ASANSOL

রানিগঞ্জে বেসরকারি কারখানায় ভয়াবহ দূর্ঘটনা, তিনজনের মৃত্যুর আশঙ্কা, উদ্ধার ১

ভেঙ্গে পড়া ফ্লাই এ্যাসের কনটেইনারের তলায় চাপা পড়ে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়/ চরণ মুখার্জি, আসানসোল, ২৭ নভেম্বরঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের রানিগঞ্জ থানার মঙ্গলপুর শিল্প তালুকের একটি বেসরকারি ইন্টিগ্রেটেড স্টিল ও পাওয়ার প্ল্যান্টে ভয়াবহ দূর্ঘটনা। কারখানায় পাওয়ার প্ল্যাট থেকে তৈরী হওয়া ফ্লাই এ্যাস বা ছাই রাখার কনটেইনার বা সেলো ভেঙে পড়ে। সিমেন্টের ঐ কনটেইনারের তলায় চাপা পড়ে তিনজন কর্মীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। উদ্ধার করা হয়েছে একজনকে। শুক্রবার রাত প্রায় একটা নাগাদ এই ঘটনাটি ঘটেছে বলে রানিগঞ্জ থানার পুলিশ সূত্রে জানা গেছে।


ঘটনার খবর পেয়ে প্রথমে পুলিশ কারখানায় যায়। পরে দমকলকর্মীরা সেখানে পৌঁছান। সকাল সাড়ে দশটার শেষ খবর দমকলকর্মীদের উপস্থিতিতে ক্রেন ও জেসিপি দিয়ে কনটেইনারের ধ্বংসাবশেষ সরানোর কাজ চলছে।
আসানসোল দূর্গাপুর পুলিশের (এসিপি সেন্ট্রাল ২) তথাগত পান্ডে শনিবার সকালে বলেন, একজনকে উদ্ধার করা হয়েছে। তিনজন তলায় চাপা পড়ে থাকতে পারে বলে কারখানার অন্য কর্মীরা দাবি করেছে। উদ্ধার কাজ চলছে।
পুলিশ সূত্রে জানা গেছে, শুক্রবার রাত একটা নাগাদ ঐ কারখানার ফ্লাই এ্যাস রাখার সিমেন্টের কনটেইনার বা সেলো ভেঙে পড়ে। তার তলায় চাপা পড়ে যাওয়া ৪ জন কর্মীর মধ্যে শিবনাথ রাম নামে এক কর্মীকে উদ্ধার করা গেলেও রানিগঞ্জের বল্লভপুর এলাকার বাসিন্দা তন্ময় ঘোষ(৪২), অন্ডালের হরিশপুরের বাসিন্দা দিলীপ গোপ (৪৩) ও বাঁকুড়ার পলাশডাঙ্গা বাসিন্দা শিবশংকর ভট্টাচার্য্য(৩৬) সেলোর নিচে চাপা পড়ে যায়। আহত কর্মীকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গভীর রাতে এই ঘটনার খবর পুলিশ প্রশাসন ও দমকল বিভাগকে খবর দেওয়া হয়। রাত থেকেই তল্লাশি শুরু করেছে পুলিশ ও দমকল বিভাগ ও কারখানা কর্তৃপক্ষ বিশেষ উদ্ধারকারী দল।
কারখানার শ্রমিকদের দাবি কারখানা কর্তৃপক্ষের গাফিলতির কারণেই এই ঘটনা ঘটেছে। যদিও এই ঘটনার ব্যাপারে শনিবার সকাল পর্যন্ত কোন প্রতিক্রিয়া পাওয়া যায় নি। তারা জানায়, এখন উদ্ধার কাজ চলছে।

Leave a Reply