ASANSOL

আসানসোলে সিপিআইএম এল (লিবারেশন) ডাকে বিশাল কনভেনশন, সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য রাস্তায় থাকা কৃষক আন্দোলনকে দেশের প্রধান বিরোধী আন্দোলন রূপে চিহ্নিত করলেন

বিজেপিকে ফ্যাসিবাদী এবং সাম্প্রদায়িক বলে ক্ষমতাচ্যুত করার ডাক দিলেন

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য। আসানসোল । ফ্যাসিবাদী এবং সাম্প্রদায়িক বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে দেশের সমস্ত বিজেপি বিরোধী রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধ করে লড়াইয়ের ডাক দিলেন সি পি আই এম এল (লিবারেশন )এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য ।এই দলের পক্ষ থেকে রবিবার আসানসোলের রবীন্দ্রভবনে ফ্যাসিবাদ বিরোধী এক কনভেনশনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বারবার উল্লেখ করেন বর্তমান কৃষক আন্দোলনের কথা। কিভাবে  কৃষি বিল এবং বীমা বিলের মত বিল পাস করিয়ে নেয়া হয়েছে তার ব্যাখ্যা দেন।

আসানসোলে সিপিআইএম এল

তিনি বলেন পশ্চিমবঙ্গে যখন বিধানসভার নির্বাচন হলো তখন কৃষক আন্দোলনে কৃষক নেতারা ছুটে এলেন এই রাজ্যে। তারা সর্বত্রই বললেন যাকে খুশি ভোট দিন কিন্তু বিজেপিকে কিছুতেই ভোট দেবেন না। এই বিজেপি সরকারকে পরাস্ত করার জন্য গত এক বছর ধরে ভারতের রাস্তায় দাঁড়িয়ে প্রকৃত অর্থেই বিরোধী আন্দোলন কাকে বলে তাও ওরাই রাস্তায় থেকে দেখাচ্ছেন। এই চলমান বিরোধী কৃষক আন্দোলন কে হাতিয়ার করে সবাই মিলে ঐক্যবদ্ধ হতে না পারলে ফ্যাসিস্ট রাজনৈতিক শক্তির পরাজয় ঘটানো যাবে না। তাই কৃষকরাই প্রকাশ্যে সন্ত্রাসের বিরুদ্ধে দাঁড়িয়ে রাস্তায় থেকে প্রায় এক বছর ধরে যে আন্দোলন করছেন তা অবশ্যই স্মরণীয়।

আগামী ২৬ শে নভেম্বর তাদের আন্দোলনের এক বছর পূর্ণ হবে। সেই আন্দোলনে কে মাথায় রেখে এবং বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে দেশজুড়ে সিপিআইএম এল লিবারেশন বিজেপি বিরোধী সব শক্তিকে নিয়ে বিভিন্ন রাজ্যে গিয়ে কনভেনশন সহ নানান আন্দোলন করবে। আসানসোলে এদিন তার সূচনা হলো ।এরপরেই রাঁচিতে আদিবাসীদের সর্বভারতীয় একটি কনভেনশন হবে ।তাদের উদ্যোগে এদিনের এই সম্মেলনে খনি অঞ্চলের শ্রমিক নেতা সোমনাথ চ্যাটার্জি তার সমর্থকদের নিয়ে এবং আরেক বাম শ্রমিক নেতা পি কে দাস এদিন সিপিআইএম এল লিবারেশন এ যোগ দেন। এছাড়াও গোপীবল্লভপুর এর কৃষক আন্দোলনের অন্যতম নেতা রেবাচাঁদ টুডুকে এদিন সংবর্ধনা দেয়া হয় ।

Leave a Reply