ASANSOL

আসানসোলে ১৪ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করে জেলাশাসক কার্যালয় অভিযান অখিল ভারতীয় অনুসূচিত জাতি পরিষদের

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২২ সেপ্টেম্বরঃ ১৪ দফা দাবিতে বুধবার আসানসোল শহরে একটি বিক্ষোভ মিছিল করলো অখিল ভারতীয় অনুসূচিত জাতি পরিষদ। পরে পরিষদের ডাকে পশ্চিম বর্ধমানের জেলাশাসকের কার্যালয় অভিযান করা হয়।
এদিন সকালে আসানসোলের বিএনআরে রবীন্দ্র ভবনের সামনে থেকে পরিষদের বিক্ষোভ মিছিল শুরু হয়। সেই মিছিলে প্রচুর সংখ্যায় পুরুষের পাশাপাশি মহিলারাও ছিলেন। সেই মিছিল সেনরেল রোডের জেলাশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।


পরিষদের পশ্চিম বর্ধমান জেলার সভাপতি বিশ্বনাথ দাস বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষীর ভান্ডার প্রকল্পের অনুসূচিত জাতির মহিলাদের মাসে ১ হাজার টাকা করে দেওয়ার কথা বলেছেন। কিন্তু বাস্তব হলো, অনুসূচিত সম্প্রদায়ের মহিলাদের বেশীরভাগের জাতির প্রমাণ পত্র নেই। এরফলে তারা এই সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। আমাদের দাবি, নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে এইসব মহিলাদের জাতির প্রমাণ পত্র দেওয়ার ব্যবস্থা করা হোক। যাতে তারা লক্ষীর ভান্ডারের সুবিধা পেতে পারেন। তিনি আরো বলেন, অনেকেই বেআইনি ভাবে এসটি/এসসি জাতির প্রমাণ পত্র বার করে নিয়ে সরকারি সুযোগ সুবিধা ভোগ করছেন। অথচ, যাদের এই সুবিধা পাওয়ার কথা তারা পাচ্ছেন না। অবিলম্বে যারা এই কাজে যুক্ত তাদের চিহ্নিত করে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে। আর প্রশাসনকে আমাদেরকে জাতির প্রমাণ পত্র দেওয়ার ব্যবস্থা করতে হবে। মিছিল শেষে জেলাশাসক কার্যালয়ে একটি স্মারক লিপি দেওয়া হয়

Leave a Reply