AMC POLLASANSOL

আসানসোল পুরনিগম নির্বাচন : ১০৬ টি ওয়ার্ডের জন্য ৭ পর্যবেক্ষক নিয়োগ রাজ্য নির্বাচন কমিশনের

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ৭ জানুয়ারিঃ আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডে আগামী ২২ জানুয়ারি নির্বাচন। ইতিমধ্যেই মনোনয়ন পত্র জমা দেওয়ার কাজ শেষ হয়েছে। ১০৬ টি ওয়ার্ডে কতজন প্রার্থী লড়াই করবেন তা চূড়ান্ত হয়েছে।
এই ১০৬ টি ওয়ার্ডের নির্বাচনের জন্য রাজ্য নির্বাচন কমিশন মোট ৭ জন পর্যবেক্ষক নিয়োগ করেছে। এই মর্মে কমিশনের তরফে নোটিফিকেশানও জারি করা হয়েছে।


জানা ৭ জনের মধ্যে ২ জন বিশেষ পর্যবেক্ষক বা স্পেশাল অবজারভার। তারা হলেন জয়দীপ দাসগুপ্ত ও সৌম্য পুরকাইত। দু’জনেই আইএএস পদমর্যাদার। জয়দীপবাবুর দায়িত্বে ১ নং থেকে ৫৩ নং ওয়ার্ড। অন্যদিকে, সৌম্যবাবু দেখবেন ৫৪ নং থেকে ১০৬ নং ওয়ার্ড। এছাড়াও আরো ৫ জন পর্যবেক্ষক রাজ্য নির্বাচন কমিশন আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডের জন্য নিয়োগ করেছে।

তারা হলেন সূপর্ণ কুমার রায়চৌধুরী ( ১ নং থেকে ২১ নং ওয়ার্ড), অভিজিৎ কুমার মিত্র ( ২২ নং থেকে ৪২ নং ওয়ার্ড), দেব কুমার নন্দন ( ৪৩ নং থেকে ৬৩ নং ওয়ার্ড), কৃষ্ণেন্দু বসাক ( ৬৪ নং থেকে ৮৪ নং ওয়ার্ড) ও অরিন্দম মানি ( ৮৫ নং থেকে ১০৬ নং ওয়ার্ড। এই ৫ জন ডব্লুবিসিএস ( এক্সিকিউটিভ) পদমর্যাদার অফিসার বলে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।


এদিকে, আসানসোল পুরনিগমের ভোটে ভোট কর্মী হিসাবে যারা কাজ করবেন, তাদের প্রশিক্ষণ শনিবার থেকে শুরু হচ্ছে। দুদিন তা চলবে। আগামী সপ্তাহে আরো দুদিন ভোট কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে প্রশাসন সূত্রে জানা যায়। এই প্রশিক্ষণ হবে আসানসোলের ডিএভি স্কুলে। আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডের জন্য ভোট গ্রহণ কেন্দ্র বা বুথের সংখ্যা প্রায় ১২০০। সবমিলিয়ে ৫ হাজারের মতো ভোট কর্মী লাগবে। এছাড়াও আরো ২ হাজার ভোট কর্মী নেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতির জন্য অতিরিক্ত এই ভোট কর্মী নেওয়া হচ্ছে। ভোটের সময় কোন ভোট কর্মী করোনা আক্রান্ত হলে, তার বদলি নেওয়া হবে। জেলা প্রশাসন সূত্রে আরো জানা গেছে, আসানসোল পুরনিগমের ভোটে ১৯০০ ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। এই ইভিএম আনা হয়েছে পাশের জেলা বীরভূম থেকে। জানা গেছে, এই ইভিএমের সঙ্গে ভিভি প্যাট নেই।

Leave a Reply