ASANSOL

আসানসোল শহরের বাড়ছে যানজট, নিয়ম মেনে পার্কিং জোনে গাড়ি রাখার নির্দেশ পুরনিগমের, করা হলো মার্কিং

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৭ নভেম্বরঃ আসানসোল শহরের জিটিরোডের উষাগ্রাম থেকে গীর্জা মোড় পর্যন্ত রাস্তার দুপাশে পার্কি জোন। আসানসোল পুরনিগমের তরফে এইসব পার্কিং জোন চালানোর জন্য টেন্ডারের মাধ্যমে বিভিন্ন ব্যক্তিকে লাইসেন্স দেওয়া হয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরেই অভিযোগ আসছে যে, এইসব পার্কিং জোনে নিয়ম মেনে গাড়ি রাখা হচ্ছেনা। প্রায় সবকটি পার্কিং জোনেই নির্দিষ্ট জায়গার বাইরে জিটি রোডের বেশকিছুটা অংশ দখল করে গাড়ি রাখা হচ্ছে। এরফলে জিটি রোডে গাড়ি চলাচলের জায়গা অনেকটাই কমে গেছে। যে কারণে দিনের বেলায় প্রায় সব সময় জিটি রোডে যানজট হচ্ছে। গাড়ি চলাচলে সমস্যা হচ্ছে।

আসানসোল শহরের বাড়ছে যানজট


শেষ পর্যন্ত দেরিতে হলেও, এই পরিস্থিতির পরিবর্তন করতে নড়েচড়ে বসলো আসানসোল পুরনিগম কতৃপক্ষ। বুধবার জিটি রোডের উষাগ্রাম থেকে গীর্জা মোড় পর্যন্ত রাস্তার দুপাশে থাকা পার্কিং জোনে গাড়ি রাখার জন্য জায়গা নির্দিষ্ট করে হলুদ রং দিয়ে মার্কিং করে দেওয়া হয়। পুর কর্মীদের সঙ্গে এই কাজে ছিলেন আসানসোল দক্ষিণ থানার পুলিশ। পার্কিং জোনের কর্মীদের সতর্ক করে বলে দেওয়া হয়েছে, এই মার্কিং করা জায়গার মধ্যে গাড়ি রাখতে হবে। এই নিয়ম ভঙ্গ করা হলে, কড়া পদক্ষেপ নেওয়া হবে। মার্কিং করা জায়গার বাইরে যে গাড়ি থাকবে, তা পুলিশ বাজেয়াপ্ত করবে। পার্কিং জোনের লাইসেন্স বাতিলও করে দেওয়া হতে পারে।


এই প্রসঙ্গে বুধবার আসানসোল পুরনিগমের পুর প্রশাসক বোর্ডের ভাইস চেয়ারম্যান ডঃ অমিতাভ বসু বলেন, দীর্ঘদিন ধরেই পুরনিগমের কাছে অভিযোগ আসছিলো যে, জিটি রোডের পার্কিং জোনে গাড়ি রাখার ক্ষেত্রে নিয়ম মানা হচ্ছে না। পার্কিং জোনের বাইরে জিটি রোডের উপরেও গাড়ি রেখে দেওয়া হচ্ছে। এরফলে জিটি রোডে যান চলাচলে সমস্যা হচ্ছে। যানজট তৈরী হচ্ছে। তাই পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে বোর্ড বৈঠকে আলোচনা করে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক যে জায়গার মধ্যে পার্কিং জোন, এদিন তা মাকিং করে দেওয়া হয়েছে। এরমধ্যেই গাড়ি রাখতে হবে। তার বাইরে গাড়ি রাখা যাবে না। গোটা সিদ্ধান্তর কথা আসানসোল দক্ষিণ থানার পুলিশকেও জানিয়ে দেওয়া হয়েছে। আইনের মধ্যে থেকে পুলিশকে কি করতে হবে, তাও বলে দেওয়া হয়েছে।

তিনি স্বীকার করেন যে, বেশকিছু পার্কিং জোন অতিরিক্ত টাকা আয় করতে নিয়ম ভেঙে জিটি রোডের উপর গাড়ি দাঁড় করিয়ে দিচ্ছে। তা আর হবেনা। মার্কিংয়ের বাইরে গাড়ি রাখা হলে, পুলিশ তা বাজেয়াপ্ত করবে। পুর প্রশাসক বোর্ডের ভাইস চেয়ারম্যান মতে, এক্ষেত্রে গাড়ির মালিকের কোন দোষ নেই। গোটা দায়িত্ব পার্কিং জোনের কর্মীদের। এদিন তিনি আরো বলেন, পার্কিং জোন থেকে আসানসোল পুরনিগমের রাজস্বও ঠিক মতো আদায় হচ্ছে না। তাই গোটা প্রক্রিয়াটিকে নতুন করে রিভিউ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে পুরনিগমের রাজস্বও বাড়বে।
পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় এদিন বলেন, জিটি রোডের পার্কিং জোনে নিয়ম মেনে চলতে হবে। নাহলে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply