মীর নাম লাট্টু রুইদাস (৩৬)।]


সন্ধ্যার শেষ খবর, কারখানা কতৃপক্ষের সঙ্গে মৃত কর্মীর পরিবারের সদস্যদের ক্ষতিপূরণের টাকা নিয়ে মীমাংসা না হওয়ায় মৃতদেহর ময়নাতদন্ত করা হয় নি।
পুলিশ সূত্রে জানা গেছে, অন্যদিনের মতো এদিন সকালে বাড়ি থেকে সাইকেল নিয়ে জামুড়িয়ার বিজয়নগর শিল্প তালুকে একটি বেসরকারি কারখানার কাজে যাচ্ছিলো লাট্টু রুইদাস। সেই সময় ঐ কারখানার ঠিক গেটের সামনে কারখানারই ১৪ চাকার একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে তাকে চাপা দেয়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এই ঘটনা জানাজানি হওয়ার পরেই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। মৃত যুবকের পরিবারের সদস্য, এলাকার বাসিন্দা ও সহকর্মীরা ক্ষতিপূরণ ও ঘটনার প্রতিবাদে কারখানায় বিক্ষোভ দেখানো শুরু করেন। তাদের দাবি, শিল্প তালুকের রাস্তা খারাপ। তারমধ্যে দিয়েই বড় বড় গাড়ি চলাচল করে। এরজন্যই এই ঘটনা।

যদিও বিক্ষোভকারীদের অভিযোগ, আচমকাই কারখানার নিরাপত্তা রক্ষীরা তাদের উপর চড়াও হয়। মারধর করার পাশাপাশি তাদের লক্ষ্য করে ইটও ছোঁড়া হয়। তাদের আরো দাবি, নিরাপত্তা রক্ষীদের সঙ্গে থাকা কিছু যুবক তাদের লক্ষ্য করে গুলিও চালায়।
যদিও পুলিশ জানায় কারখানার সামনে দূর্ঘটনার পরে একটা গন্ডগোল হয়েছিলো। পরিস্থিতি সামাল দিয়ে মৃতদেহ তুলে ময়নাতদন্তের জন্য আসানসোল জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। এই ঘটনা ও অভিযোগ নিয়ে কারখানার তরফে কোন মন্তব্য করা হয়নি।


সুধীর কুমার নীলকান্তম আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের নতুন কমিশনার

নতুন জেলা শাসক এস অরুণ প্রসাদ

Leave a Reply