ASANSOL

সুভাষ সমিতির ৭৫ তম বাৎসরিক উৎসব উপলক্ষে নতুন অফিসঘর ও লোগো উদ্বোধন করলেন মন্ত্রী

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত :
আসানসোল শিল্পাঞ্চলের বহু পুরনো এবং সুপরিচিত আসানসোল গ্রামের “সুভাষ সমিতি” ক্লাবের এবার ৭৫ তম বাৎসরিক উৎসব অনুষ্ঠিত হবে আগামী ৯ ই জানুয়ারী ২০২২ থেকে ১৬-১৭ জানুয়ারী, ২৩-২৬ জানুয়ারী।
আর এই উপলক্ষে রবিবার ২৫ শে ডিসেম্বর বড়দিন সুভাষ সমিতি ক্লাবের নতুন অফিস ঘর উদ্বোধন করেন রাজ্যের আইন ও পূর্ত মন্ত্রী মলয় ঘটক। পাশাপাশি এদিন অফিসিয়াল লোগো উদ্বোধন করেন মন্ত্রী।



ওই অনুষ্ঠানে মন্ত্রী মলয় ঘটক ছাড়াও উপস্থিত ছিলেন আসানসোল দক্ষিণ থানার ইন্সপেক্টর ইনচার্জ অভিজিৎ চ্যাটার্জী, শিল্পপতি ও ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স ( FOSBECCI) এর সাধারণ সম্পাদক শচীন রায়, প্রাক্তন বরো চেয়ারপার্সন অনির্বাণ দাস (অনিমেষ), সুভাষ সমিতির প্রাক্তন সভাপতি গোপী নন্দন রায়, বর্তমান সভাপতি অসিত বরণ দাস, সম্পাদক প্রহ্লাদ ( সমর) রায় ছাড়াও অন্যান্য সদস্যরা।

প্রথমে ফিতে কেটে এবং প্রদীপ জ্বালিয়ে মন্ত্রী মলয় ঘটক অফিস ঘর উদ্বোধন করেন এবং পরে বৈঠকে যোগদান করে ৭৫ তম বর্ষপূর্তির অফিসিয়াল লোগো উদ্বোধন করেন।

মন্ত্রী মলয় ঘটক বলেন,
সুভাষ সমিতি আমাদের আসানসোলে পুরনো যে সমস্ত ক্লাব রয়েছে তাদের মধ্যে অন্যতম । সুভাষ সমিতি’র নাম শুধু আসানসোল নয় আশেপাশের অঞ্চলের সবাই চেনেন। সুভাষ সমিতি ক্লাব মানে শুধু খেলাধুলা তা নয় , খেলাধুলা ছাড়াও বাকি সমস্ত রকম সমাজসেবামূলক কাজও তারা করে থাকেন।সাংস্কৃতিক দিক থেকেও এই ক্লাবের গুরুত্ব রয়েছে। সরকারের পক্ষ থেকে বিভিন্ন স্কিমের মাধ্যমে অনুদান ও সাহায্য করার ব্যবস্থা রয়েছে।

যখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্লাবগুলোকে দু’লক্ষ টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন তখন আমি নিজেই বলেছিলাম যে সুভাষ সমিতিকে আবেদন করতে যাতে তারা এই সুবিধা পান। এছাড়া সরকার থেকে মাল্টিজিম করে দেওয়ারও স্কিম রয়েছে। বিভিন্ন স্কুলগুলিতে তা করে দেওয়া হচ্ছে। মাঠ এবং মিনি স্টেডিয়াম করে দেওয়ার জন্য যথাক্রমে ১০ লক্ষ ও প্রায় ২০ লক্ষ টাকার স্কিম রয়েছে। এই ধরনের বিভিন্ন স্কিমগুলির সুবিধে নিতে দরখাস্ত করলে যাতে সেই সুযোগ সুবিধে সুভাষ সমিতি পায় সেটি অবশ্যই দেখব। এছাড়া এই বার্ষিক ৭৫ তম বর্ষ বাৎসরিক অনুষ্ঠানে সর্বতোভাবে সঙ্গে থাকার কথা দেন। ২৩ এবং ২৬ তারিখে ছুটি থাকার দরুন সশরীরে থাকার কথা বলেন তিনি। এছাড়া ক্লাবে ডাকলে রাজনীতি সরিয়ে রেখে সবার সঙ্গে খোলামেলা আলোচনা করতে পারলে তিনি আনন্দবোধ করবেন বলেও বলেন মন্ত্রী।

এদিন ওই অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় ক্লাবের সভাপতি অসিত বরণ রায় এবং সম্পাদক প্রহ্লাদ রায় বলেন যে, ৪০ এর দশক থেকে এই ক্লাব যথেষ্ট যোগ্যতার সঙ্গে ধারাবাহিকতা বজায় রেখেছে। সুস্থ সমাজ ব্যবস্থা গড়ে তোলার জন্য ক্লাবের প্রতিষ্ঠাতা মানিকেশ্বর রায়, বৈদ্যনাথ রায়, পরমানন্দ রায়ের প্রমুখ ব্যক্তিত্বের কথা উল্লেখ করেন তারা। এই বছরের অনুষ্ঠানের মধ্যে ক্রীড়া প্রতিযোগিতা রয়েছে যাতে প্রায় ৫০০ প্রতিযোগী অংশগ্রহণ করেন প্রতি বছর। এই বছর পরিচালক ও শিল্পী সত্যজিৎ রায়ের ১০১ বছর পূর্তি উপলক্ষে প্রদর্শনী থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠান, ফটোগ্রাফি, পুষ্প প্রদর্শনীর কথা উল্লেখ করেন তারা। ওই অনুষ্ঠানে সহ সম্পাদক ইন্দ্রনাথ রায়,কঙ্কন রায়, শ্রীমান রায় এবং অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন ।

Leave a Reply