ASANSOLBengali News

সিভিল ডিফেন্সের ডিরেক্টর জেনারেল বিপর্যয় মোকাবিলা দপ্তর ও তার উদ্ধারের জন্য জিনিসগুলো ঘুরে দেখলেন

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল । পশ্চিম বর্ধমান জেলা গঠনের পর এই প্রথম রাজ্যের  সিভিল ডিফেন্সের প্রধান তথা  ডিরেক্টর জেনারেল জগমোহন শনিবার আসানসোলে আসেন ।এদিন তিনি জেলাশাসক  এস অরুণ প্রসাদ, জেলার এই দপ্তরের প্রধান তমোজিৎ চক্রবর্তী, সহ অন্যান্য আধিকারিকদের সাথে কথা বলেন। এরপর তিনি বিপর্যয় মোকাবিলা দপ্তর ও তার উদ্ধারের জন্য জিনিসগুলো ঘুরে দেখেন । যে ২২ জনের দল উদ্ধারকার্যে প্রধানত কাজ করেন ৫০০ জন স্বেচ্ছাসেবকের  সাথে তাদর কারোর-কারোর সাথে কথা বলেন ও সমস্যা শোনেন।

এদিন তার কাছে বিপর্যয় সময় উদ্ধার কাজে যুক্ত থাকা কর্মীদের সমানভাবে কাজ দেওয়ার জন্য একটি অ্যাপস তৈরীর আবেদন জানানো হয় । জেলার এক আধিকারিক অভিযোগ করেন ইসিএলের একের পর এক ধস বা নরসমুদা খনিতে আচমকা  জল ঢুকে যাওয়ার ঘটনা ঘটলেও তাদের জানানো হয় না । একই সঙ্গে তাকে বলা হয় ভূগর্ভস্থ কয়লা খনিতে দুর্ঘটনা ঘটলে তাতেই উদ্ধারকার্য করতে গিয়ে যেসব যন্ত্রপাতি দরকার তার যেন ব্যবস্থা করা হয়। এছাড়াও জলের নিচে উদ্ধারকার্য চালানোর জন্য যে ক্যামেরাটি আছে দীর্ঘদিন মেরামতের জন্য  তা বাইরে পাঠানো হয়েছে। দ্রুত যাতে মেরামত করে ফিরে আসে সে কথাও বলা হয়।

 ওই বৈঠকে  বলা হয় এখানে একাধিক রাসায়নিক শিল্প আছে, সেখানে দুর্ঘটনা ঘটলে তাতে উদ্ধারকার্য চালানোর জন্য হ্যাসম্যাট সুট  দরকার ।তাছাড়াও  আরো অত্যাধুনিক যেমন পারমাণবিক বিষয়, রেডিওলজিক্যাল বিষয় সহ অ্যাডভান্স ট্রেনিং প্রোগ্রামের উদ্ধার কাজে যুক্ত কর্মীদের জন্য ব্যবস্থা করতে হবে।  তিনি সমস্ত কিছু শোনার পর বিষয়গুলি নিয়ে গুরুত্ব দিয়ে দেখার আশ্বাস দিয়েছেন বলে জানা গেছে।

Leave a Reply