ASANSOLASANSOL-BURNPUR

বার্ণপুরের স্কুলে নিয়ম ভেঙে গাছ কাটার অভিযোগ, প্রতিবাদে সরব শিক্ষক ও কর্মীরা, তদন্তে আসানসোল পুরনিগম

কাঠগড়ায় প্রধান শিক্ষক ও পরিচালন সমিতির সভাপতি

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২১ ডিসেম্বরঃ কোন রকম অনুমতি না নিয়ে সরকারি নিয়ম ভেঙে কৃষ্ণচূঁড়া গাছ কাটার অভিযোগ উঠলো পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বার্ণপুরের ৮ নং বস্তির মহাত্মা গান্ধী হাইস্কুলে। মঙ্গলবার সকালের এই ঘটনায় গোটা এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। গাছ কাটার কথা জানতে পেরে স্কুলের শিক্ষক ও কর্মীদের একাংশ প্রতিবাদে সরব হন ও ক্ষোভ প্রকাশ করেন। মুলতঃ তাদের বাধাতেই স্কুল চত্বরে গাছ কাটা বন্ধ হয়ে যায়। যদিও, তার আগেই একটি বড় কৃষ্ণচূঁড়া গাছ কাটা হয়ে যায়। তারা স্কুলের প্রধান শিক্ষক ও পরিচালন সমিতির সভাপতির বিরুদ্ধে এই গাছ কাটা ও কোন আলোচনা না করে স্কুলে বিভিন্ন কাজ করার অভিযোগ করেন।


প্রতিবাদী শিক্ষক ও কর্মীরা আসানসোল পুরনিগমের পুর প্রশাসক বোর্ডের ভাইস চেয়ারম্যান ডঃ অমিতাভ বসুকে ফোন করে গাছ কাটার কথা জানান। সঙ্গে সঙ্গে সেখানে আসেন আসানসোল পুরনিগমের ইঞ্জিনিয়ার নির্মল ধীবর। তিনি বলেন, একটি অভিযোগ পাওয়ার পরে স্কুলে আসি। দেখি একটা গাছ কাটা হয়েছে। আমি একটা রিপোর্ট পুরনিগমে জমা দেবো। তারপর পুর কতৃপক্ষ যা সিদ্ধান্ত নেওয়ার নেবেন৷
একইসঙ্গে এই গাছ কাটার কথা জেলা বন দপ্তর ও হিরাপুর থানায় জানানো হয়েছে।


জানা গেছে, এদিন সকালে হিরাপুর থানার বার্ণপুরের ৮ নং বস্তির মহাত্মা গান্ধী হাইস্কুলে গাছ কাটার কাজ করছিলো কয়েকজন লোক। সেই খবর পেয়ে সেখানে আসেন স্কুলের এক কর্মী শম্ভু বাঁশফোড়। পরে আসেন স্কুলের শিক্ষক মনোজ কুশওয়ারা সহ অন্য শিক্ষক ও কর্মীরা। তারা যারা গাছ কাটছিলো, তাদের কাছে জানতে চান, কে তাদের গাছ কাটতে বলেছে? তারা বলেন, স্কুলের তরফেই তাদের কাজে লাগানো হয়েছে। তাদেরকে কাজ বন্ধ করতে বলে, তারা প্রধান শিক্ষক জইনুল আবেদিনকে ফোন করেন। কিছুক্ষুন পরে তিনি সেখানে আসেন।

তার সামনেই শম্ভু বাঁশফোড় ও মনোজ কুশওয়ারা প্রতিবাদ করে ক্ষোভের সঙ্গে বলেন, প্রধান শিক্ষক ও স্কুল পরিচালন সমিতির সভাপতি রবি ভূষণ যোগসাজশ করে কারোর সঙ্গে কোন আলোচনা না করে ও অনুমতি না নিয়েই বেআইনি ভাবে স্কুলের গাছ কাটছিলো। আমরা তা জানতে পেরে আসি ও গাছ কাটা বন্ধ করি। তারা আরো বলেন, প্রধান শিক্ষক ও পরিচালন সমিতির সভাপতি নিজেদের মনমর্জি মতো স্কুলে কাজ করেন। কোন বৈঠক করে আলোচনা করা হয় না।


প্রধান শিক্ষক বলেন, আমি খবর পেয়ে এসে গাছ কাটা বন্ধ করেছি। তবে কার কথায় বাইরের লোকেরা স্কুলের ভেতরে গাছ কাটতে এসেছে তার কোন উত্তর তিনি দিতে পারেননি। শেষ পর্যন্ত তিনি বলেন, এই ব্যাপারে যা বলার পরিচালন সমিতির সভাপতি বলবেন। পরিচালন সমিতির সভাপতি রবি ভূষণ এই প্রসঙ্গে কোন কথা বলতে চাননি। তিনি বলেন, পরে বলবো।
বন দপ্তর ও হিরাপুর থানার পুলিশ জানায়, এই ব্যাপারে একটা অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে দেখা হচ্ছে। 

कोलकाता जीत पर ममता बनर्जी ने कहा बीजेपी भोकट्टा, सीपीएम नो पत्ता, कांग्रेस सैंडविच

Asansol में जश्न, कोलकाता में हरी आंधी, 10-12 सीटों पर सिमटा विपक्ष

Leave a Reply