RANIGANJ-JAMURIA

Shyam Sel কারখানার ঘটনা, বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে কর্মীর মৃত্যুতে উত্তেজনা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৪ অক্টোবরঃ কর্মরত অবস্থায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে এক কর্মীর মৃত্যুতে রবিবার সকালে উত্তেজনা ছড়ালো আসানসোলের জামুড়িয়া থানার জামুড়িয়া শিল্প তালুকের Shyam Sel বেসরকারি কারখানায়। ঘটনার পরে মৃত কর্মীর পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে বিক্ষোভও হয়। আলোচনার পরে কারখানা কতৃপক্ষ মৃত কর্মীর পরিবারকে আর্থিক ক্ষতি পূরণ দেওয়ার আশ্বাস দিলে দুপুরের পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। বিকেলে আসানসোল জেলা হাসপাতালে মৃত কর্মীর দেহের ময়নাতদন্ত করা হয়। জামুড়িয়া থানার শ্রীপুর ৩ নংয়ের বাসিন্দা মৃত কর্মীর নাম মহঃ ইমামুদ্দিন (২১)।


পুলিশ সূত্রে জানা গেছে, অন্যদিনের মতো জামুড়িয়ার শিল্প তালুকের Shyam Sel বেসরকারি কারখানায় কাজ করছিলো মহঃ ইমামুদ্দিন। আচমকাই সে সেখানে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে লুটিয়ে পড়ে। সঙ্গে সঙ্গে তাকে আসানসোল জেলা হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসক পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন। এই ঘটনার পরে কারখানায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। কারখানার অন্য কর্মীরা কাজ বন্ধ করে দিয়ে মৃত ইমামুদ্দিনের পরিবারকে আর্থিক ক্ষতি পূরণ দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখানো শুরু করেন। কারখানা চত্বরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পরিবারের সদস্যরা ক্ষতি পূরণের ব্যাপারে কারখানা কতৃপক্ষের আশ্বাস না পাওয়া পর্যন্ত মৃতদেহর ময়নাতদন্ত করাতে রাজি হয়না।

শেষ পর্যন্ত দুপুর নাগাদ কারখানা কতৃপক্ষ মৃত কর্মীর পরিবারকে আর্থিক ক্ষতি পূরণ বাবদ ৫ লক্ষ টাকা দিতে রাজি হয়। এদিনই মৃতদেহ সৎকার সহ অন্য কাজের জন্য ৩০ হাজার টাকা পরিবারের হাতে তুলে দেওয়া হয়।
কারখানা কতৃপক্ষ ঘটনা নিয়ে কিছু বলতে চায়নি। তবে তারা পুলিশকে জানায়, কোনভাবে শট সার্কিট থেকে কিছু সমস্যা হয়েছিলো।
প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, শট সার্কিটের কারণে বিদ্যুৎ স্পৃষ্ট হয়েই ঐ যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ এই ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা করেছে।

Leave a Reply