ASANSOL

চারজন ফুড ইন্সপেক্টর কে ট্রান্সফার

বেঙ্গল মিরর , দেব ভট্টাচার্য, আসানসোল, । মাত্র কয়েকদিন আগেই আসানসোল মহকুমার চারটি ব্লকের চারজন রেশন ডিলার কে সাসপেন্ড করা হয় গ্রাহকদের অথেন্টিকেশন করা হচ্ছেনা রেশন কার্ডের ক্ষেত্রে।  তা  সত্ত্বেও তাদের জিনিসপত্র দেওয়া হচ্ছে এই অভিযোগ কে সামনে রেখে সাসপেন্ড করা হয়েছে। আর এই সাসপেনশনের সপ্তাহখানেক যেতে না যেতেই আসানসোল মহকুমার চারটি ব্লক এবং পুরসভা এলাকার দায়িত্বে থাকা চারজন ফুড ইন্সপেক্টর কে এক জায়গা থেকে অন্যত্র সরিয়ে দেয়া হলো ।

জেলা খাদ্য দপ্তর এর পক্ষ থেকে  জেলা আধিকারিক সুদীপ্ত হালদার বলেন আগে চারজন ডিলারের ক্ষেত্রে বারবার সর্তকতা জারি করা সত্ত্বেও তারা সব রেশন গ্রাহকদের অথেন্টিকেশন করছিলেন না।  রানীগঞ্জ সালানপুর সহ একাধিক ব্লকে মাত্র ৫৫ থেকে ৬০ শতাংশ অথেন্টিকেশন হয়েছিল। এই কারণে চারজন ডিলারকে সাসপেন্ড করা হয়। কিন্তু এই চারজন ফুড ইন্সপেক্টর কে দীর্ঘদিন একই জায়গায় থাকার কারণে রুটিনমাফিক ট্রান্সফার করা হয়েছে।

অন্যদিকে ডিলাররা অভিযোগ করেন ৪০ শতাংশ ক্ষেত্রেই গ্রাহকদের ক্ষেত্রে আধার কার্ড না থাকায় অথেন্টিকেশনের কাজ করা যাচ্ছেনা। তাছাড়াও অন্যান্য নানান সমস্যা তো আছেই। এমনকি একই পরিবারে চারটি রেশন কার্ডে দেখা যাচ্ছে তিন ধরনের কার্ড। ফলে তাদের সবাইকেই আসতে হচ্ছে। সেক্ষেত্রেও দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকায় এবং লিংকের সমস্যা হওয়ায় তাদের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে ।

অপরদিকে শনিবার ডিসেম্বর মাসে রেশন মহকুমার বিভিন্ন ব্লকের রেশন দোকানে দেওয়া শুরু হতেই সকাল থেকেই বেশ দীর্ঘ সময় ধরে সার্ভার অচল হয়ে যাওয়ায় গ্রাহকদের ক্ষোভের মুখে পড়েন রেশন ডিলাররা। এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক দপ্তর আধিকারিক জানান সার্ভার আসানসোলে শুধু নয় রাজ্য জুড়েই অচল হয় । আজকেও যে সমস্যা হয়েছিল পরে তা মিটে গেছে।

Leave a Reply