RANIGANJ-JAMURIA

Duare Sarkar : রানীগঞ্জ পৌর এলাকায় লক্ষীর ভান্ডার প্রকল্পের 10 হাজার ফরম সংগ্রহ

বেঙ্গল মিরর ,রাণীগঞ্জ, চরণ মুখার্জি : ( Duare Sarkar) পৌরনির্বাচন পার হওয়ার পরও রাজ্যের অন্যান্য অংশের সাথেই খনি অঞ্চলের শহর ও গ্রাম এলাকায় রাজ্য সরকারের স্বপ্নের প্রকল্প গুলি বাস্তব রূপদানের লক্ষ্যে আবারো এলাকাবাসীদের সহজ ভাবে রাজ্য সরকারের প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে শুরু হলো দুয়ারে সরকার প্রকল্প। এদিন রানীগঞ্জ ব্লক এলাকার তিনটি স্থানে ও পৌর এলাকার ছটি স্থানে এই দুয়ারের সরকার প্রকল্প ক্যাম্প করা হয়। প্রায় প্রতিটি ক্ষেত্রেই চব্বিশটি প্রকল্পের সুবিধা প্রদানের উদ্দেশ্যে বিশেষ করে মানুষজনের সহায়তার উদ্যোগ নেন ব্লক ও পৌর প্রশাসন। করোনার প্রভাব কিছুটা কম হওয়ার পর ফের এই ধরনের প্রকল্প হাতের নাগালে পেয়ে স্বভাবতই খুশি এলাকার বাসিন্দারা।

বুধবার রানীগঞ্জ ব্লক এর তিনটি স্থানে দুয়ারে সরকার প্রকল্প কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয় যেখানে প্রথম দফায় টিরাট গ্রাম পঞ্চায়েতের অমৃত নগর প্রাথমিক বিদ্যালয়, এগারা গ্রাম পঞ্চায়েতের সাহেবগঞ্জ খিষ্টান প্রাথমিক বিদ্যালয় ও বল্লভপুর গ্রাম পঞ্চায়েতের হরিবোল সমিতি ময়দানের পাশে বল্লভপুর প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে দুয়ারের সরকার প্রকল্পের কর্মসূচি বাস্তবায়িত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এবারের এই প্রকল্পের সাথে বিশেষভাবে স্থান পেয়েছে মাটি সৃষ্টি প্রকল্পের উৎপাদিত দ্রব্যের বিক্রির ব্যবস্থা, যার মাধ্যমে এলাকার সেল্ফ হেল্প গ্রুপ এর মহিলারা তাদের দ্বারা উৎপাদিত ফসল এই দুয়ারে সরকার প্রকল্পের কর্মসূচিতে বিক্রি করার উদ্যোগ নেন। সুলভ মূল্যে বাজার থেকে কম দামে সবজি ক্রয় করতে পেরে ক্রেতা বিক্রেতা উভয়েই খুশি।

একইভাবে এবারের ক্যাম্পে বিশেষভাবে সংযোজন ঘটানো হয়েছে দুটি প্রকল্পের যা হলো মৎস্যজীবীদের ক্রেডিট কার্ড দেওয়ার উদ্যোগ গ্রহণ ও স্বাস্থ্য শিবির এর মাধ্যমে সাধারণ মানুষের স্বাস্থ্য পরীক্ষা। বুধবারের এই কর্মসূচিতে সাধারণ মানুষদের সাথে এলাকার স্কুলপড়ুয়াদের বিশেষ করে শিশুদের স্বাস্থ্য পরীক্ষার লক্ষ্যেও উদ্যোগ নেওয়া হয় যেখানে স্কুলপড়ুয়ারা স্বাস্থ্য পরীক্ষা করায় এদিনের এই শিবিরে। বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা সাথেই সাধারণ রোগের চিকিৎসা করার সাথেই, বিনামূল্যে ওষুধ দেওয়া হয় এই স্বাস্থ্য শিবির এর মাধ্যমে। এলাকার সরকারি দপ্তরের স্বাস্থ্য কর্মী ও চিকিৎসকেরা এই স্বাস্থ্য শিবির স্বাস্থ্য পরীক্ষার উদ্যোগ নেন।

