ASANSOL

গরু পাচার মামলা : জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট, আসানসোল জেল থেকে মুক্তি পেতে পারে এনামুল হক

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল ও দেব ভট্টাচার্য , ২৫ জানুয়ারিঃ দেশ তথা বাংলায় সাম্প্রতিককালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও শোরগোল ফেলে দেওয়া গরু পাচার মামলায় ( Cattle Smuggling Case ) ১৩ মাসের বেশি সময় আসানসোল বিশেষ সংশোধনাগার বা জেলে রয়েছে অন্যতম প্রধান অভিযুক্ত এনামুল হক ( Enamul Haque )। তাকে সুপ্রিম কোর্টের ( Supreme Court ) ডিভিশন বেঞ্চ সোমবার জামিন দিয়েছে। কিন্তু সুপ্রিম কোর্টের জামিন দেওয়ার সেই নির্দেশে বলা আছে আসানসোলের সিবিআই কোর্ট জামিনের শর্তগুলি ঠিক করবে।

enamul haque
enamul haque file photo


স্বাভাবিকভাবেই সেই সুপ্রিম কোর্টের জামিনের নির্দেশ মঙ্গলবার আসানসোলে এসে পৌঁছায়নি। বুধবার ছুটি থাকায় তার হয়ে আসানসোল সিবিআই আদালতে বৃহস্পতিবার মুক্তির আবেদন জানাবেন অন্যতম আইনজীবী শেখর কুন্ডু। শেখরবাবু এদিন জানান সুপ্রিম কোর্টের দুই বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও দীনেশ মহেশ্বরী সোমবার জামিনের নির্দেশ দিয়েছেন। সিবিআইয়ের পক্ষে এই মামলায় আইনজীবী ছিলেন আমন লেখি। শেখরবাবু বলেন, ঐ নির্দেশে বলা আছে নিম্ন আদালতে শর্ত গুলো ঠিক করে তারে জামিন কার্যকর করা হবে। স্বাভাবিকভাবেই তার জামিন সংক্রান্ত নির্দেশ তা আসানসোলের সিবিআই আদালতে বৃহস্পতিবার পেশ করবো। সিবিআই আদালত শর্তগুলি ঠিক করে দিলে তার মুক্তি আশা করি ঐ দিনই কার্যকর হয়ে যাবে ও এনামুল আসানসোল জেল থেকে বার হতে পারবে।


প্রসঙ্গতঃ ২০২০ সালের ৭ নভেম্বর দিল্লিতে এনামুল হক গরু পাচারকাণ্ডে গ্রেপ্তার হয়। পরের দিন ৮ নভেম্বর তার করোনা রিপোর্ট পজিটিভ আসে । চিকিৎসার প্রয়োজনে তাকে ছাড়া হয় ও সুস্থ হলে তাকে আত্মসমর্পণের নির্দেশ দেয় সিবিআই আদালত। ঐ বছরই ১১ ডিসেম্বর সে আবার আত্মসমর্পণ করে। প্রথমে তার জেল হাজত হয়। পরে আবার সিবিআই তাদের হেফাজতে নেয়। সিবিআই হেফাজতের পরে আদালত আবার তাকে জেলে পাঠায়। গত ১৩ মাসের বেশি সময় ধরে এনামুল হক আসানসোল জেলে আছে।
শেখরবাবু বলেন, এই মামলায় হাইকোর্টে আবেদন করলেও সেখানে জামিন না মেলায় আমরা ২৪ জানুয়ারি ২০২২ সুপ্রিমকোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়ের করি। তার ভিত্তিতেই সোমবার তাকে জামিন দেয় ডিভিশন বেঞ্চ।


উল্লেখ্য, ২০১৫ সাল থেকে ২০১৭ সালের মধ্যে প্রায় কুড়ি হাজার গরু অবৈধভাবে পাচার করা হয় সীমান্ত পেরিয়ে বাংলাদেশে বলে সিবিআইয়ের দাবি। এক্ষেত্রে কোটি কোটি টাকা তারা আয় করেছিল বলে অভিযোগ। এই মামলায় আরেক অন্যতম অভিযুক্ত বিএসএফের বর্তমানে ছত্রিশগড়ে থাকা কমান্ডেন্ট সতীশ কুমার আগেই জামিন পেয়েছেন। এই মামলায় আরও সাতজনের নাম আছে বলে সূত্র থেকে জানা গেছে ।

Leave a Reply