BARABANI-SALANPUR-CHITTARANJAN

মা ও কবি তারক সেন কে নিয়ে অভিনব অনুষ্ঠান রূপনারায়ণপুরে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, ৩০শে জানুয়ারি, ২০২২, রবিবার নিউ হরাইজন মডার্ন ইন্সটিটিউট, ডাবর মোড়, রূপনারায়নপুরে “মা” স্মরণ অনুষ্ঠান ও কবি তারক সেনের স্মরণিকা, “কবি তারক সেন ঃ নির্মাণ ও বিনির্মাণ” বইয়ের মলাট উন্মোচন অনুষ্ঠান সুন্দর ও সুচারুভাবে সম্পন্ন হল স্ব-যাপন সংস্থার ৬২ তম অনুষ্ঠান হিসেবে। সম্প্রতি স্বর্গতা মায়ের শ্রদ্ধাস্মরণ অনুষ্ঠানে বিশ্বের তাবৎ ‘মা’ –কে এক অভূতপূর্ব অশ্রুসজল অনুষ্ঠানের মাধ্যমে। অনুষ্ঠানের ২য় পর্বে ছিল সংস্থার ২য় প্রকাশনা কবি তারক সেনের স্মরণিকা, “কবি তারক সেন ঃ নির্মাণ ও বিনির্মাণ” বইয়ের মলাট উন্মোচন অনুষ্ঠান।


অনুষ্ঠানসূচি ঃ-
স্বর্গীয়া মিনতি গোস্বামীর ছবিতে মাল্যদান করলেন কবি প্রদীপ বন্দ্যোপাধ্যায়, জ্বালিয়ে দিলেন দীপ-অগরু। শুরুতেই প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রীমতী মঞ্জুশ্রী সরকারের গান। ওইসময়েই উপস্থিত সবাই প্রতিকৃতিতে ফুল অর্পণ করলেন ও একটি করে মোমবাতি জ্বালিয়ে নিজেদের শ্রদ্ধা জানালেন। শান্তময় গোস্বামীর একটি পাঠের পর গোটা অনুষ্ঠানের ভাব ও প্রকৃতি নিয়ে স্বল্প কথায় বুঝিয়ে বললেন কবি প্রদীপ বন্দ্যোপাধ্যায়। সবাইকে স্বাগত জানালেন নিউ হরাইজন মডার্ন ইন্সটিটিউটের কর্ণধার শ্রী অতনু মাহাতা। শ্রী দীপঙ্কর পাল স্বর্গীয়া মিনতি গোস্বামীর স্বল্প পরিচয় জানিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করলেন। সঙ্গীত শিক্ষক ও কবি শঙ্কর ঘোষের তত্বাবধানে পরিবেশিত হল গান … সহশিল্পী হিসেবে ছিলেন জয়দীপ চক্রবর্তী ও পিয়াসী গোস্বামী।


সঞ্চালিকা ডঃ রীতা নাগের তত্বাবধানে কবি এবং বাচিকশিল্পী সমন্বয়ে কবি প্রদীপ বন্দ্যোপাধ্যায় সম্পাদিত ‘মা’ কাব্যগ্রন্থের ভাববিশ্লেষণ ও আবৃত্তি ও পাঠের পর্ব সম্পন্ন হল। শেষে নির্বাচিত কবিরা পাঠ করলেন তাঁদের স্বরচিত ‘মা; শীর্ষক কবিতা। পশ্চিম বর্ধমানের বিভিন্ন প্রায় ৭২ জন কবি ও বাচিক শিল্পীর এক অভূতপূর্ব প্রত্যক্ষ অংশগ্রহণ অনুষ্ঠানটিকে এক বিশেষ মাত্রা দিয়েছিল।
বিকেল ঠিক ৬.৩০ -এ শুরু হল এদিনের দ্বিতীয় অনুষ্ঠান … কবি তারক সেনের স্মরণিকা, “কবি তারক সেন ঃ নির্মাণ ও বিনির্মাণ” বইয়ের মলাট উন্মোচন অনুষ্ঠান।


এই অংশটির সঞ্চালনায় ছিলেন কবি ও সঞ্চালক দীপঙ্কর পাল। সম্পাদক-কবি-সংগঠক শ্রী বাসুদেব মন্ডল, স্মরণিকার সম্পাদক কবি প্রকাশ ঘোষাল ও প্রকাশক শান্তময় গোস্বামী তাঁদের বক্তব্য রাখলেন। শ্রী বাসুদেব মন্ডল, সম্পাদক কবি প্রকাশ ঘোষাল, প্রকাশক শান্তময় গোস্বামী, ডঃ রীতা নাগ, বিশিষ্ট সাংবাদিক বিশ্বদেব ভট্টাচার্য, শ্যামল হোম রায়ের হাতে হাতে উন্মোচিত হল বইয়ের মলাট। পরিশেষে সঙ্গীত পরিবেশন করলেন সাংবাদিক ফটোগ্রাফার দীনবন্ধু মণ্ডল ও কবি নাট্যকার শ্রী বরুণ কুমার সেনগুপ্ত।

Leave a Reply