ASANSOLRANIGANJ-JAMURIA

বালি নিয়ে এসিবি দপ্তরের তল্লাশির দেড় সপ্তাহের মধ্যেই জেলার ৪ বিএলআরও সহ ৫ আধিকারিককে সরানো হলো

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। রাজ্যের দুর্নীতি নিরোধক দপ্তরে আচমকা তল্লাশির  দেড়সপ্তাহের মধ্যেই একসঙ্গে পশ্চিম বর্ধমান জেলায় চার বি এল আর ও ভূমি রাজস্ব দপ্তরের পাঁচ আধিকারিককে ট্রান্সফার করা হলো ।শুধু তাই নয় ওই চার বি এল আর ও দের আর বি এল আর ও পদে না পাঠিয়ে কম গুরুত্বপূর্ণ পদে বসানো হলো । মনে করা হচ্ছে খুব শীঘ্রই অন্তত আরও   দু-তিনজন আধিকারিক কে সরানো হবে এসিবি দপ্তরের রিপোর্টের ভিত্তিতে। যদিও জেলা ভূমি রাজস্ব দপ্তর এর দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা শাসক সন্দীপ  টুডু বলেন এদের প্রত্যেকের রুটিন ট্রান্সফার করা হয়েছে। এর বেশি অবশ্য তিনি কোনো মন্তব্য করতে চাননি।

front end loader
Photo by Pixabay on Pexels.com

জানাগেছে গত ২৬শে আগস্ট রাজ্য সরকারের কলকাতার দুর্নীতি নিরোধক দপ্তর বা এসসিবির বিশেষ দল জেলার পাণ্ডবেশ্বর, আসানসোল, অন্ডাল ,দুর্গাপুর ফরিদপুর ,জামুরিয়া এবং কাঁকসা ব্লকে বালি কারবারের বিষয় যাবতীয় তথ্য সংগ্রহ করেন। ২০১৭-১৮থেকে বিভিন্ন বালি খাদান যে  নিলাম হয়েছিল সেই বিষয়েও তারা যাবতীয় তথ্য সংগ্রহ করেন।  অনেক রাত পর্যন্ত সেই সব তথ্য সংগ্রহ করার সাথে সাথেই বেশ কিছু কাগজপত্র তারা ছবি তোলেন। এমনকি তাদের হাতে নির্দিষ্ট প্রমাণ আসে কিভাবে নতুন করে প্যাড এর মাধ্যমে অবৈধভাবে বালি পাচার হচ্ছে ।সেই সঙ্গে অধিকাংশ বি এল আর ও দপ্তর গুলিতে দালালরাজ যে কায়েম হয়েছে তারও যথেষ্ঠ তথ্য তারা সংগ্রহ করেন। কিভাবে বালি মাফিয়াদের জন্য সরকারের কোটি কোটি টাকার রাজস্ব ক্ষতি হচ্ছে তাও তারা খতিয়ে দেখেন। এরপর দেখা যায়  পরের দিনই জেলাশাসক এবং পুলিশ কমিশনারের একসঙ্গে ট্রানস্ফার নির্দেশ জারি হয়। এই ঘটনার সাতদিন পরে মুখ্যমন্ত্রী পানাগড়ে আসেন।

জয়েন্ট ল্যান্ড রিফর্ম কমিশনার  যে চার বি এল আর ও কে সরিয়ে দিয়েছেন তাদের মধ্যে আছে দুর্গাপুর ফরিদপুরের বি এল আর ও রাজকুমার রক্ষিত। তাকে পুরুলিয়া জেলার সহায়ক ভূমি অধিগ্রহণ আধিকারিক  পদে পাঠানো হয়েছে। জামুরিয়া বি এল আরো গোলাম মির্জা কে হুগলি জেলার এস আর ও দুই পদে, অন্ডালের বি এল আর ও সুমন সরকারকে পুরুলিয়া জেলার এস আর ও দুই পদে, আসানসোলের বি এল আর ও শুভাশিস ব্যানার্জি কে পুরুলিয়া জেলার এস আর ও পদে পাঠানো হয়েছে ।এছাড়া জেলার ডি এল আর ও দপ্তরে এসআরও পদে কর্মরত প্রিয়ব্রত রাঢ়িকে পুরুলিয়া জেলায় সহকারি ভূমি রাজস্ব আধিকারিকের পদে পাঠানো হয়েছে।

Leave a Reply