বুধবারের এই দুয়ারে সরকার প্রকল্প খতিয়ে দেখতে উপস্থিত হন সমষ্টি উন্নয়ন দপ্তরের আধিকারিক অভিক ব্যানার্জি, তিনি জানিয়েছেন মাটি সৃষ্টি প্রকল্প সহ বিভিন্ন প্রকল্পে ভালোভাবে কাজ করতে পেরে এলাকার স্বয়ংবর গোষ্ঠীর সদস্যরা উপকৃত হয়েছেন। এই সকল প্রকল্প আগামীতে যাতে আরও বাস্তব রূপ পায় সে বিষয়েও তিনি উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন। একই সাথে মানুষের এই ব্যাপক অংশগ্রহণ করে সরকারের প্রকল্প গুলিকে কে সার্থক করেছে বলেই জানিয়েছেন সমষ্টি উন্নয়ন আধিকারিক। একইভাবে এই পঞ্চায়েত সমিতির সভাপতি বিনোদ নুনিয়া জানান হাতের নাগালেই সকল পরিষেবা পেয়ে এলাকার সাধারণ মানুষ খুশি। আর যাতে সকল মানুষ সব রূপ সহায়তা পায় সে বিষয়ে তারা তৎপর রয়েছেন বলেই জানিয়েছেন তিনি। এদিনের এই কর্মসূচিতে পঞ্চায়েতের প্রধান উপপ্রধান দের বিশেষ ভাবে অংশটিতে দেখা যায় দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্পগুলিতে।

সেখানে দিন রানীগঞ্জ পৌর এলাকার দু’নম্বর বোরো দপ্তর এর পক্ষ থেকে ছ’টি ভেনুতে দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে খনি অঞ্চলের সাধারণ মানুষের সহায়তার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এখানেও চব্বিশটি প্রকল্পের সফল রূপায়নের লক্ষ্যে ও প্রকল্পগুলিকে যাতে সাধারণ মানুষের দোরগোড়ায় নিয়ে যাওয়া যায় সেই উদ্দেশ্য নিয়েই রানীগঞ্জের সিয়ারসোল জুনিয়র বেসিক স্কুল সংলগ্ন গোল বাগান ময়দান, সিয়ারসোল রাজ হাই স্কুলের মাঠ, রানীগঞ্জ বাজার এলাকার বৈজনাথ খৈতান স্কুলের মাঠ, শিশু বাগানের জ্ঞান ভারতী স্কুলের মাঠ, হোসেন নগর উর্দু হাই স্কুলের মাঠ ও রানিগঞ্জ হাই স্কুল এর মাঠে এই দুয়ারে সরকার প্রকল্পে ব্যাপক ভাবে মানুষজন প্রকল্পের লাভ নিতে উপস্থিত হন। যার মধ্যে বিগত সময়ে গুলির মত এবারও লক্ষীর ভান্ডার প্রকল্পে ব্যাপক ভাবে ফর্ম সংগ্রহ করেন উপভোগতারা, জানা গেছে বুধবার পৌর এলাকায় প্রায় সাড়ে 10 হাজার লক্ষীর ভান্ডার প্রকল্পের ফরম সংগ্রহ করা হয়েছে, যার মধ্যে ব্যাপক সংখ্যায় ফরম জমা পড়েছে এদিন।

একইসাথে স্বাস্থ্য সাথী প্রকল্পের ফর্ম ও রেশন কার্ডের ফর্ম নিতে দেখা গেছে ব্যাপক সংখ্যায়। এর পাশাপাশি স্টুডেন্ট ক্রেডিট কার্ড, শিক্ষাশ্রী, ঐকশ্রী, জয় জোহার, কিষান ক্রেডিট কার্ড নেওয়ার জন্য ফরম সংগ্রহ করতে দেখা যায় দিনভর। পৌর প্রশাসন সূত্রে জানা গেছে এই দুয়ারে সরকার প্রকল্প এবার দোসরা মার্চ পৌর এলাকায় আরও একবার সম্পন্ন হবে। সেইদিনও ফর্ম তোলার থেকে, ফর্ম সংগ্রহ সবকিছুই করতে পারবেন পৌর এলাকার বাসিন্দারা।

Leave a Reply