ASANSOL

Asansol : কয়লা কান্ডে ইসিএলের আধিকারিকের বাড়িতে CBI হানা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্ত , আসানসোল, ১৬ সেপ্টেম্বরঃ কয়লা কান্ডে ( Coal Smuggling Case ) এবার ইসিএলের ( ECL) এক আধিকারিকের বাড়িতে হানা দিলো কলকাতা থেকে আসা কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের (CBI) তিন সদস্যের একটি দল। বৃহস্পতিবার সকালে অভিজিৎ মল্লিক নামে ইসিএলের সাতগ্রাম কোলিয়ারির ঐ জেনারেল ম্যানেজার আসানসোল উত্তর থানার কল্যানপুর স্যাটেলাইট টাউনশিপের সুগম পার্কে যে আবাসনে থাকেন সেখানে পৌঁছায় সিবিআইয়ের ওই দলটি। সিবিআইয়ের এই হানাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায় আবাসন ও সংলগ্ন এলাকায়।

আধিকারিকের বাড়িতে CBI হানা


আবাসনের পাশাপাশি, এদিন দুপুর তিনটের পরে অভিজিৎবাবুকে নিয়ে কোলিয়ারিতেও জেনারেল ম্যানেজারের অফিসেও পরে হানা দেয় সিবিআইয়ের দলটি।
আসানসোলের পাশাপাশি, সিবিআইয়ের একটি দল ফারাক্কায় সিআইএসএফের এক আধিকারিকের বাড়ি ও আবাসনে এদিন একইসঙ্গে সিবিআই অভিযান চালায় বলে জানা গেছে। বছর কয়েক আগে ঐ সিআইএসএফ আধিকারিক আসানসোলে ইসিএলের ইন্সপেক্টর পদে কর্মরত ছিলেন। পরে তিনি ফারাক্কায় বদলি হয়ে যান।
জানা গেছে, অভিজিৎ মল্লিক তার পরিবার নিয়ে এই আবাসনে বসবাস করলেও সেভাবে অন্যান্য আবাসিকদের সাথে মেলামেশা করতেন না। ১৮ মাস যাবৎ সুগম পার্কের ওই আবাসনে দুটি ফ্ল্যাট নিয়ে তিনি বসবাস করছেন।
কয়লা কান্ডে দীর্ঘ কয়েক মাস যাবৎ সিবিআইয়ের তদন্তে তোলপাড় হচ্ছে রাজ্য জুড়ে। সেখানে আসানসোলের ইসিএলের আধিকারিকের আবাসনে এভাবে সিবিআইয়ের হানায় বেশ হইচই পড়েছে ।


উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাস থেকে আসানসোলের ইসিএলের কোলিয়ারি এলাকা থেকে অবৈধ কয়লা চোরাচালানের ব্যাপারে সিবিআই তদন্ত শুরু করেছে। এই মামলায় পুরুলিয়ার বাসিন্দা অনুপ মাজি ওরফে লালাকে পুলিশ এখনো গ্রেফতার করতে পারেনি। লালার সহযোগীদের ব্যাপারেও সিবিআই তদন্ত শুরু করেছে। তদন্ত করতে নেমে ২০২০ সালের নভেম্বর মাসে এই মামলায় সিবিআই প্রথম যে এফআইআর করে তাতে ইসিএলের দুই জেনারেল ম্যানেজারের পাশাপাশি তিন সিকিউরিটি আধিকারিকের নাম আছে। এই ৫ জনকেও সিবিআই গ্রেফতার করতে পারেনি। এরমধ্যেই নভেম্বর মাসে সিবিআইয়ের অভিযান চালানোর সময় এক সিকিউরিটি আধিকারিকের মৃত্যু হয়।

সিবিআইয়ের সঙ্গে ইডিও এই কয়লা কান্ডে আলাদা ভাবে তদন্ত করছে। এখনো পর্যন্ত ইডি ও সিবিআই অনেককেই জিজ্ঞাসাবাদ করেছে।
সূত্রের খবর, ইসিএলের জেনারেল ম্যানেজারের বাড়ি থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি পেয়েছে সিবিআই । একই সঙ্গে তার প্রচুর সম্পত্তিরও খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে। তার আয়ের উৎস, সম্পত্তি, কোথা থেকে এলো সেসব দিকও খতিয়ে দেখছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।
প্রসঙ্গতঃ, আসানসোলের সিবিআই আদালতে এই কয়লা কান্ডের মামলা চলছে।

CBI হানা ইসিএলের বিভিন্ন এরিয়াতে

শিল্পাঞ্চলে একাধিক কয়লা কারবারিদের বাড়ি ও অফিসে হানা

Leave a Reply