ASANSOLHealth

World Cancer Day : বর্তমানে ব্রেস্ট ও ওরাল ক্যান্সার রোগীর সংখ্যা বেশি

২০২১ সালের মার্চ মাসে আসানসোল জেলা হাসপাতালে ক্যান্সার বিভাগের আউটডোর চালু করা হয়েছে

রাজা বন্দোপাধ্যায় ও দীপ সেন, আসানসোল, ১৬ ফেব্রুয়ারিঃ বিশ্ব ক্যান্সার দিবস ( World Cancer Day ) উপলক্ষে বুধবার আসানসোল জেলা হাসপাতালে এক সেমিনারের আয়োজন করা হয়। জেলা হাসপাতালের ডিএনবি হলে এদিন এই সেমিনার হয়। সেমিনারে উপস্থিত থাকা জেলা হাসপাতালের অনকোলজিস্ট বা ক্যান্সার বিশেষজ্ঞ ডা: অমিত মুখোপাধ্যায় বলেন, ২০২১ সালের মার্চ মাসে আসানসোল জেলা হাসপাতালে ক্যান্সার বিভাগের আউটডোর চালু করা হয়েছে। রোগীদের কেমোথেরাপিও এই হাসপাতালে দেওয়া হচ্ছে।

World Cancer Day

এখনো পর্যন্ত আউটডোরে পুরনো ও নতুন মিলিয়ে ৭০০এরও বেশি ক্যান্সার রোগী এসেছেন। তার মধ্যে এখানে ২০০ জনকে কেমোথেরাপি দেওয়া হয়েছে। পরে রেডিয়েশন নেওয়ার জন্য তাদের অন্য হাসপাতালে পাঠানো হয়। তিনি আরো বলেন, বর্তমানে ব্রেস্ট ক্যান্সার ও ওরাল বা মুখের ক্যান্সার হওয়া রোগীর সংখ্যা বেশি। মুখের ক্যান্সার মুলতঃ হচ্ছে অতিরিক্ত মাত্রায় পান, খৈনি ও গুটকা খাওয়ার জন্য। আর ব্রেস্ট ক্যান্সার বেশি হওয়ার কারণ প্রথমেই গুরুত্ব না দেওয়া।

তিনি, একবারে প্রাথমিক পর্যায়ে এলে চিকিৎসার মাধ্যমে এই রোগ ছড়িয়ে পড়া ও মৃত্যু আটকানো সম্ভব। এছাড়াও জরায়ু ও গল ব্লাডারে ক্যান্সার রোগীর চিকিৎসা এই জেলা হাসপাতালে করা হয়েছে।
জেলা হাসপাতালে ক্যান্সার বিভাগের আউটডোর দুদিন খোলা থাকে ও একদিন কেমোথেরাপি দেওয়া হয়।


World Cancer Day সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তরের ডেপুটি সিএমওএইচ (১) ডা: সৈকত প্রধান, ডেপুটি সিএমওএইচ ( ২) ডা: অনুরাধা দেব, জেলা হাসপাতালে সুপার ডা: নিখিল চন্দ্র দাস, ডাঃ পৃথ্বীরাজ পাত্র, ডাঃ চন্দন ঝাঁ, ডেপুটি সুপার কঙ্কন রায়, সহকারী সুপার মমতাজ, শ্রীজিৎ মিত্র, মিলন দে, ডেপুটি নার্সিং সুপার রুমা রজক সহ বিভিন্ন ওয়ার্ডের নার্সিং ইনচার্জ সহ নার্সরা।
এদিন ক্যান্সার আক্রান্ত বেশ কয়েকজন সেমিনারে উপস্থিত ছিলেন। তাদেরকে সম্বর্ধনা দেওয়া হয়।

আসানসোলে ফল বেরোতেই জল্পনা মেয়র পদ নিয়ে, দৌড়ে একাধিক হেভিওয়েট

Leave a Reply