RANIGANJ-JAMURIA

বেহাল রাস্তা, হছে দুর্ঘটনা : এলাকার বাসিন্দারা নিজেদের উদ্যোগেই রাস্তা সারাইয়ের কাজ করছেন

বেঙ্গল মিরর, জামুড়িয়া , চরণ মুখার্জি : সকালেই পথ দুর্ঘটনার শিকার হয়েছে এক শিশুসহ মহিলা, আর এই বিষয়টি সামনে আসার পরেই এলাকার বাসিন্দারা নিজেদের উদ্যোগেই এদিন দুপুর থেকেই রাস্তা সারাইয়ের উদ্যোগ নিয়েছে। হ্যাঁ বুধবার এমনই বিষয় লক্ষ্য করা গেল আসানসোল নগর নিগমের এক নম্বর বোরো দপ্তরের জামুড়িয়া এলাকার, বিজপুর অঞ্চলে। এ দিন সকালেই রাণীগঞ্জ থেকে জামুড়িয়ার অভিমুখে যাওয়া মোটর বাইক চালক সপরিবারে যাবার সময় ভাঙাচোরা রাস্তার মধ্যে গাড়ি চালাতে গিয়ে উলটে পড়েন। ঘটনায় এক মহিলা ও শিশু আহত হয়। ওই মহিলার আঘাত গুরুতর হওয়ায় তাকে স্থানীয়রা উদ্ধার করে রানীগঞ্জের বেসরকারি হাসপাতালে পাঠায়। আর এই বিষয়ে লক্ষ্য করার পরেই ওই এলাকার পাড়া-প্রতিবেশীরা রাস্তায় দিয়ে যাওয়া পথচলতি যানবাহন থেকে টোটো চালকদের ও এলাকার এলাকাবাসীর কাছ থেকে চাঁদা সংগ্রহ করে বেহাল রাস্তা মেরামতে নেমে পড়ে।

স্থানীয় এলাকার কল-কারখানার ছাই ফেলে বুধবার দুপুর থেকেই শুরু হয় রাস্তা মেরামতের কাজ। স্থানীয় এলাকার বাসিন্দাদের দাবি বাম আমল থেকেই এরূপ ভাঙাচোরা রাস্তা তারা দেখেছেন। বারংবার এ বিষয়ে তারা পৌর প্রশাসনকে জানালেও কাজের কাজ কিছুই হয়নি, তাই তারা বাধ্য হয়ে নিজেরাই রাস্তা সারাইয়ে নেমে পড়েছেন। আর এই উদ্যোগকে এলাকার পথচলতি যানবাহনের চালকেরা প্রশংসা করেছেন। তারা জানান অল্প কিছু চা়ঁদা লাগলেও তাতে তারা সন্তুষ্ট, কারণ এই বেহাল রাস্তার জেরে প্রায়ই তাদের দূর্ভোগে পড়তে হয় । অনেকবারই দুর্ঘটনার শিকার হয় বহু যানবাহন, কিন্তু কাজের কাজ কিছুই হয় না। তাই সাময়িক এ রাস্তার হাল ফেরানোয় তারা খুবই খুশি।

যদিও বিরোধী দল বিজেপি নেতৃত্ব অবশ্য দাবি করেছে রাস্তার হাল ফেরানোর কোন উদ্যোগী নেয়না এই সরকার। শুধুমাত্র কাটমানি খেতেই ব্যস্ত তারা, কাজের কাজ কিছুই হয় না, বিজেপি নেতা সন্তোষ সিং এর দাবি মমতা ব্যানার্জি নির্বাচনের আগে বলেছিলেন প্রতিটি এলাকায় আলো ঝলমল করবে ও রাস্তা ঝকঝকে চকচকে রাস্তা হবে, কিন্তু বাস্তবে তা হয়নি, ও আগামীতেও তা হবে না, বলে দাবি করেন তিনি। যদিও এ বিষয়ে স্থানীয় মহিলা তৃণমূল নেত্রী তথা প্রাক্তন ওয়ার্ড কাউন্সিলর রাখি কর্মকার জানিয়েছেন প্রতিটি এলাকাতেই রাস্তাঘাটের উন্নয়নের জন্য রাজ্যের তৃণমূল সরকার সর্বদাই উদ্যোগি, প্রতিটি অংশের রাস্তাঘাট নির্মাণ করতে তারা বিশেষ উদ্যোগ নিয়েছেন।

বর্তমানে বৃষ্টির কারণে রাস্তার বেহাল অবস্থা রয়েছে, আর বিজেপির কুৎসা নিয়ে তার দাবি, বিজেপি কাজের কাজ কিছুই করে না, শুধুমাত্র কুৎসা ছড়িয়ে নিজেদের দায় এড়িয়ে চলে, এই এলাকার সাংসদ বাবুল সুপ্রিয় এখনো এলাকার সাংসদ, কিন্তু এলাকার উন্নয়নের জন্য তিনি কোনো কাজ করেননি, বলে দাবি করেন প্রাক্তন ওয়ার্ড কাউন্সিলার। যদিও এ বিষয়ে জামুরিয়া বোরো দপ্তরের পৌর প্রশাসক দিব্যেন্দু ভগৎ জানান, বর্তমানে বৃষ্টির কারণে কয়েকটি অংশে রাস্তা ভেঙ্গে চুরে গেছে, এই বর্ষার মৌরসুম যাওয়ার পর আবার নতুন করে প্রতিটি অংশে রাস্তা মেরামতের কাজ করবে পৌর প্রশাসন, বলে তিনি দাবি করেন। যদিও রাস্তার হাল কিভাবে ফিরবে আদেও রাস্তা চলাচল যোগ্য হয়ে উঠবে কিনা তা অবশ্য বলবে সময়।

Leave a Reply