ASANSOL

পুজোর পরেই ই-চালান এর মাধ্যমে জেলা জুড়ে মিলবে বালি

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্যআসানসোল। চলতি মাসেই পুজোর পরেই কয়েক দিনের মধ্যেই আবার ই-চালান এর মাধ্যমে পশ্চিম বর্ধমান জেলা জুড়ে বালি মিলবে। এর ফলে দীর্ঘদিন ধরে বালির অভাবে যেসব নির্মাণকার্য বন্ধ হয়েছে বা কর্মীরা কাজ পাচ্ছেন না তাদের সংকট কাটবে বলে জানা গেছে। জেলার ভূমি রাজস্ব দপ্তর এর অতিরিক্ত জেলা শাসক সন্দীপ টুডু জানান আগে থেকেই যাদের বালির জন্য লিজ বাবদ সরকারের ঘরে টাকা জমা দিয়ে রেখেছে তারা ই চালানের মাধ্যমে বালি সরবরাহ করতে পারবেন । এজন্য ইতিমধ্যেই পাণ্ডবেশ্বরের দুটি ,বারাবনির দুটি এবং অন্ডালের একটি বালি ঘাটের কাছে থাকা এলাকাকে চিহ্নিত করা হয়েছে।  এছাড়াও অন্যান্য জায়গায় কোথায় কত বালি আছে সে ব্যাপারেও একটি তথ্য বি এল আর ওদের কাছ থেকে চাওয়া হয়েছে।

front end loader
sample Photo by Pixabay on Pexels.com

বালি বিক্রি করার আগে ওয়েস্টবেঙ্গল মিনারেলস ডেভলপমেন্ট ট্রেডিং কর্পোরেশন এর পোর্টালে লগ ইন করে চালান বের করতে হবে। তারপর ওই চালানোর ভিত্তিতে যে কোন ব্যক্তিকে লিজ থাকা ব্যবসায়ীরাবিক্রি করতে পারবেন বলে জানা গেছে। বিএল আরোরা আগামী কয়েকদিনের মধ্যেই যেসব তথ্য সংগ্রহ করবেন তারমধ্যে চলতি আর্থিক বছরে কতজন লিজ নিয়েছিল কোন কোন ঘাটে এবং কত পরিমাণ চালান ইতিমধ্যেই তারা ব্যবহার করেছেন তা জানাতে হবে ।সেই সঙ্গে রয়েলটি সরকারের কাছে জমা আছে কিনা বা কোনও বকেয়া আছে কিনা এই সমস্ত বিষয় গুলো সংগ্রহ করতে হবে।

 প্রসঙ্গত উল্লেখ্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালি পাচার নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করে ই-চালান এর মাধ্যমে এই ব্যবস্থা চালু করার উপর নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশ মেনে রাজ্যের মুখ্য সচিব প্রতিটি জেলায় এই ব্যবস্থা টি দেখার জন্য ওয়েস্ট বেঙ্গল মিনারেলস ডেভলপমেন্ট ট্রেডিং কর্পোরেশন কে বলেছে। এরপর আর কোনো মেনুয়াল বা হাতে লেখা চালানে বালি সরবরাহ করা যাবে না । সরকারি আধিকারিক রা মনে করেন এর ফলে বালি নিয়ে যে দুর্নীতি হত কিংবা সরকারের রাজস্ব বাবদ টাকা মাঝেমধ্যেই ঠিকমতো জমা পড়তো না তাও বন্ধ হবে ।

আমানবিকতার চূড়ান্ত নিদর্শন, মানসিক ভারসাম্যহীন ছেলেকে  তারাপীঠে রাস্তার ধারে ফেলে রেখে বাড়ি চলে এসেছে বাবা, অভিযোগ

ইসিএলের স্টোরে চুরি করতে গিয়ে চোর কে ধরা  হল চোরাই স্ক্র্যাপ, জেসিবি মেশিন, ট্রাক, স্কুটি সহ

Leave a Reply