ASANSOL

আসানসোলে দ্রুত চালু হতে চলেছে পৃথক মহিলা কোর্ট, রাজ্যে হবে ৪৬ টি, জেলা বঙ্গজননী মিলন উৎসবে মন্ত্রী মলয় ঘটকের ঘোষণা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১২ ডিসেম্বরঃ পশ্চিম বর্ধমান জেলার জন্য আসানসোলে দ্রুত চালু হতে চলেছে পৃথক মহিলা কোর্ট। গোটা বাংলায় মহিলা কোর্ট হবে মোট ৪৬ টি। রবিবার আসানসোল পুরনিগমের ১৫ নং ওয়ার্ডের পলাশডিহায় ” বঙ্গজননী মিলন উৎসব ” এর সূচনা অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই কথা জানান রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক। এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বারাবনির বিধায়ক তথা পশ্চিম বর্ধমান জেলা তৃনমুল কংগ্রেসের সভাপতি বিধান উপাধ্যায়, তৃনমুল কংগ্রেসের রাজ্য সম্পাদক তথা আসানসোল পুরনিগমের কনভেনার ভি শিবদাসন তরফে দাসু, বঙ্গজননীর সভানেত্রী আলপনা বন্দোপাধ্যায়, ওয়ার্কিং প্রেসিডেন্ট বা কার্যকরী সভানেত্রী সি কে রেশমা, আসানসোল পুরনিগমের ৩ নং বরোর দায়িত্ব প্রাপ্ত নেত্রী রাখী রায় ও প্রবোধ রায় ওরফে ক্যাপ্টেন।

আসানসোলে পৃথক মহিলা কোর্ট

রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মহিলাদের জন্য নানা পরিকল্পনা ও ভাবনা নিয়েছেন। যার মধ্যে বেশ কয়েকটি বাস্তবায়িত হয়েছে। আরো কয়েকটি হতে চলেছে। যার মধ্যে অন্যতম হলো মহিলা কোর্ট। শনিবারই এই নিয়ে একটি বৈঠক হয়েছে। দিন কয়েকের মধ্যে আসানসোলে এই কোর্ট চালু করা হবে। পকসো আইনে বিচার যাতে দ্রুত হয় তারজন্য আলাদা কোর্ট করা হয়েছে। ১৮ বছরের নিচে থাকা মেয়েদের উপরে কোন অপরাধমুলক কাজ হলে, দোষী যেন দ্রুত সাজা পায়, তারজন্যই এই ব্যবস্থা।

মহিলারা যাতে স্বনির্ভর হয়ে নিজের পায়ে দাঁড়িয়ে কিছু আয় করতে পারেন, তারজন্য গোষ্ঠী তৈরীতে জোর দেওয়া হয়েছে। শুধু আসানসোলেই ১৩০০ গোষ্ঠী আছে। একটি গোষ্ঠীতে ১৫ জন করে মহিলা আছেন। তিনি বলেন, এবারের বিধান সভা নির্বাচনে বাংলার একটা বড় অংশের মহিলা মমতা বন্দ্যোপাধ্যায়কে ভোট দিয়েছেন বলেই, বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে তৃতীয় বারের জন্য তিনি মুখ্যমন্ত্রী হতে পেরেছেন। বাংলাকে এগিয়ে নিয়ে যেতে হলে, মহিলাদের আরো একজোট হতে হবে।

Leave a Reply