ASANSOL

Kazi Nazrul University : ছাত্র-ছাত্রী কোনোভাবেই রেগিং এর শিকার না হন তার জন্য একাধিক সতর্কতার সিদ্ধান্ত

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল । করোনা শেষ হবার পর আশা করা হচ্ছে সরকারি নির্দেশ পেলেই কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি আবার নতুন করে চালু হবে। সেই জন্যেই কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ( Kazi Nazrul University) নবগঠিত কমিটির প্রথম সভা হল । আগামী দিনে যেসব ছাত্রছাত্রী বিশ্ববিদ্যালয় বা কলেজে আসবেন তারা যাতে কোনোভাবেই রেগিং এর শিকার না হন তার জন্য একাধিক সতর্কতার সিদ্ধান্ত এই বৈঠকে নেয়া হয়। এদিনের বৈঠকে সভাপতিত্ব করেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী। বৈঠকের আহবায়করূপে উপস্থিত ছিলেন ইনস্পেক্টর অফ কলেজ অধ্যাপক অসমঞ্জ চট্টরাজ।তিনি ছাড়াও এই বৈঠকে  অধ্যাপক অধ্যাপিকা এবং অশিক্ষক কর্মচারী সংগঠন, ছাত্র সংগঠনের প্রতিনিধিরা এবং মনোনীত প্রতিনিধি উপস্থিত ছিলেন।

Kazi Nazrul University
Kazi Nazrul University

বৈঠকের শুরুতেই অশমঞ্জ চট্টরাজ জানান এই বিশ্ববিদ্যালয় গত কয়েক বছরে  কোন রেগিং এর কেস হয় নি।  উপাচার্য সাথে সাথে বলেন যেহেতু দীর্ঘদিন কলেজ-বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ আছে, নতুন করে ছাত্রছাত্রীরা কলেজের বিশ্ববিদ্যালয় ভর্তি হচ্ছেন এবং আশা করা যায় সরকারি নির্দেশ পেলে পুজোর পরে হয়তো এগুলি চালু করা হবে। সে ক্ষেত্রে  আগেই সতর্কতামূলক কিছু ব্যবস্থা নিতে হবে যাতে এখানে কলেজ-বিশ্ববিদ্যালয়ে রেগিং এর মত কোন সমস্যা তৈরি না হয়। এজন্য তিনি কমিটির অন্যান্য প্রতিনিধিদের কাছে তাদের পরামর্শ চান ।

পরামর্শের যে বিষয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয় তার মধ্যে প্রথমেই বলা হয়েছে বিশ্ববিদ্যালয় বা কলেজের সমস্ত গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে এবং কলেজে ঢোকার মুখে ও যেখানে ফাঁকা জায়গা থাকে সেখানেও রেগিং করলে কি তার শাস্তি বোর্ডে না  ফেস্টুনে লাগিয়ে দিতে হবে। যদি কেউ রেগিং এর শিকার হন তাহলে তিনি কলেজ-বিশ্ববিদ্যালয় অথবা ইউজিসির কোন নম্বরে কিভাবে অভিযোগ দায়ের করতে পারেন তাও সেখানে জানাতে হবে। দ্বিতীয়তঃ বিশ্ববিদ্যালয় এর ছাত্রছাত্রী ও অধ্যাপক অধ্যাপিকা দের মধ্যে  যে বিভাগীয় কমিটি গুলি আছে সেখানে নিয়মিত এ বিষয়ে আলোচনা করতে হবে। শুধু এই সমস্যা নয় আরও যদি কোন সমস্যা ওদের থাকে তাও সেখানে আলোচিত হতে পারে। তৃতীয়তঃ যেদিন থেকে ক্লাস শুরু হবে সেদিন থেকে অন্তত প্রথম ৩০ দিন ছাত্র-ছাত্রীদের একটি ক্লাসে এ বিষয়ে সচেতন করা হবে। চতুর্থত মনে রাখতে হবে এই বিশ্ববিদ্যালয়টি বা এখানকার কলেজ গুলি কলকাতার মতো বড় শহরে নয়, এখানে গ্রামের ছেলে মেয়েরাও যেমন আসে তেমন  শহরের ছেলেমেয়েরাও আসে।

Coal Case : ED রাজ্যের আইনমন্ত্রীকে তলব করল, মন্ত্রী বলেন তিনি কোনো নোটিশ পাননি, ভীত নন

তাদের মধ্যে কখনো যেন কোন ভৌগলিক বা সামাজিক অথবা অর্থনৈতিক ভাবে ভাগ তৈরি না হয় তা দেখতে হবে। এমন হলে তা এক ধরনের রেগিং এর জন্ম দিতে পারে ।এক্ষেত্রে ও প্রত্যেককেই নজর রাখতে হবে। পঞ্চমত কলেজ-বিশ্ববিদ্যালয়ের যারা হোস্টেল সুপারের দায়িত্ব পালন করেন তাদের এ ক্ষেত্রে সরাসরি গাইডলাইন পাঠাতে  হবে। বিশেষভাবে হোস্টেলের ভেতরে নজর রাখার জন্য প্রত্যেক হোস্টেলে যেন ছাত্র-ছাত্রীদের ঢোকা ও বেরোনোর রেজিস্টার থাকে, তাও দেখতে হবে। সব কলেজে কলেজে এন্টি রেগিং কমিটি তৈরি করতে হবে। Kazi Nazrul University বিশ্ববিদ্যালয়ের উচ্চপর্যায়ের কমিটি প্রতিনিধিরা প্রয়োজনে কলেজগুলোতেও গিয়ে এ বিষয়ে ছাত্র-ছাত্রী বা দায়িত্বপ্রাপ্ত নোডাল অফিসার এর সাথে কথা বলতে পারবেন বলে জানা গেছে। অবিলম্বে এই সিদ্ধান্তগুলি কমিটির সদস্যসচিব ইনস্পেক্টর অফ কলেজ অসমঞ্জ বাবুকে কার্যকরী করার জন্য উপাচার্য নির্দেশ দিয়েছেন। উপাচার্য বলেন সবার ঊর্ধ্বে আমরা সদ্য একটি গ্রিভেন্স সেল ওয়েব সাইটে চালু করেছি। সেখানে সকলেই  অভিযোগ দায়ের করতে পারবেন এবং অত্যন্ত অল্প সময়ের মধ্যে সেই অভিযোগগুলি নিষ্পত্তি করা হবে।

Leave a Reply