ASANSOLBengali News

তৃনমুল কংগ্রেস ছাড়ছেন, আবার সিপিআই ( এম এল) লিবারেশনে যোগ দিচ্ছেন শ্রমিক নেতা সোমনাথ চট্টোপাধ্যায়

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২১ অক্টোবরঃ তৃনমুল কংগ্রেস ছাড়ছেন বেশ কিছু দিন রাজনীতি-তে নিষ্ক্রিয় থাকার পরে আবার পুরনো দল সিপিআই (এম-এল) লিবারেশনে যোগ দিতে চলেছেন তৃণমূল কংগ্রেসের প্রাক্তন শ্রমিক নেতা সোমনাথ চট্টোপাধ্যায়। আগামী ৭ নভেম্বর তিনি নতুন করে আবার পুরনো দলে যোগ দিতে পারেন বলে জানা গেছে । আসানসোল দুর্গাপুর খনি শিল্পাঞ্চলে বর্ষীয়ান শ্রমিক নেতা হিসেবে পরিচিত সোমনাথ চট্টোপাধ্যায় । বলতে গেলে একবারে প্রথম থেকেই তিনি বামপন্থী নকশাল সংগঠনের সক্রিয়ভাবে যুক্ত ছিলেন । খনি শিল্পাঞ্চলের বিভিন্ন কল কারখানায় আন্দোলনের কারণে শ্রমিক নেতা হিসেবে তিনি পরিচিত মুখ হয়ে উঠেন এই এলাকায়।

তৃনমুল কংগ্রেস ছাড়ছেন

২০০৭ – ০৮ সালে সিঙ্গুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে জমি রক্ষার আন্দোলন শুরু হলে সেই আন্দোলনে বর্তমান তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা আইএনটিটিইউসির নেত্রী দোলা সেন, প্রাক্তন মন্ত্রী পূর্ণেন্দু বসু, শ্রমিক নেতা প্রদীপ বন্দোপাধ্যায়ের সঙ্গে সোমনাথ বাবুও নকশাল নেতা হিসেবে যোগ দেন । পরবর্তী সময়ে দোলা সেন, পূর্ণেন্দু বসুরা সরাসরি তৃণমূল কংগ্রেসে যোগ দিলেও সোমনাথ বাবু নকশালেই থেকে যান । পরে তিনি তৃণমূল কংগ্রেসে যোগ দান করে দলের প্রাথমিক সদস্যপদ পদ নেন।

২০০৯ সালে সোমনাথ বাবুকে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির রাজ্য কোর কমিটির সদস্যও করা হয় । সেই সঙ্গে তৎকালীন অবিভক্ত বর্ধমান জেলার অসংগঠিত শ্রমিকদের সংগঠিত করার দায়িত্ব পান তিনি । কিছুদিনের মধ্যেই সংগঠনের নেতাদের একাংশের সঙ্গে তার বিরোধ বাধে । তাকে কাজ করতে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলে সরব হন তিনি । সে সময় সুব্রত মুখোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, মুকুল রায়ের কাছে এই বিষয়ে তিনি লিখিত অভিযোগও জানান । কিন্তু তার সেই অভিযোগের দল কোন কিছু না করায় ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি দুর্গাপুরে সাংবাদিক সম্মেলন করে তিনি আইএনটিটিইউসি থেকে পদত্যাগের কথা ঘোষণা করেন । এরপর ২০১৯ সালে সোমনাথ বাবু তৎকালীন তৃণমূল কংগ্রেসের পশ্চিম বর্ধমান জেলা সভাপতি জিতেন্দ্র তেওয়ারির হাত ধরে আবার তৃণমূল কংগ্রেসে যোগদান করেন । তবে কোন সাংগঠনিক পদ তাকে দেওয়া হয়নি । তাই দলে থেকেও তিনি নিষ্ক্রিয় ছিলেন এতদিন । সম্প্রতি সোমনাথ বাবু নকশালের পুরনো সহকর্মীদের সঙ্গে আবার যোগাযোগ গড়ে তোলেন । তাদের সঙ্গে কথা বলা ও আলোচনা পরে তিনি আবার পুরনো দলে যোগদানের সিদ্ধান্ত নেন ।


জানা গেছে তৃনমুল কংগ্রেস ছাড়ছেন , আগামী ৭ নভেম্বর আসানসোলের বিএনআর মোড়ে রবীন্দ্র ভবনে লিবারেশনের ডাকে একটি গন কনভেনশন হওয়া কথা রয়েছে। সেখানে উপস্থিত থাকবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য সহ অন্যরা। সেখানেই সোমনাথ বাবু লিবারেশনে যোগ দেবেন। এই প্রসঙ্গে এদিন তিনি বলেন, যা সিদ্ধান্ত নেওয়ার তা নিয়েছি। বিস্তারিত যা বলার ঐ কনভেনশনেই বলবো।

তৃণমূল কর্মীদের দ্বারা হেনস্থার অভিযোগ, কাজ বন্ধ করে প্রতিবাদে পৌরনিগমের সাফাই কর্মীরা


Leave a Reply