West Bengal

উত্তরবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, মৃত ৬, উদ্ধার ৫০, ক্ষতিপূরণের ঘোষণা রেলের , টুইট করে দুঃখপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : রাজ্যে আবার ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। আজ পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি ময়নাগুড়িতে লাইনচ্যুত হয়েছে বিকানের এক্সপ্রেস ট্রেন। বিকেল ৫টা নাগাদ বেলাইন হয় ১৫৩৬৬ আপ বিকানের এক্সপ্রেস (Bikaner Express)। দুর্ঘটনায় বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের বাঁচাতে উদ্ধার অভিযান চলছে। আপাতত ৫০ জনকে উদ্ধার করা হয়েছে। এখনো পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জানা গেছে, ট্রেনটি বিহারের রাজধানী পাটনা থেকে আসামের গুয়াহাটির দিকে যাচ্ছিল। এরপর ময়নাগুড়ি পার হওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ প্রশাসন ও রেলওয়ে বিভাগের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে ত্রাণ ও উদ্ধার কাজ শুরু করেন। দুর্ঘটনায় আহতদের ট্রেনের বগি থেকে বের করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিক দুর্ঘটনার পর ক্ষতিপূরণের ঘোষণা রেলের। মৃতদের জন্য ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা করা হয়েছে। গুরুতর আহতদের দেওয়া হবে ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ। অল্পবিস্তর চোট পেয়েছেন যাঁরা, তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে।

ট্রেন দুর্ঘটনার পরপরই ট্যুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ময়নাগুড়িতে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটনার খবর শুনে আমি অত্যন্ত মর্মাহত। রাজ্য সরকারের আধিকারিকরা, জেলাশাসক, পুলিশ সুপার, উত্তরবঙ্গের আইজি পরিস্থিতি ও উদ্ধারকাজের নজর রাখছেন। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনাটি ঘটেছে। বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত হয়েছে। বৃহস্পতিবার দোমোহনী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এক্সপ্রেসের বেশ কয়েকটি বগি লাইনচ্যুত হয়। বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ পাটনা থেকে গুয়াহাটিগামী ট্রেনটি দুর্ঘটনার সম্মুখীন হয়। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় আলিপুরদুয়ার থেকে উদ্ধারকারী দল। ট্রেনের ৪-৫টি বগি দুমড়ে-মুচড়ে গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দুর্ঘটনার সময় ট্রেনের গতি ছিল ঘণ্টায় ৪০ কিলোমিটার।

“গুয়াহাটি-বিকানের এক্সপ্রেস বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে লাইনচ্যুত হয়,” বলেন নীলাঞ্জন দেব, উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের জনসংযোগ আধিকারিক৷ ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ার বিভাগের নিউ ময়নাগুড়ি এবং নিউ দোমোহানি বিভাগে। ডিআরএম যাচ্ছেন। বাকি বিস্তারিত তথ্য আমি আপনাদের জানাবো। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘রেল আধিকারিকরা ঘটনাস্থলে গিয়েছেন। আমাদের এখন একমাত্র লক্ষ্য উদ্ধারকাজ এবং যাত্রীদের জীবন বাঁচানো ।”

আলিপুরদুয়ারের ডিআরএম দিলীপ সিং বলেন, ‘বিকানের এক্সপ্রেস লাইনচ্যুত হয়েছে। প্রথমে উদ্ধার কাজ। পরে অন্য কিছু। প্রাথমিকভাবে জানতে পেরেছি চারটি কামরা উল্টে গিয়েছে।” উদ্ধার কাজ শুরু হয়েছে যুদ্ধকালীন তৎপরতায়। দুর্ঘটনাগ্রস্ত ট্রেন থেকে অনেকেই নিজেরাই বেরিয়ে এসেছেন। ঘটনাস্থলে পৌঁছেছে রেলের উদ্ধারকারী দলও। সদর হাসপাতালসহ এলাকার অন্যান্য হাসপাতালে যোগাযোগ করা হয়েছে। দুর্ঘটনার সময় রেললাইনের অবস্থা কী ছিল, দুর্ঘটনার প্রভাবে কোচগুলি কতটা দূরে পড়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে। রেলওয়ে সূত্র জানাচ্ছে, তদন্ত কমিটি গঠনের প্রাথমিক কাজও শুরু হয়েছে।

ঘটনার খবর নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘটনায় দুঃখ প্রকাশ করলেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়ও। তিনি একটি ট‍্যুইট করেছেন। লিখেছেন, বিকানের গুয়াহাটি এক্সপ্রেস জলপাইগুড়ির কাছে লাইনচ্যুত হয়ে মৃত্যু এবং হতাহতের খবর শুনে দুঃখিত।

Leave a Reply