PANDESWAR-ANDAL

রানীগঞ্জে প্রিন্স দ্বারকানাথ স্মৃতি বিজড়িত কার এন্ড টেগর কোম্পানির পুরনো ঐতিহ্য কে বাঁচাতে তৎপর হলো ইসিএল কর্তৃপক্ষ

বেঙ্গল মিরর, রাণীগঞ্জ, চরণ মুখার্জি : রবিবার ছুটির দিন খনি অঞ্চলের গর্ভ রানীগঞ্জের সর্বপ্রথম কয়লাখনি ( first Coal Mines in India ) প্রিন্স দ্বারকানাথ ( Prince Dwarkanath ) স্মৃতি বিজড়িত কার এন্ড টেগর কোম্পানির পুরনো ঐতিহ্য কে বাঁচাতে তৎপর হলো ইসিএল ( ECL ) কর্তৃপক্ষ। গত 9 জানুয়ারি ইসিএলের সিএমডি প্রেম সাগর মিশ্র ও ডাইরেক্টর টেকনিকেল অপারেশন ভি রেড্ডি পরিবারের সদস্যদের নিয়ে বেড়াতে এসে খনি অঞ্চলের গর্ভের সম্পদ গুলিকে ঘুরে ফিরে দেখে যান। তবে সে সময় সম্ভবত প্রথম কয়লা খনির ঐতিহ্যকে রক্ষনাবেক্ষনের কোন ব্যবস্থা ইসিএল কর্তৃপক্ষ করছে না এই বিষয় লক্ষ্য করে সাংবাদিকদের কাছে কোনো মন্তব্য না করে চলে যান। এই ঘটনার রেশ এক মাস কাটতে না কাটতেই এবার রানীগঞ্জের প্রাচীন ঐতিহ্যকে রক্ষণাবেক্ষণের উদ্যোগ নিতে তৎপর হলেন তারা।

30 শে জানুয়ারি রানীগঞ্জের রবীন্দ্র স্মৃতিবিজড়িত তাঁর প্রপিতামহ প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের দ্বারা গড়ে তোলা প্রথম কয়লা খনির হলেজ ঘর , হাওয়া চানক, ও কয়লা শিল্পের প্রশাসনিক ভবনের চারপাশের জঞ্জাল আগাছা সাফ সাফাই করে, আশেপাশের দেওয়াল গুলি ও গাছপালাকে রাঙ্গিয়ে তুলে তিনটি পৃথক স্থানের বিবরণ ফলকের এর উদ্বোধন করলেন ডাইরেক্টর টেকনিক্যাল অপারেশন ভি রেড্ডি। এদিন 3 পৃথক স্থানে এই উদ্বোধন পর্ব সারার পর বৃক্ষরোপণ কর্মসূচিতেও অংশ নিলেন তারা। তবে যে জেটিঘাটের জন্যই ও বাংলো বাড়ির জন্য এলাকাটি বিশেষভাবে পরিচিতি লাভ করেছিল, সেই দামোদর নদের পাড়ের জেটিঘাট, ও খোলামুখ খনির মাঝে থাকা বাংলোবাড়ি টিকে, সংরক্ষণ বা তার বিবরণ তুলে ধরার কোন উদ্যোগ গ্রহণ করলেন না তারা।

যদিও প্রাথমিক স্তরে ইসিএল দ্বারা অল্প একটু স্বীকৃতি পাওয়াতেই খুশি সকলেই। এদিনের এই সমগ্র কর্মকাণ্ডের পুরোভাগে কর্মসূচি বাস্তবায়নে অংশ নেন প্রিন্স দ্বারকানাথ টেগর মেমোরিয়াল হেরিটেজ কমিটি 1832 এর সদস্যরা। একইভাবে অংশ নিতে দেখা যায় পুরাতন এগারা হাই স্কুল কর্তৃপক্ষ ও নারায়ন কুড়ি মথুরা চন্ডী মন্দির কমিটির সদস্যদের। রবিবারের এই বিশেষ কর্মসূচিতে উপস্থিত থাকতে দেখা যায় প্রিন্স দ্বারকানাথ টেগর মেমোরিয়াল হেরিটেজ কমিটির কো-অর্ডিনেটর তুলসী চরণ দাস, ভুত নাথ মন্ডল, অরবিন্দ কুমার সিঙ্ঘানিয়া, কুনুস্তড়িয়ার মহাপ্রবন্ধক এ কে সিনহা, এজেন্ট রাজকুমার ব্যানার্জি, পঞ্চায়েত প্রধান রিনা দাস, মোহাম্মদ সাবির, বাপি চক্রবর্তী, প্রমূখ কে।

জলাজমি থেকে উদ্ধার যুবকের মৃতদেহ,মহিলা ঘটিত কারণে খুন করা হয়েছে বলে অভিযোগ পরিবারের

Leave a Reply