ASANSOL

আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচন, ইভিএম পরীক্ষা করার নির্দেশ

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। খুব সম্ভবত আগামী দু’মাসের মধ্যেই আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচন হতে চলেছে। আগামী সোমবার থেকেই আসানসোল লোকসভা কেন্দ্রের জন্য ইভিএম পরীক্ষা করার জন্য জন্য নির্বাচন কমিশন নির্দেশ পাঠিয়েছে। আসানসোল লোকসভা কেন্দ্রে দু-দুবার বিজেপির টিকিটে জয়ী বাবুল সুপ্রিয় সম্প্রতি বিজেপি ছেড়ে তৃণমূলে আসার সাথে সাথেই তিনি প্রায় মাস দেড়েক আগে  বিজেপি দল ছাড়ার কথা ঘোষণা করেন এবং একইসঙ্গে সংসদের অধ্যক্ষের কাছে গিয়ে সাংসদ পদ থেকে পদত্যাগ করেন। ছ মাসের মধ্যেই উপনির্বাচন হয়ে যাবার কথা।

 সূত্র থেকে জানা গেছে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক আজিজ আফতাব পশ্চিম বর্ধমানের জেলা শাসক কে চিঠি দিয়ে উপ নির্বাচনের জন্য ইভিএম ও ভিভিপ্যাটের ফার্স্ট লেভেল চেকিং করার নির্দেশ দিয়েছেন। ১৩ ই ডিসেম্বর থেকে ঐ পরীক্ষা  শুরু করতে বলা হয়েছে এবং ২০ ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া শেষ করতে হবে। জেলাশাসক এস অরুন প্রসাদ জানান সেই নির্দেশ মোতাবেক আগামী সোমবার থেকেই ইভিএম ও ভিভিপ্যাট ফার্স্ট লেভেল চেকিং করার কাজ শুরু হয়ে যাবে।

 এই নির্দেশ আসানসোল জেলা দপ্তরে এসে পৌঁছানোর পর সে খবর রাজনৈতিক মহলে ছড়িয়ে পড়তেই রাজনৈতিক দলগুলো মনে করছে যে উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা শীঘ্রই হয়ে যাবে। অন্যদিকে জানা গেছে আসানসোল লোকসভা কেন্দ্রের মধ্যে সাতটি বিধানসভা কেন্দ্র পরে। এখানে ২৯৩৯টি ইভিএম মেশিন ও ৩১৭৪টি ভিভিপ্যাট মেশিন সোমবার থেকে পরীক্ষা করার কাজ শুরু হবে। এই কাজের সাথে প্রায় দুই ডজন বিশেষজ্ঞ কর্মী যুক্ত থাকবেন বলে জানা গেছে। 

২০২১এর বিধানসভা নির্বাচনের পর রাজনৈতিকভাবে বিজেপি তুলনায় তৃণমূল অনেকটাই এগিয়ে আছে। বিশেষ করে জামুরিয়া রানিগঞ্জ এর মত বিধানসভা কেন্দ্র গুলি এখন তৃণমূল দখল করায় আসানসোল লোকসভার উপ-নির্বাচনে অবশ্যই তাদের ফল ভাল হবে বলে আশা করছে ওই দল। তবে বিজেপি তৃণমূল দুই পক্ষই জানিয়েছেন যখনই নির্বাচন হোক তারা প্রস্তুত আছেন।

Leave a Reply